Asianet News BanglaAsianet News Bangla

দাবা অলিম্পিয়াডে ব্যক্তিগত বিভাগে সোনা জয়, বাজিমাত গুকেশ ডি এবং নিহাল সারিনের

চেস অলিম্পিয়াডে (Chess Olympiad 2022) সোনা জিতলেন দুই ভারতীয় (India)গ্র্যান্ডমাস্টার  গুকেশ ডি (Gukesh D) এবং নিহাল সারিন (Nihal Sarin)। পদক জয়ের পর তাদের শুভেচ্ছা জানিয়েছেন ভারতের প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দ। 
 

Gukesh D and Nihal Sarin win individual gold medal in Chess Olympiad 2022 spb
Author
First Published Aug 10, 2022, 3:34 PM IST

দলগত বিভাগে স্বপ্নপূরণ না হলেও ব্যক্তিগত বিভাগে সোনা জিতলেন ভারতের  দুই গ্র্যান্ডমাস্টার। দেশকে দুটি সোনা উপহার দিলেন গুকেশ ডি এবং নিহাল সারিন। প্রতিযোগিতার শুরু থেকেই দুরন্ত ফর্মে ছিলেন ভারেতের দুই গ্র্যান্ডমাস্টার। ফাইনালেও নিজেদের ছন্দ ধরে রাখেন দুজনে। ভারতীয় দাবা জিএম গুকেশ ডি এবং নিহাল সারিন সদ্য সমাপ্ত দাবা অলিম্পিয়াড 2022-এ স্বর্ণপদক জিতেছেন। প্রাক্তনটি বোর্ড ১-এ এটি জিতেছিল, দ্বিতীয়টি বোর্ড ২-এ প্রথম পুরস্কার পেয়েছিল। গুকেশ ওপেন বিভাগে প্রথম বোর্ডে ৯/১১ স্কোর এবং ২৮৬ পারফরম্যান্স রেটিং নিয়ে শীর্ষে উঠে আসেন। অপর ভারতীয় দাবারু নিহাল ২৭৭৪ এর পারফরম্যান্স রেটিং সহ দ্বিতীয় বোর্ডে সেরা হন। 

ব্যক্তিগত বিভাগে সোনা জয়ের পর শুভচ্ছার জোয়ারে ভাসছেন দুই ভারতীয় গ্র্যান্ডমাস্টার। প্রতিযোগিতার শুরু থেকেই এই দুজনকে সোনা জয়ের অন্যতম দাবিদার ধরা হয়েছিল। নিজেদের পারফরম্যান্স দিয়ে দেশবাসী ও নিজেদের স্বপ্ন পূরণ করতে পেরে খুশি  গুকেশ ডি এবং নিহাল সারিন। সোশ্য়াল মিডিয়ায় সোনা জয়ের জন্য দুই ভারতীয় গ্র্যান্ডমাস্টারকে শুভেচ্ছা জানিয়েছেন। 

 

 

অন্যদিকে, দলগত বিভাগে ব্রোঞ্জ জেতে ভারতীয় এ ও বি দল। মহিলাদের ভারতীয় এ দল মার্কিন যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পরাস্ত হয়েছে। যুক্তরাষ্ট্রীয় দাবারুদের বিরুদ্ধে ভারতীয় মহিলাদের ফলাফল হয়েছে ১-৩ ব্যবধানে। ১১তম রাউন্ডে এই প্রতিযোগিতার সফর শেষ হয়ে যাওয়ায় খুশি নন ভারতীয় মহিলা এ দলের অধিনায়ক কোনেরু হামপি। তিনি বলেছেন, “আরও ভাল ফল করা উচিত ছিল আমাদের। প্রতিযোগিতা জুড়ে প্রত্যেকটি ম্যাচে মেয়েরা দুরন্ত পারফর্ম করেছে। শেষের দিকে এসে চাপ ধরে রাখতে পারলে এ ভাবে হারতে হত না।” অন্যদিকে, ভারতের বি দলের ফাইনাল রাউন্ডের খেলা ছিল জার্মানির বিরুদ্ধে। এই রাউন্ডে জার্মানদের ৩-১এ হারিয়েছেন ভারতীয় দাবারুরা। দাবা অলিম্পিয়াডে প্রজ্ঞানন্দকে নিয়ে সোনা জয়ের স্বপ্ন দেখেছিল দেশবাসী। কিন্তু নিজের সেরাটা দিতে পারেননি তিনি। রাসমাস সভ্যানের বিরুদ্ধে ড্র করেছেন। সেই কারণে সোনা অধরাই রইল ভারত বি দলের। এই পর্বে নেদারল্যান্ডসকে হারিয়ে সোনা জয় করেছে উজবেকিস্তান।

প্রসঙ্গত, ২৮ জুলাই থেকে চেন্নাইয়ে আনুষ্ঠানিকভাবে শুরু হয় দাবা অলিম্পিয়াড। বছর কয়েক পর ১০০ বছর হবে দাবা অলিম্পিয়াডের। তার ঠিক আগে প্রথম বার ভারতে অনুষ্ঠিত হচ্ছে এই ঐতিহাসিক ঐতিহ্যশালী প্রতিযোগিতা।  অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  ১০ অগাস্ট প্রতিযোগিতার শেষ দিন। এ বারের প্রতিযোগিতায় ১৮৮টি দেশ অংশ নিয়েছে।  ভারতীয় মহিলা দল ও ভারতীয় বি দলের ব্রোঞ্জ জয় ও গুকেশ ডি এবং নিহাল সারিন খুশি দেশবাসী।

Follow Us:
Download App:
  • android
  • ios