যুগরাজ সিংয়ের গোলে চিনকে হারিয়ে পঞ্চমবারের জন্য এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি ভারতের

দীর্ঘক্ষণ দুর্দান্ত ডিফেন্স করে টিকে থাকলেও শেষপর্যন্ত রক্ষা পেল না চিন। খেলার ৫১ মিনিটে, হরমনপ্রীত সিংয়ের পাস থেকে যুগরাজ সিং গোল করে ভারতকে জয় এনে দিলেন। 

Subhankar Das | Published : Sep 17, 2024 12:48 PM IST / Updated: Sep 17 2024, 06:31 PM IST

এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফিতে বড় জয় ভারতীয় হকি দলের। মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর চিনকে ১-০ গোলে হারিয়ে ২০২৪ সালের এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি জিতে নিল ভারতীয় পুরুষ হকি দল। চতুর্থ কোয়ার্টারে যুগরাজ সিংয়ের একমাত্র গোলের সুবাদে পঞ্চমবারের জন্য এই শিরোপা জিতে নিল 'মেন ইন ব্লু'। 

 

Latest Videos

 

এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক খেলা চোখে পড়ে। প্রথমার্ধে যদিও ভারত নেট খুঁজে পায়নি। অধিনায়ক হরমনপ্রীত সিং টানা দুটি পেনাল্টি কর্নার থেকে গোল করতে ব্যর্থ হন এবং অভিষেকের একটি প্রচেষ্টাও রুখে দেন চিন গোলরক্ষক। প্রথম কোয়ার্টারের শেষের দিকে, চিন একটি পেনাল্টি অর্জন করে। কিন্তু ভারতীয় গোলরক্ষক কিষাণ পাঠক দুর্দান্ত ডাইভিং সেভ করে স্কোরলাইনটি গোলশূন্য রাখেন। 

অন্যদিকে, ম্যাচের ২৭ মিনিটে, মনপ্রীত সিংকে ফাউল করার অপরাধে ভারতকে পেনাল্টি দেন রেফারি। কিন্তু চিন তাৎক্ষণিকভাবে সিদ্ধান্তটিকে চ্যালেঞ্জ করে। এরপর তৃতীয় আম্পায়ার স্বাগতিকদের পক্ষে রায় দেন। উল্লেখযোগ্য বিষয় হল, বিরতির পর ৮৪% বল দখলে রাখে ভারত এবং চারটি পিসি অর্জন করে। যেখানে চিন পায় মাত্র একটি। চিন একটি একটি স্পষ্ট পরিকল্পনা নিয়ে খেলতে নামে, তা হল ডিফেন্স এবং পাল্টা আক্রমণে গোলের সুযোগ তৈরি করা। 

কিন্তু ভারত ছেড়ে দেওয়ার পাত্র নয়। ম্যাচের ৫১ মিনিটে, যুগরাজ সিংয়ের গোলের সুবাদে খরা কাটে ভারতের। অধিনায়ক হরমনপ্রীত বল ড্রিবল করে বাইলাইনে প্রবেশ করেন এবং গোলের সামনে থাকা যুগরাজকে পাস দেন। মাত্র ২৭ বছর বয়সী এই খেলোয়াড়টি কোনও ভুল করেননি এবং চিন গোলরক্ষককে বোকা বানিয়ে বলকে জালে জড়িয়ে দেন। 

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে হারিয়ে ফাইনালে প্রবেশ করে ভারত। অন্যদিকে, পাকিস্তানকে পেনাল্টি শ্যুট আউটে ২-০ গোলে হারিয়ে প্রথমবারের মতো এশিয়ান পুরুষ চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে প্রবেশ করে চিন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

RG Kar News Live : আর জি কর মামলায় সুপ্রিম কোর্টে শুনানি, দেখুন সরাসরি
কলকাতা পুরসভার কর্মচারীদের প্রতিবাদের হুঙ্কার! কালো বেলুন উড়িয়ে বার্তা | RG Kar Protest
RG Kar Hearing Live : আর জি কর মামলায় সুপ্রিম কোর্টে শুনানি, দেখুন সরাসরি
'একটা ঢপবাজ! শুধু কান নয়, মাথাকে টেনে নামাতে হবে ১৪ তলা থেকে' | Dilip Ghosh Latest News | RG Kar
ঠিক কী হল মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে? দেখুন কী বললেন জুনিয়র ডাক্তাররা | Junior Doctors | RG Kar