Hockey: নেদারল্যান্ডসের বিরুদ্ধে চমকপ্রদ জয়, জুনিয়র হকি বিশ্বকাপ সেমি-ফাইনালে ভারত

গত কয়েক বছরে ভারতীয় হকির অনেক উন্নতি হয়েছে। পরিকাঠামোর উন্নতি, ভালো সুযোগ-সুবিধা, উপযুক্ত প্রশিক্ষণের ফলেই পুরুষ ও মহিলা হকি দলের উন্নতি হচ্ছে।

Soumya Gangully | Published : Dec 12, 2023 1:51 PM IST / Updated: Dec 12 2023, 09:40 PM IST

টানটান উত্তেজনার ম্যাচে নেদারল্যান্ডসকে ৪-৩ গোলে হারিয়ে পুরুষদের এফআইএইচ জুনিয়র বিশ্বকাপের সেমি-ফাইনালে পৌঁছে গেল ভারত। মঙ্গলবার কোয়ার্টার ফাইনালে ৪-৩ গোলে জয় পেল ভারত। বৃহস্পতিবার সেমি-ফাইনালে উত্তম সিংদের প্রতিপক্ষ জার্মানি। হকিতে অত্যন্ত শক্তিশালী দল নেদারল্যান্ডস। মঙ্গলবারের ম্যাচেও দুর্দান্ত লড়াই হয়। কিন্তু ভারতীয় দল শেষমুহূর্ত পর্যন্ত লড়াই করে জয় ছিনিয়ে নিল। সেমি-ফাইনালে জার্মানির বিরুদ্ধেও লড়াই করতে তৈরি ভারতের তরুণ খেলোয়াড়রা। ডাচদের তুলনায় সহজ প্রতিপক্ষ জার্মানরা। যদিও সেমি-ফাইনাল ম্যাচ হাল্কাভাবে নিলে ভুল করবে ভারতীয় দল। কোনওভাবেই আত্মতুষ্ট হওয়া চলবে না। জয় পেতে হলে ভালো পারফরম্যান্স দেখাতে হবে।

তীব্র লড়াইয়ের পর জয় ভারতের

ডাচদের বিরুদ্ধে ম্যাচের শুরু থেকেই ভারতীয় দলকে লড়াই করতে হয়। পঞ্চম মিনিটেই পেনাল্টি কর্নার থেকে প্রথম গোল করে নেদারল্যান্ডসকে এগিয়ে দেন টিমো বোরস। ১৬ মিনিটে পেনাল্টি কর্নার থেকে দ্বিতীয় গোল করেন পেপলিন ভ্যান ডার হেইডেন। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই সমতা ফেরানোর জন্য মরিয়া হয়ে ওঠে ভারতীয় দল। ৩৪ মিনিটে ব্যবধান কমান আদিত্য অর্জুন লালাগে। পরের মিনিটেই পেনাল্টি স্ট্রোক থেকে গোল করে সমতা ফেরান অরাইজিৎ সিং হুন্ডাল। কিন্তু ভারতীয় শিবিরে উচ্ছ্বাস বেশিক্ষণ স্থায়ী হয়নি। ৪৪ মিনিটে ফের পেনাল্টি কর্নার থেকে গোল করে ডাচদের এগিয়ে দেন অলিভিয়ের হর্টেনসিয়াস। ৫২ মিনিটে ফের ভারতকে সমতায় ফেরান সৌরভ কুশওয়াহা। এরপর ৫৭ মিনিটে জয়সূচক গোল করেন ভারতের অধিনায়ক উত্তম সিং।

আশা জাগাচ্ছেন ভারতের তরুণরা

শক্তিশালী নেদারল্যান্ডসের বিরুদ্ধে ভারতের যুব দলের পারফরম্যান্স চ্যাম্পিয়ন হওয়ার আশা জাগিয়ে তুলেছে। প্রচণ্ড চাপের মুখেও যেভাবে ভেঙে না পড়ে একাধিকবার প্রত্যাবর্তন ঘটিয়েছে ভারতীয় দল, তাতে ভবিষ্যৎ নিয়ে আশা দেখা যাচ্ছে। তবে বিপক্ষ দলকে বেশি পেনাল্টি কর্নার দেওয়া যাবে না এবং পেনাল্টি কর্নারের সময় ভালোভাবে রক্ষণ সামাল দিতে হবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ভারতের সর্বকালের অন্যতম সেরা হকি তারকা, অবসরের পর অ্যাকাডেমি নিয়ে ব্যস্ত ধনরাজ পিল্লাই

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে অসাধারণ জয়, মহিলাদের জুনিয়র এশিয়ান কাপ হকি চ্যাম্পিয়ন ভারত

দেশের প্রথম মহিলা খেলোয়াড় হিসেবে বিরল সম্মান, রানি রামপালের নামে হকি স্টেডিয়াম

Share this article
click me!