'২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজন ভারতের স্বপ্ন,' স্বাধীনতা দিবসে বার্তা প্রধানমন্ত্রীর

ভারতে একাধিকবার এশিয়ান গেমস, ফিফা অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপ হয়েছে। ২০১০ সালে কমনওয়েলথ গেমসও আয়োজন করেছে ভারত। কিন্তু এখনও পর্যন্ত ভারত অলিম্পিক্স আয়োজনের দায়িত্ব পায়নি। এবার ভারতে অলিম্পিক্স আয়োজনের লক্ষ্যে সরকার।

Soumya Gangully | Published : Aug 15, 2024 8:54 AM IST / Updated: Aug 15 2024, 03:16 PM IST

সদ্য শেষ হয়েছে প্যারিস অলিম্পিক্স। কিছুদিন পরেই শুরু হবে প্যারালিম্পিক্স। বৃহস্পতিবার স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভাষণে অলিম্পিক্স ও প্যারালিম্পিক্সের কথা উঠে এল। একইসঙ্গে ২০৩৬ সালে ভারতে অলিম্পিক্স আয়োজনের স্বপ্নের কথাও জানালেন প্রধানমন্ত্রী। তৃতীয়বার প্রধানমন্ত্রী হওয়ার পর বৃহস্পতিবারই প্রথম স্বাধীনতা দিবসে ভাষণ দিলেন মোদী। এদিন তিনি বলেন, ‘আজ আমাদের সঙ্গে সেই তরুণরা আছেন যাঁরা অলিম্পিক্সে ভারতীয় পতাকা উঁচুতে তুলে ধরেছিলেন। ১৪০ কোটি দেশবাসীর পক্ষ থেকে আমি আমাদের সব অ্যাথলিটকে অভিনন্দন জানাচ্ছি। কিছুদিন পরেই ভারতের বিশাল দল প্যারালিম্পিক্সে যোগ দেওয়ার জন্য প্যারিসে যাবে। আমি প্যারালিম্পিয়ানদের শুভেচ্ছা জানাচ্ছি। ভারতে জি-২০ সম্মেলন হয়েছে। সারা দেশে জি-২০ সম্মেলন উপলক্ষে ২০০ অনুষ্ঠান হয়েছে। এই ঘটনা প্রমাণ করে দিয়েছে, ভারত বড় অনুষ্ঠান আয়োজন করতে সক্ষম। এটা যখন প্রমাণ করা গিয়েছে, তখন ২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজন করা ভারতের স্বপ্ন। আমরা তার জন্য প্রস্তুতি নিচ্ছি।’

অলিম্পিয়ানদের সঙ্গে দেখা প্রধানমন্ত্রীর

Latest Videos

প্যারিস অলিম্পিক্সে ভারত ৬ পদক পেয়েছে। অন্তত ১০ পদকের লক্ষ্যে প্যারিসে যায় ভারতের ১১৭ জন অ্যাথলিটের দল। কিন্তু ব্যাডমিন্টন, কুস্তি, ভারত্তোলনের মতো ইভেন্টে স্বপ্নভঙ্গ হয়েছে। টোকিও অলিম্পিক্সে সোনাজয়ী অ্যাথলিট নীরজ চোপড়া এবার রুপো পেয়েছেন। তবে শ্যুটার মনু ভাকের অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে জোড়া পদক জিতেছেন। ভারতের পুরুষ হকি দল টানা দ্বিতীয়বার পদক জিতেছে। একাধিক ইভেন্টে ভারতীয় অ্যাথলিটরা চতুর্থ স্থান পেয়েছেন। আশাপ্রদ পারফরম্যান্স না হলেও, ভারতীয় অ্যাথলিটদের পাশে দাঁড়িয়েছেন প্রধানমন্ত্রী। তিনি হরমনপ্রীত সিং, পি আর শ্রীজেশদের সঙ্গে দেখা করে তাঁদের অভিনন্দন জানিয়েছেন।

অলিম্পিক্স আয়োজনের দায়িত্ব পাবে ভারত?

ভারতের পাশাপাশি ২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজনের দায়িত্ব পাওয়ার লড়াইয়ে থাকতে পারে মিশর। তবে প্রধানমন্ত্রী আশাবাদী, ভারতে প্রথমবার অলিম্পিক্স আয়োজন করা সম্ভব হবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

ভারত ছাড়াও ২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজনের দাবিদার একাধিক দেশ, তালিকায় মিশরও

2036 Summer Olympics: ২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজনের দাবি জানাচ্ছে ভারত, জানালেন অনুরাগ ঠাকুর

2036 Summer Olympics: লক্ষ্য ২০৩৬ অলিম্পিক্স, আমেদাবাদে হচ্ছে নতুন ৫টি স্টেডিয়াম

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
'২২ টি গাড়ি নিয়ে ফুর্তি করতে এসেছে!' মমতার সামনে দাঁড়িয়েই ঝাঁঝিয়ে উঠলেন গ্রামবাসীরা | Bengal Flood