2036 Summer Olympics: লক্ষ্য ২০৩৬ অলিম্পিক্স, আমেদাবাদে হচ্ছে নতুন ৫টি স্টেডিয়াম

ভারতে একাধিকবার এশিয়ান গেমস আয়োজন করা হয়েছে। ২০১০ সালে কমনওয়েলথ গেমসও আয়োজন করেছে ভারত। এছাড়া পুরুষ ও মহিলাদের অনূর্ধ্ব-১৭ ফিফা বিশ্বকাপ, হকি বিশ্বকাপ, ওডিআই ও টি-২০ বিশ্বকাপ আয়োজন করেছে ভারত। এবার এদেশে অলিম্পিক্সও হতে পারে।

Soumya Gangully | Published : Dec 27, 2023 3:10 PM IST / Updated: Dec 28 2023, 12:35 AM IST

ভারত যদি ২০৩৬ সালে অলিম্পিক্স আয়োজন করার দায়িত্ব পায়, তাহলে গুজরাটের রাজধানী আমেদাবাদে হতে পারে বিভিন্ন ইভেন্ট। এই শহরে আন্তর্জাতিক মানের একাধিক স্টেডিয়াম তৈরি করা হচ্ছে। অলিম্পিক্সের উপযুক্ত একটি নতুন ফুটবল স্টেডিয়াম তৈরি করা হবে। এছাড়া আরও ৪টি স্টেডিয়াম তৈরি করা হবে। এ বছরের অক্টোবরে মুম্বইয়ে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির সম্মেলনে যোগ দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, ভারত ২০৩৬ সালের অলিম্পিক্স আয়োজন করতে চায়। সেই লক্ষ্যেই আমেদাবাদে নতুন স্টেডিয়াম তৈরি করার উদ্যোগ নেওয়া হচ্ছে। জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকার ও গুজরাট সরকার নতুন ৫টি স্টেডিয়াম তৈরিতে অনুমোদন দিয়েছে। আমেদাবাদ নগরোন্নয়ন পর্ষদ শীঘ্রই স্টেডিয়াম তৈরির জন্য বরাত দেবে।

আমেদাবাদে হচ্ছে স্পোর্টস এনক্লেভ

আমেদাবাদে নরেন্দ্র মোদী স্টেডিয়ামের কাছেই তৈরি হবে নতুন ৫টি স্টেডিয়াম। সর্দার বল্লভভাই প্যাটেল স্পোর্টস এনক্লেভের অংশ হিসেবেই স্টেডিয়ামগুলি তৈরি করা হবে। ৩৫০ একর জায়গা জুড়ে হচ্ছে এই স্পোর্টস এনক্লেভ। সবরমতী নদীর কাছেই হবে স্টেডিয়ামগুলি। ফুটবল স্টেডিয়ামের গ্যালারিতে ৫০,০০০ দর্শক বসে খেলা দেখতে পারবেন। টেনিস সেন্টারের গ্যালারিতে ১০,০০০ দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারবেন। এছাড়া ২টি ইন্ডোর স্টেডিয়ামও তৈরি করা হচ্ছে। এই ২টি স্টেডিয়ামের গ্যালারিতে যথাক্রমে ১৮,০০০ ও ১০,০০০ দর্শক একসঙ্গে বসে খেলা দেখতে পারবেন। নতুন স্টেডিয়াম ছাড়াও স্পোর্টস এনক্লেভে ফাঁকা জায়গা থাকবে। সেখানেও প্রয়োজনে কোনও ইভেন্ট আয়োজন করা যেতে পারে।

অলিম্পিক্স আয়োজনের জোরদার প্রস্তুতি

আমেদাবাদে অলিম্পিক্স আয়োজনের দাবি জানানোর জন্য সবরকম প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। গুজরাট অলিম্পিক প্ল্যানিং অ্যান্ড ইনফ্র্যাস্ট্রাকচার কর্পোরেশন লিমিটেড নামে একটি সংস্থা গড়ে তোলা হয়েছে। এই সংস্থা স্পোর্টস এনক্লেভের বিষয়ে যাবতীয় পরিকল্পনা করছে। ২০২৪ সালের অক্টোবরের মধ্যে স্টেডিয়ামগুলি তৈরির কাজ শুরু হয়ে যাবে। স্পোর্টস এনক্লেভের কাজ শেষ করা হবে ২০২৭ সালের অক্টোবরের মধ্যে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Brazil National Football Team: প্রথমবার ব্রাজিলকে ছাড়াই হবে বিশ্বকাপ?

WFI Controversy: চাপের মুখে হস্তক্ষেপ, কুস্তি ফেডারেশনের নবনির্বাচিত পদাধিকারীদের সাসপেন্ড ক্রীড়ামন্ত্রকের

Lionel Messi: মেসিকে নিয়ে তথ্যচিত্র সিরিজ, টিজার প্রকাশ অ্যাপল টিভির

Read more Articles on
Share this article
click me!