প্রথমবার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে জেসউইন অলড্রিন

হাঙ্গেরির বুদাপেস্টে চলতি বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভারতীয় অ্যাথলিটদের পারফরম্যান্স একেবারেই ভালো নয়। তবে এই প্রতিযোগিতায় এখনও পদকের আশা আছে।

Soumya Gangully | Published : Aug 23, 2023 4:20 PM IST / Updated: Aug 23 2023, 10:44 PM IST

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে গেলেন জাতীয় রেকর্ডের অধিকারী জেসউইন অলড্রিন। এ বছরের মার্চেই ৮.৪২ মিটার লাফিয়ে জাতীয় রেকর্ড গড়েন অলড্রিন। বুধবার ব্যক্তিগত সেরা পারফরম্যান্সের চেয়ে অনেকটা পিছিয়ে থাকলেও, ফাইনালে পৌঁছতে সমস্যা হয়নি এই অ্যাথলিটের। প্রথম প্রচেষ্টায় ৮ মিটার লাফান অলড্রিন। পরের ২টি লাফে তিনি ফাউল করেন। তবে তারপরেও তাঁর ফাইনালে পৌঁছতে সমস্যা হয়নি। নিয়ম অনুযায়ী, যাঁরা ৮.১৫ মিটার বা তার বেশি দূরত্বে লাফিয়েছেন তাঁরা সরাসরি ফাইনালের যোগ্যতা অর্জন করেছেন। তাঁদের সঙ্গে ফাইনালের যোগ্যতা অর্জন করেছেন ২টি কোয়ালিফিকেশন গ্রুপ থেকে সেরা ১২ জন অ্যাথলিট। এই ১২ জন সেরা অ্যাথলিটের মধ্যেই আছেন অলড্রিন। তিনি গ্রুপ বি কোয়ালিফিকেশন রাউন্ডে ৬ নম্বরে ছিলেন। বৃহস্পতিবার ফাইনালে পদকের জন্য লড়াই করবেন ১২ জন অ্যাথলিট। অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে পদক জয়ের লক্ষ্যে অলড্রিন।

এই নিয়ে দ্বিতীয়বার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে যোগ দিয়েছেন অলড্রিন। ২০২২ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে কোয়ালিফিকেশন রাউন্ডেই ছিটকে যান এই ভারতীয় অ্যাথলিট। তবে এবার ফাইনালে পৌঁছে তিনি পদকের আশা বাঁচিয়ে রাখলেন। চলতি মরসুমে জাতীয় রেকর্ড গড়লেও, তারপর থেকে আর ৮ মিটার লাফাতে পারছিলেন না অলড্রিন। ফিটনেস নিয়েও তিনি সমস্যায় পড়েন। তার ফলে গত মাসে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে যোগ দিতে পারেননি। তবে ফিটনেস ও পারফরম্যান্স সংক্রান্ত সমস্যা মিটিয়ে সুইৎজারল্যান্ডের বার্নে সিটিয়াস মিটে ৮.২২ মিটার লাফিয়ে সোনা জেতেন অলড্রিন। বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জিততে হলে তাঁকে আরও ভালো পারফরম্যান্স দেখাতে হবে।

এবারের বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে লং জাম্পে ভারত থেকে ২ জন পুরুষ অ্যাথলিট যোগ দেন। অলড্রিনের সঙ্গে ছিলেন মুরলী শ্রীশঙ্কর। অলড্রিন ফাইনালে পৌঁছে গেলেও, হতাশ করলেন মুরলী। তিনি বুধবার ৭.৭৪ মিটার, ৭.৬৬ মিটার ও ৬.৭০ মিটার লাফিয়ে গ্রুপ এ কোয়ালিফিকেশন রাউন্ডে ১২ নম্বরে শেষ করেন। সবমিলিয়ে ২২ নম্বরে থাকেন মুরলী। তাঁর পারফরম্যান্সে হতাশ ভারতীয় শিবির। চলতি মরসুমে ধারাবাহিকভাবে ভালো পারফরম্যান্স দেখিয়েছেন মুরলী। তিনি প্রতিটি প্রতিযোগিতাতেই ৮ মিটারের বেশি লাফিয়েছেন। ফলে বুদাপেস্টে পদক জিততে পারেন বলে আশা তৈরি হয়েছিল। কিন্তু বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্যর্থ হলেন মুরলী।

এদিকে, ৩০০০ মিটার স্টিপলচেজের ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছেন অবিনাশ সাবলে। তিনি অন্তত ফাইনালে উঠবেন বলে আশা করেছিল ভারতীয় শিবির। 

আরও পড়ুন-

দাবা বিশ্বকাপে প্রথম গেমের পর দ্বিতীয় গেমও ড্র, বৃহস্পতিবার টাইব্রেকারে নিষ্পত্তি

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০ মিটার এয়ার রাইফেলে ব্রোঞ্জ, অলিম্পিক্সের যোগ্যতা অর্জন মেহুলির

Lionel Messi : লিওনেল মেসির কেরিয়ারের ৪৪-তম খেতাব, প্রথম ট্রফি ইন্টার মায়ামির

Share this article
click me!