৭টি ইভেন্টে হাজারেরও বেশি অ্যাথলিট, উদ্বোধনের অপেক্ষায় কমনওয়েলথ ইয়ুথ গেমস

২০১৭ সালের কমনওয়েলথ গেমসে একটিও পদক জিততে পারেননি ভারতীয় অ্যাথলিটরা। এবার ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোয় ভালো পারফরম্যান্স দেখিয়ে পদক জয়ের লক্ষ্যে বাপি হাঁসদা, অর্জুনরা।

Soumya Gangully | Published : Aug 4, 2023 3:33 PM IST / Updated: Aug 04 2023, 10:06 PM IST

কমনওয়েলথ ইয়ুথ গেমস উপলক্ষে এখন ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোতে উৎসবের মেজাজ। ক্যারিবিয়ান কার্নিভালের মেজাজে গেমসের উদ্বোধন হতে চলেছে। এই গেমসে যোগ দিতে চলেছেন ভারত-সহ ৩৮টি দেশের ১,০০০-এরও বেশি অ্যাথলিট। ১৪ থেকে ১৮ বছর বয়সি অ্যাথলিটরা ইতিমধ্যেই ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোয় পৌঁছে গিয়েছেন। এই নিয়ে দ্বিতীয়বার ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে হচ্ছে কমনওয়েলথ ইয়ুথ গেমস। এর আগে ২০১৭ সালে বাহামাসে হয়েছিল কমনওয়েলথ ইয়ুথ গেমস। এবার ফের ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে এই গেমস আয়োজন করা হচ্ছে। এই গেমসের মাধ্যমে ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর পর্যটনকেও সারা বিশ্বের সামনে তুলে ধরার উদ্যোগ নেওয়া হয়েছে।

এবারের কমনওয়েলথ ইয়ুথ গেমসে মোট ৭টি ইভেন্ট রয়েছে। অ্যাথলেটিক্স ও প্যারা অ্যাথলেটিক্স, সাইক্লিং, নেটবল, ট্রায়াথলন, সাঁতার, বিচ ভলিবল ও রাগবি সেভেনস হচ্ছে। অ্যাথলেটিক্সে ১০০ মিটার দৌড়, ২০০ মিটার দৌড়, ৪০০ মিটার দৌড়, ৮০০ মিটার দৌড়, ১৫০০ মিটার দৌড় ও ৩০০০ মিটার দৌড় হতে চলেছে। হাই জাম্প, লং জাম্প, জ্যাভলিন থ্রো, ডিসকাস থ্রো, শট পাট হতে চলেছে। প্যারা অ্যাথলেটিক্সে ১০০ মিটার টি ৩৮ রেস, লং জাম্প, ডিসকাস থ্রো হবে।

অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার পক্ষ থেকে ট্যুইট করে জানানো হয়েছে, 'ত্রিনবাগো ২০২৩ কমনওয়েলথ ইয়ুথ গেমসে ভারতের অ্যাথলেটিক্স দলের ৮ জন সদস্য যোগ দিচ্ছেন।' ভারতীয় অ্যাথলেটিক্স দলে আছেন বাপি হাঁসদা, অভয় সিং, নবপ্রীত সিং, অর্জুন, আশা কিরণ বার্লা, শিরিন আহলুওয়ালিয়া ও অনুপ্রিয়া শশী। ভারতের একমাত্র জ্যাভলিন থ্রোয়ার হিসেবে এই গেমসে যোগ দিচ্ছেন দিল্লির পড়ুয়া অর্জুন। ২০০ মিটার দৌড়ে আছেন অভয়। ৪০০ মিটার দৌড়ে পদক জয়ের লক্ষ্যে নবপ্রীত। ৪০০ মিটার হার্ডলসে পদকের লক্ষ্যে বাপি। ৮০০ মিটার দৌড়ে লড়াই করবেন আশা। রিলেতে পদক জয়ের লক্ষ্যে শিরিন। শট পাটে থাকছেন অনুপ্রিয়া। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে যখন শেষবার কমনওয়েলথ ইয়ুথ গেমস হয়েছিল, তখন ভারত একটিও পদক জিততে পারেনি। এবার পদকের লক্ষ্যে ভারত।

এবারের কমনওয়েলথ ইয়ুথ গেমসের ম্যাসকট হিসেবে বেছে নেওয়া হয়েছে 'কোকোইয়া দ্য লেদারব্যাক টার্টল'-কে। ব্রিটিশ অ্যাকাডেমির ৮ বছর বয়সি মেধাবী পড়ুয়া ডিজব্রিল অ্যানিসেট এই ম্যাসকটের নকশা তৈরি করেছে। গেমসের আয়োজকরা ম্যাসকটের জন্য একটি প্রতিযোগিতা আয়োজন করেছিলেন। সেই প্রতিযোগিতাতেই সেরা নকশা হিসেবে ডিজব্রিলের আঁকা বেছে নেওয়া হয়েছে। এই শিশুর প্রশংসা করেছেন ত্রিনিদাদ অ্যান্ড টোব্যাগোর ক্রীড়ামন্ত্রী শ্যামফা কাডজো। 

আরও পড়ুন-

কমনওয়েলথ ইয়ুথ গেমসে ভারতীয় অ্যাথলেটিক্সের অন্যতম ভরসা বাপি হাঁসদা

কমনওয়েলথ ইউথ গেমসে ভারতের একমাত্র জ্যাভলিন থ্রোয়ার হিসেবে যোগ দিচ্ছেন অর্জুন

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Read more Articles on
Share this article
click me!