দাবায় মহিলাদের বিভাগে যোগ দিতে পারবেন না লিঙ্গ পরিবর্তনকারীরা, সিদ্ধান্ত ফিডের

ক্রীড়াক্ষেত্রে গত কয়েক বছরে একাধিকবার লিঙ্গ সংক্রান্ত সমস্যা দেখা গিয়েছে। পিঙ্কি প্রামাণিক-সহ একাধিক অ্যাথলিটকে নিয়ে প্রশ্ন উঠেছে।

Soumya Gangully | Published : Aug 17, 2023 4:36 PM IST / Updated: Aug 17 2023, 11:22 PM IST

ট্র্যাক অ্যান্ড ফিল্ড, সাইক্লিং, সাঁতারের পর এবার দাবাতেও মহিলাদের বিভাগে লিঙ্গ পরিবর্তনকারীদের যোগ দেওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করা হল। বিশ্ব দাবার নিয়ামক সংস্থা ফিডে এই সিদ্ধান্ত নিয়েছে। ফলে এখন থেকে আর লিঙ্গ পরিবর্তনকারীরা মহিলাদের বিভাগে যোগ দিতে পারবেন না। ফিডে জানিয়েছে, আধিকারিকরা যতক্ষণ না লিঙ্গ পরিবর্তনের ব্যাপারটি খতিয়ে দেখে নিশ্চিত হয়ে কোনও সিদ্ধান্ত নিচ্ছেন, ততক্ষণ লিঙ্গ পরিবর্তনকারীরা মহিলাদের বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না। ফিডে-র পক্ষ থেকে সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, ‘একজন খেলোয়াড়ের উপর লিঙ্গ পরিবর্তনের প্রভাব পড়ে। ভবিষ্যতে কোনও টুর্নামেন্টে সংশ্লিষ্ট খেলোয়াড় যোগ দেওয়ার যোগ্য বলে বিবেচিত হবেন কি না, সেটা নিয়ে প্রশ্ন রয়েছে। সেই কারণে সংশ্লিষ্ট খেলোয়াড় সত্যিই লিঙ্গ পরিবর্তন করেছেন কি না, সে ব্যাপারে নিশ্চিত হওয়া দরকার।’

ফিডে-র পক্ষ থেকে আরও জানানো হয়েছে, 'যদি কোনও পুরুষ খেলোয়াড় লিঙ্গ পরিবর্তন করে মহিলা হয়ে যান, তাহলে যতক্ষণ না ফিডে তাঁর বিষয়ে কোনও সিদ্ধান্ত নিচ্ছে, ততক্ষণ তিনি ফিডে আয়োজিত কোনও প্রতিযোগিতায় মহিলাদের বিভাগে যোগ দেওয়ার অধিকার পাবেন না।'

অনেক দাবা খেলোয়াড়ই লিঙ্গ পরিবর্তন করছেন। সেই কারণে তাঁরা লিঙ্গ পরিবর্তনকারী হিসেবে স্বীকৃতি চাইছেন। ফিডে-র সদস্য দেশগুলির ফেডারেশনের কাছে নিয়মিত এই স্বীকৃতি চেয়ে অনুরোধ আসছে। সেই কারণেই ফিডে স্পষ্ট জানিয়ে দিল, লিঙ্গ পরিবর্তনকারীদের মহিলাদের ইভেন্টে যোগ দিতে হলে অনেক কাঠখড় পোড়াতে হবে। সহজে তাঁরা অনুমতি পাবেন না। 

ফিডে-র নতুন নিয়ম অনুযায়ী, মহিলাদের বিভাগে কোনও খেতাব জয়ী খেলোয়াড় যদি লিঙ্গ পরিবর্তন করে পুরুষ হয়ে যান, তাহলে তিনি আর সেই খেতাব ধরে রাখতে পারবেন না। তাঁর জয় বাতিল হয়ে যাবে। সংশ্লিষ্ট খেলোয়াড় আবার যদি লিঙ্গ পরিবর্তন করে মহিলা হয়ে যান, তখন তিনি খেতাব ফিরে পেতে পারেন। তবে ভবিষ্যতে এ ব্যাপারে নতুন কোনও সিদ্ধান্ত নেওয়া হতে পারে। কারণ, খেলোয়াড়দের মধ্যে লিঙ্গ পরিবর্তন করার প্রবণতা বাড়ছে। সেই কারণে বিষয়টি জটিল হয়ে যাচ্ছে। তাই ভবিষ্যতে গবেষণা সংক্রান্ত প্রমাণের ভিত্তিতে নতুন নীতি নিতে পারে ফিডে।

প্রতিযোগিতায় নিরপেক্ষতা বজায় রাখার জন্যই ট্র্যাক অ্যান্ড ফিল্ড, সাইক্লিং, সাঁতারে মহিলাদের বিভাগে লিঙ্গ পরিবর্তনকারীদের যোগ দেওয়া নিষিদ্ধ করা হয়েছে। এই খেলাগুলিতে শারীরিক সক্ষমতা পার্থক্য গড়ে দেয়। দাবায় শারীরিক সক্ষমতা প্রভাব ফেলে না। তা সত্ত্বেও এই সিদ্ধান্ত নিল ফিডে।

আরও পড়ুন-

কিশোর জেনাকে হাঙ্গেরির ভিসার ব্যাপারে সাহায্য করুক বিদেশমন্ত্রক, আর্জি নীরজ চোপড়ার

বাবার মাথায় আনাজের বস্তার বোঝা, মেয়ে কমনওয়েলথ ওয়েটলিফটিং চ্যাম্পিয়নশিপে সেরা

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!