দাবা বিশ্বকাপ ফাইনালে ম্যাগনাস কার্লসেনের বিরুদ্ধে লড়াই করেও হার প্রজ্ঞানানন্দর

দাবা বিশ্বকাপ ফাইনালে নরওয়ের চ্যাম্পিয়ন দাবাড়ুর বিরুদ্ধে অসাধারণ লড়াই করলেন ভারতের তরুণ আর প্রজ্ঞানানন্দ। প্রথম ২ রাউন্ড ড্র হওয়ার পর বৃহস্পতিবার টাইব্রেকারেও দুর্দান্ত লড়াই হল।

Soumya Gangully | Published : Aug 24, 2023 11:04 AM IST / Updated: Aug 24 2023, 06:23 PM IST

আশা জাগিয়েও শেষরক্ষা হল না। ম্যাগনাস কার্লসেনের কাছে হেরে দাবা বিশ্বকাপে রানার-আপ হলেন ভারতের ১৮ বছরের তরুণ খেলোয়াড় আর প্রজ্ঞানানন্দ। ফাইনালে নরওয়ের চ্যাম্পিয়নের বিরুদ্ধে প্রথম ও দ্বিতীয় রাউন্ডে ড্র করেন প্রজ্ঞানানন্দ। বৃহস্পতিবার টাইব্রেকারে ফাইনালের নিষ্পত্তি হয়। র‍্যাপিড দাবায় প্রথম গেম হেরে যান ভারতীয় তরুণ। তাঁর সময়ের হিসেবে গোলমাল হয়ে যায়। কালো ঘুঁটি নিয়ে খেলে প্রথম গেম জিতে যাওয়ায় চ্যাম্পিয়ন হওয়ার দিকে একধাপ এগিয়ে যান কার্লসেন। তাঁর চ্যাম্পিয়ন হওয়ার জন্য দ্বিতীয় গেম ড্র করলেই চলত। সেখানে সমতা ফেরাতে হলে কালো ঘুঁটি নিয়ে দ্বিতীয় গেম জিততেই হত প্রজ্ঞানানন্দকে। কিন্তু সেটা করতে পারেননি ভারতীয় দাবাড়ু। দ্বিতীয় গেম ড্র হয়ে যায়। তার ফলেই চ্যাম্পিয়ন হন কার্লসেন। এর আগেও বিশ্বের সেরা দাবাড়ুুর খেতাব পেয়েছেন নরওয়ের এই দাবাড়ু। তবে এই প্রথম বিশ্বকাপ জিতলেন তিনি। এর আগে যতবার বিশ্বের সেরা দাবাড়ু হয়েছেন, প্রতিবার শুধু চ্যাম্পিয়নশিপ নির্ধারণের ম্যাচ খেলেছেন। এর মধ্যে বিশ্বনাথন আনন্দের বিরুদ্ধেও বিশ্ব খেতাব নির্ধারণের ম্যাচে জয় পেয়েছেন কার্লসেন। ফের এক ভারতীয়কে হারিয়ে দিলেন তিনি।

এর আগে কার্লসেনকে হারিয়ে দিয়েছিলেন প্রজ্ঞানানন্দ। ফলে ফাইনালেও জয় পাওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলেন ভারতীয় তরুণ। মঙ্গলবার তিনি সাদা ঘুঁটি নিয়ে খেলে প্রথম গেম ড্র করেন। এরপর বুধবার দ্বিতীয় গেমও ড্র হয়। ফলে বৃহস্পতিবার টাইব্রেকারে গড়ায় ফাইনাল। এদিন শুরু থেকেই আত্মবিশ্বাসী ছিলেন কার্লসেন। প্রথম গেমে ২৫+১০ গেমে জয় পান নরওয়ের দাবাড়ু। এই গেমে মারাত্মক ভুল করেন প্রজ্ঞানানন্দ। তার ফলেই চ্যাম্পিয়নশিপ খোয়াতে হল। দ্বিতীয় গেমে সিলিক্যান ডিফেন্স হাতিয়ার করেন কার্লসেন। তিনি এর আগেও অ্যালাপিন ভ্যারিয়েশনে খেলে সাফল্য পেয়েছেন। ফের একই চালে বাজিমাত করলেন কার্লসেন।

এবারের দাবা বিশ্বকাপ ফাইনালে হেরে গেলেও, ইতিহাস গড়লেন প্রজ্ঞানানন্দ। দ্বিতীয় ভারতীয় দাবাড়ু হিসেবে ক্যান্ডিডেটস টুর্নামেন্টের যোগ্যতা অর্জন করলেন এই তরুণ। তিনি ২১ বছর পর প্রথম ভারতীয় দাবাড়ু হিসেবে বিশ্বকাপ ফাইনালে পৌঁছন। ৩ দিন ধরে লড়াই করলেও, চ্যাম্পিয়ন হতে পারলেন না প্রজ্ঞানানন্দ। তবে তিনি যে লড়াই করলেন, তা স্মরণীয় হয়ে থাকবে। কোয়ার্টার ফাইনালে ফিডে র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে থাকা হিরাকু নাকামুরাকে হারিয়ে দেন প্রজ্ঞানানন্দ। এরপর সেমি-ফাইনালে তিনি হারান র‍্যাঙ্কিংয়ে ৩ নম্বরে থাকা ফ্যাবিয়ানো কারুয়ানাকে। কিন্তু ফাইনালে জয় পেলেন না প্রজ্ঞানানন্দ।

আরও পড়ুন-

ভারতীয় কুস্তি ফেডারেশন নির্বাসিত হলেও এশিয়ান গেমসে দেশের হয়েই যাচ্ছেন কুস্তিগীররা

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০ মিটার এয়ার রাইফেলে ব্রোঞ্জ, অলিম্পিক্সের যোগ্যতা অর্জন মেহুলির

Lionel Messi : লিওনেল মেসির কেরিয়ারের ৪৪-তম খেতাব, প্রথম ট্রফি ইন্টার মায়ামির

Share this article
click me!