বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে স্টিপলচেজে হতাশ করলেন অবিনাশ সাবলে

শনিবার হাঙ্গেরির বুদাপেস্টে শুরু হয়েছে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ। প্রথম দিন ভারতীয় অ্যাথলিটরা খুব একটা ভালো পারফরম্যান্স দেখাতে পারলেন না।

Soumya Gangully | Published : Aug 19, 2023 3:21 PM IST / Updated: Aug 19 2023, 09:47 PM IST

হাঙ্গেরির বুদাপেস্টে বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের প্রথম দিন হতাশ করলেন ভারতের অন্যতম ভরসা অবিনাশ সাবলে। পুরুষদের ৩০০০ মিটার স্টিপলচেজে ১২ জনের মধ্যে সপ্তম স্থানে শেষ করলেন এই অ্যাথলিট। তিনি ৮:২২:২৪ সেকেন্ড সময় করেন। শুরুতে দ্বিতীয় স্থানে ছিলেন অবিনাশ। কিন্তু ক্রমশঃ পিছিয়ে যেতে থাকেন তিনি। শেষপর্যন্ত সপ্তম হন তিনি। গত কয়েক মাস ধরে বিদেশে অনুশীলন করেন অবিনাশ। তাঁর বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করে ক্রীড়ামন্ত্রক। ঘরোয়া প্রতিযোগিতাগুলিতেও যোগ দিতে হয়নি অবিনাশকে। কিন্তু এতসবের পরেও সাফল্য পেলেন না অবিনাশ। প্রথম হিটেই সপ্তম স্থানে শেষ করে ছিটকে গেলেন তিনি। প্রতিটি হিট থেকে প্রথম ৫ জন অ্যাথলিট ফাইনালে গিয়েছেন। অবিনাশ ফাইনালে যাবেন, এমনকী পদক জিতবেন বলেও আশায় ছিলেন সারা দেশের ক্রীড়াপ্রেমীরা। কিন্তু ৮:১১:২০ সেকেন্ড সময় করে জাতীয় রেকর্ড গড়া অবিনাশ এদিন ভারতীয় শিবিরকে হতাশ করলেন।

এদিন ২০ কিলোমিটার রেস ওয়াকেও হতাশ করলেন ভারতীয় অ্যাথলিটরা। ২৮ নম্বরে রেস শেষ করেন বিকাশ সিং। তিনি ১:২১:৫৮ সেকেন্ড সময় করেন। ৩৫ নম্বরে থাকেন পরমজিৎ সিং বিস্ত। তিনি ১:২৪:০২ সেকেন্ড সময় করেন। ৪৭ নম্বরে রেস শেষ করেন ১:৩১:১২ সেকেন্ড। এই ইভেন্টে সোনা জেতেন স্পেনের আলভারো মার্টিন। রুপো পান সুইডেনের পারসিয়াস কার্লস্ট্রম। ব্রোঞ্জ পান ব্রাজিলের কায়ো বনফিম।

শনিবার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের প্রথম ইভেন্ট ছিল ২০ কিলোমিটার রেস ওয়াক। কিন্তু আবহাওয়া বাদ সাধে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির জন্য ২ ঘণ্টা দেরিতে শুরু হয় প্রতিযোগিতা। ফলে দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয় অ্যাথলিটদের। তাতে ছন্দ নষ্ট হতে পারে ঠিকই, কিন্তু সেটা শুধু ভারতীয়জদের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

এদিন ব্যর্থ হওয়ার পর অবিনাশ বলেছেন, 'আমার ভাবনায় ভুল ছিল। আমি ভেবেছিলাম, আমি ফিট আছি। হিটে বেশি পরিশ্রম করব না। ফাইনালের জন্য যাবতীয় শক্তি সঞ্চয় করে রাখব। এটা করতে গিয়ে ফাইনালে উঠতেই পারলাম না।'

এদিন অবশ্য এখনও ভারতের সব আশা শেষ হয়ে যায়নি। পুরুষদের ১৫০০ মিটার দৌড়ের হিটে লড়াই করবেন অজয় কুমার সরোজ। এরপর ট্রিপল জাম্পে লড়াই করবেন এলডহোস পল, আবদুল্লা আবুবকর ও প্রবীণ চিত্রাভেল। 

পদকের জন্য টোকিও অলিম্পিক্সে সোনাজয়ী নীরজ চোপড়ার দিকেই তাকিয়ে ভারত। সম্প্রতি দুর্দান্ত ফর্মে আছেন নীরজ। ডায়মন্ড লিগ জেতার পর এবার বিশ্ব চ্যাম্পিয়নশিপেও সোনা জেতাই নীরজের লক্ষ্য।

আরও পড়ুন-

নিষিদ্ধ বস্তু সেবনের দায়ে ৪ বছরের নির্বাসনের বিরুদ্ধে আবেদন দ্যুতি চাঁদের

কিশোর জেনাকে হাঙ্গেরির ভিসার ব্যাপারে সাহায্য করুক বিদেশমন্ত্রক, আর্জি নীরজ চোপড়ার

Naymar Jr : আল-হিলালে যাওয়ার আগে নেইমারকে বিদায়ী সংবর্ধনা পিএসজি-র সতীর্থদের

Share this article
click me!