ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোয় শুরু কমনওয়েলথ ইয়ুথ গেমস, ভারতে কীভাবে দেখা যাবে ইভেন্ট?

ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোয় শুরু হয়ে গেল কমনওয়েলথ ইয়ুথ গেমস। অ্যাথলেটিক্সে ভারতের ভরসা বাপি হাঁসদা, অর্জুনরা। এই গেমস থেকে একাধিক পদকের আশায় ক্রীড়ামহল।

Soumya Gangully | Published : Aug 5, 2023 6:51 AM IST / Updated: Aug 05 2023, 02:06 PM IST

ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর পোর্ট অফ স্পেনে শনিবার থেকে শুরু হচ্ছে কমনওয়েলথ ইয়ুথ গেমসের বিভিন্ন ইভেন্ট। এই গেমসের উদ্বোধন হয়ে গিয়েছে। অলিম্পিক্স, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমসের উদ্বোধন হয় সাধারণত সন্ধেবেলা কৃত্রিম আলোয়। কিন্তু কমনওয়েলথ ইয়ুথ গেমসের উদ্বোধন হল দিনের আলোয়। উদ্বোধনী অনুষ্ঠানে ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরা হয়। এবারের গেমস সফল হবে বলে আশা আয়োজকদের। তাঁরা এই গেমসের মাধ্যমে পর্যটনেররও প্রচার করতে চাইছে ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো সরকার। কমনওয়েলথ ইয়ুথ গেমস উপলক্ষে বিভিন্ন দেশ থেকে অ্যাথলিট, কোচ, কর্তা, সাংবাদিক, ক্রীড়াপ্রেমীরা পোর্ট অফ স্পেনে হাজির হয়েছেন। তাঁদের সামনে পর্যটনকে তুলে ধরার চেষ্টা হচ্ছে।

ভারতে টেলিভিশন চ্যানেলে কমনওয়েলথ ইয়ুথ গেমস দেখার সুযোগ নেই। কোনও টিভি চ্যানেলই এই গেমস দেখাচ্ছে না। তবে লাইভ স্ট্রিমিং দেখার সুযোগ রয়েছে। ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগো অলিম্পিক কমিটির ইউটিউব চ্যানেলে গেমস দেখা যাবে।

এবারের কমনওয়েলথ ইয়ুথ গেমসে ২৪ জনের দল পাঠিয়েছে ভারত। অ্যাথলেটিক্সে লড়াই করছেন অভয় সিং (পুরুষদের ২০০ মিটার দৌড়), নবপ্রীত সিং (পুরুষদের ৪০০ মিটার দৌড়), বাপি হাঁসদা (পুরুষদের ৪০০ মিটার হার্ডলস), অর্জুন (পুরুষদের জ্যাভলিন থ্রো), আশা কিরণ বার্লা (মহিলাদের ৮০০ মিটার দৌড়), শিরিন আহলুওয়ালিয়া (রিলে) ও অনুপ্রিয়া শশী (মহিলাদের শট পাট)। সাঁতারে ভারতের অন্যতম ভরসা অভিনেতা রঙ্গনাথন মাধবনের ছেলে বেদান্ত মাধবন। এছাড়া পুরুষদের সাঁতারে আছেন সোহন গঙ্গোপাধ্যায় ও উৎকর্ষ পাতিল। মহিলাদের সাঁতারে লড়াই করছেন হাসিকা রামাচন্দ্র, পলক জোশী ও ঋদ্ধিমা বীরেন্দ্রকুমার।

এ বছরের এপ্রিলে প্রথম ভারতীয় অ্যাথলিট হিসেবে এশিয়ান ইয়ুথ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে রুপো পান বাপি। এবার কমনওয়েলথ ইয়ুথ গেমসে ভারতের সবচেয়ে বড় ভরসা বাপি। এছাড়া পদকের জন্য অভয়ের উপরেও ভরসা করছে ভারত। একমাত্র জ্যাভলিন থ্রোয়ার হিসেবে এই গেমসে যোগ দিয়েছেন দিল্লির কিশোর অর্জুন। বিভিন্ন প্রতিযোগিতায় ভালো পারফরম্যান্স দেখিয়েছেন এই কিশোর। এবার কমনওয়েলথ ইয়ুথ গেমসেও পদক জয়ের আশায় অর্জুন। অভয়ও বিভিন্ন প্রতিযোগিতায় ভালো পারফরম্যান্স দেখিয়েছেন। মহিলাদের শট পাটে অনুপ্রিয়াও ভারতের ভরসা। অভয়, অর্জুন ও অনুপ্রিয়া এশিয়ান ইয়ুথ অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে পদক জিতেছেন। এবার ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোতেও পদক জয়ই তাঁদের লক্ষ্য।

বিভিন্ন প্রতিযোগিতায় সাফল্য পেয়েছেন বেদান্ত। ফের দেশকে পদক এনে দিতে তৈরি এই কিশোর। মহিলাদের মেডলিতে জাতীয় রেকর্ড গড়া হাসিকা এবং মহিলাদের ব্যাকস্ট্রোকে জাতীয় রেকর্ড গড়া পলক ফের দেশের জন্য পদক জিততে মরিয়া।

আরও পড়ুন-

বিশ্ব তিরন্দাজি চ্যাম্পিয়নশিপে মহিলাদের দলগত বিভাগে প্রথমবার সোনা জয় ভারতের

ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসে ১০০ মিটার হার্ডলসে নতুন জাতীয় রেকর্ড গড়ে ব্রোঞ্জ জ্যোতির

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Read more Articles on
Share this article
click me!