ভারতীয় কুস্তি ফেডারেশন নির্বাসিত হলেও এশিয়ান গেমসে দেশের হয়েই যাচ্ছেন কুস্তিগীররা

ভারতীয় কুস্তি ফেডারেশন নিয়ে গত কয়েক মাস ধরে যে অচলাবস্থা চলছে, তা এখনও মেটানো গেল না। এর ফলে নির্বাসিত হতে হল ভারতীয় কুস্তি ফেডারেশনকে। এতে সমস্যায় পড়েছেন কুস্তিগীররা।

Soumya Gangully | Published : Aug 24, 2023 10:29 AM IST / Updated: Aug 24 2023, 05:28 PM IST

আগামী মাসে চিনের হাংঝাউয়ে হতে চলেছে এশিয়ান গেমস। তার ঠিক আগে নির্বাসিত হল ভারতীয় কুস্তি সংস্থা। বৃহস্পতিবার ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিংয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, ঠিক সময়ে নির্বাচনের ব্যবস্থা করতে ব্যর্থ হওয়ায় ভারতীয় কুস্তি সংস্থাকে নির্বাসিত করা হচ্ছে। এর ফলে ভারতীয় কুস্তিগীরদের পক্ষে দেশের হয়ে আসন্ন বিশ্ব চ্যাম্পিয়নশিপে যোগ দেওয়া সম্ভব হবে না। নিরপেক্ষ কুস্তিগীর হিসেবে তাঁরা এই প্রতিযোগিতায় যোগ দেবেন। তবে আগামী মাসে এশিয়ান গেমসে ভারতের হয়েই যোগ দিতে পারবেন কুস্তিগীররা। কারণ, এশিয়ান গেমসে কোনও প্রতিযোগীর নামই পাঠায়নি ভারতীয় কুস্তি ফেডারেশন। সবার নামই পাঠিয়েছে ইন্ডিয়ান অলিম্পিক অ্য়াসোসিয়েশন। তার ফলে সমস্যা হবে না।

ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে কুস্তিগীরদের শ্লীলতাহানি-সহ একগুচ্ছ অভিযোগ আনেন সাক্ষী মালিক, ভিনেশ ফোগট, বজরং পুনিয়ার মতো কুস্তিগীররা। যন্তর মন্তরে শুরু হয় আন্দোলন। ২ দফায় হয় এই আন্দোলন। শেষদিকে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। দেশজুড়ে প্রতিবাদ শুরু হয়। শেষপর্যন্ত নড়েচড়ে বসে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশন ও ক্রীড়ামন্ত্রক। ভূপেন্দর সিং বাজওয়ার নেতৃত্বে ভারতীয় কুস্তি ফেডারেশনের কাজকর্ম পরিচালনার জন্য অ্যাড-হক প্যানেল গঠন করা হয়। ৪৫ দিনের মধ্যে নির্বাচনের সময়সীমা দেওয়া হয়। কিন্তু সেই সময়ের মধ্যে নির্বাচন করা সম্ভব হয়নি। এ বছরের এপ্রিলেই ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং হুঁশিয়ারি দিয়েছিল, ৪৫ দিনের মধ্যে নির্বাচনের ব্যবস্থা করতে না পারলে ভারতীয় কুস্তি ফেডারেশনকে নির্বাসিত করা হবে। কিন্তু তারপরেও অ্যাড-হক কমিটির টনক নড়েনি। শেষপর্যন্ত নির্বাসিতই হতে হল ভারতীয় কুস্তি ফেডারেশনকে।

শুক্রবার পাতিয়ালায় বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য ট্রায়াল হওয়ার কথা। তার ঠিক আগে নির্বাসিত হল ভারতীয় কুস্তি ফেডারেশন। কর্তাদের অভ্যন্তরীণ দ্বন্দ্বের ফল ভোগ করতে হচ্ছে কুস্তিগীরদের। অ্যাড-হক প্যানেলের সদস্য গিয়ান সিং দাবি করেছেন, বাজওয়ার কাজকর্মে স্বচ্ছ্বতা নেই। কর্তাদের দ্বন্দ্বের ফলেই ঠিক সময়ে নির্বাচন করা সম্ভব হয়নি। প্রাথমিকভাবে ঠিক হয়েছিল, ৭ মে নির্বাচন হবে। কিন্তু রাজ্য সংস্থাগুলি নির্বাচনের বিরোধিতা করে আদালতের দ্বারস্থ হয়। তার ফলে বারবার নির্বাচন পিছিয়ে যায়।

ভারতীয় কুস্তি ফেডারেশন কর্তাদের দ্বন্দ্বে জেরবার হলেও, কুস্তিগীররা ভালো পারফরম্যান্স দেখাচ্ছেন। প্রথমবার অনূর্ধ্ব-২০ বিশ্ব চ্যাম্পিয়নশিপ জিতেছে ভারতের মহিলাদের দল। এশিয়ান গেমসেও ভারতীয় কুস্তিগীররা একাধিক পদক জিতবেন বলে আশা তৈরি হয়েছে। তবে তারপর তাঁরা দেশের হয়ে খেলতে পারবেন কি না সেটা নিয়ে সংশয় রয়েছে।

আরও পড়ুন-

বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০ মিটার এয়ার রাইফেলে ব্রোঞ্জ, অলিম্পিক্সের যোগ্যতা অর্জন মেহুলির

বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে স্টিপলচেজে হতাশ করলেন অবিনাশ সাবলে

Lionel Messi : লিওনেল মেসির কেরিয়ারের ৪৪-তম খেতাব, প্রথম ট্রফি ইন্টার মায়ামির

Share this article
click me!