কানাডা ওপেন সুপার ৫০০ টুর্নামেন্টের ফাইনালে লক্ষ্য সেন, ছিটকে গেলেন সিন্ধু

গত কয়েক বছরে অনেক পরিণত হয়েছেন ভারতের তরুণ শাটলার লক্ষ্য সেন। আন্তর্জাতিক স্তরে ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন তিনি। এ বছরও ভালো ফর্মে এই শাটলার।

Soumya Gangully | Published : Jul 9, 2023 4:02 AM IST / Updated: Jul 09 2023, 10:36 AM IST

কানাডা ওপেন বিডব্লুএফ সুপার ৫০০ টুর্নামেন্টের ফাইনালে পৌঁছে গেলেন ভারতের অন্যতম সেরা পুরুষ শাটলার লক্ষ্য সেন। সেমি-ফাইনালে জাপানের কেন্তা নিশিমোতোকে হারিয়ে দিয়েছেন লক্ষ্য। তিনি স্ট্রেট গেমে জয় পেয়েছেন। ভারতীয় শাটলারের পক্ষে ম্যাচের ফল ২১-১৭, ২১-১৪। ৪৪ মিনিটের মধ্যেই জয় ছিনিয়ে নেন লক্ষ্য। তিনি অসাধারণ দক্ষতার পরিচয় দেন। জাপানের এই শাটলারেরর বিরুদ্ধে তৃতীয় ম্যাচ খেলে দ্বিতীয় জয় পেলেন লক্ষ্য। প্রায় ১ বছর পর কোনও বড়মাপের টুর্নামেন্টের ফাইনালে পৌঁছে গেলেন তিনি। ২০২২-এর আগস্টে কমনওয়েলথ গেমসের ফাইনালে উঠেছিলেন এই শাটলার। এবার কানাডা ওপেনের ফাইনালে পৌঁছে গেলেন তিনি। এখন বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১৯ নম্বরে লক্ষ্য। কানাডা ওপেন চ্যাম্পিয়ন হতে পারলে র‍্যাঙ্কিংয়ে উন্নতি হতে পারে।

লক্ষ্য ফাইনালে পৌঁছে গেলেও, কানাডা ওপেনের সেমি-ফাইনাল থেকেই বিদায় নিলেন ভারতের অন্যতম সের শাটলার পিভি সিন্ধু। বিশ্ব র‍্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা আকানে ইয়ামাগুচির কাছে হেরে গেলেন সিন্ধু। তিনি এখন বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১৫ নম্বরে। যদিও গত কয়েক বছরে এই ভারতীয় শাটলার যে সাফল্য পেয়েছেন, তাতে ম্যাচে র‍্যাঙ্কিংয়ের প্রভাব পড়ার কথা নয়। কিন্তু ইয়ামাগুচির বিরুদ্ধে সেভাবে লড়াই করতে পারলেন না সিন্ধু। তাঁর বিপক্ষে ম্যাচের ফল ১৪-২১, ১৫-২১। জাপানের এই শাটলারের বিরুদ্ধে টানা দ্বিতীয় ম্যাচ হেরে গেলেন সিন্ধু। এর আগে সিঙ্গাপুর ওপেনের প্রথম রাউন্ডে ইয়ামাগুচির কাছে হেরে গিয়েছিলেন সিন্ধু। এবার কানাডা ওপেনেও হেরে গেলেন এই ভারতীয় শাটলার।

গত কয়েক মাসে খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে পারছেন না সিন্ধু। চোট সারিয়ে এ বছরের জানুয়ারিতে কোর্টে ফেরার পর থেকে এখনও পর্যন্ত কোনও টুর্নামেন্ট জিততে পারেননি এই শাটলার। বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুরে খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে পারছেন না সিন্ধু। তিনি শেষ কোনও টুর্নামেন্ট জিতেছিলেন ২০২২-এর আগস্টে। সেবার তিনি কমনওয়েলথ গেমসে সোনা জেতেন। এরপর গোড়ালির চোটে সমস্যায় পড়েন সিন্ধু। তিনি মাদ্রিদ মাস্টার্সে রানার-আপ হন এবং মালয়েশিয়া মাস্টার্সে তৃতীয় স্থানে শেষ করেন।

সিন্ধু ফিটনেস ও ফর্ম নিয়ে সমস্যায় পড়লেও, ভালো পারফরম্যান্স দেখিয়ে চলেছেন লক্ষ্য। এর আগে তিনি থাইল্যান্ড ওপেনে তৃতীয় স্থান পান। সেটাই এ বছর তাঁর সেরা পারফরম্যান্স ছিল। এবার কানাডা ওপেন চ্যাম্পিয়ন হওয়ার সুযোগ রয়েছে। ফাইনালে লক্ষ্যর বিরুদ্ধে খেলবেন দ্বিতীয় সেমি-ফাইনালে কোদাই নারাওকা ও লি শি ফেংয়ের ম্যাচে বিজয়ী।

আরও পড়ুন-

কোচিং কেরিয়ারের অন্যতম সেরা মুহূর্ত, ইন্দোনেশিয়া ওপেনে ডাবলস ফাইনালের পর এশিয়ানেটকে বললেন গোপীচাঁদ

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

চিনের ওয়েন হং ইয়াংকে হারিয়ে প্রথম বিডব্লুএফ ওয়ার্ল্ড ট্যুর খেতাব এইচএস প্রণয়ের

Share this article
click me!