এশিয়ান স্কোয়াশ চ্যাম্পিয়নশিপে প্রথমবার সোনা জয় সৌরভ ঘোষালদের, ব্রোঞ্জ পেলেন মহিলারা

স্কোয়াশের মতো খেলাগুলি এখনও ভারতে সেভাবে জনপ্রিয় নয়। কিন্তু এই খেলায় সাফল্য পাচ্ছেন ভারতীয়রা। এই সাফল্যে এক বঙ্গসন্তানেরও অবদান রয়েছে।

Web Desk - ANB | Published : Nov 4, 2022 1:45 PM IST / Updated: Nov 04 2022, 07:25 PM IST

প্রথমবার এশিয়ান স্কোয়াশ টিম চ্যাম্পিয়নশিপে সোনা জিতল ভারতের পুরুষ দল। শুক্রবার ফাইনালে কুয়েতকে ২-০ ফলে হারিয়ে দিল ভারত। এই জয়ে বড় অবদান থাকল বাংলার অভিজ্ঞ খেলোয়াড় সৌরভ ঘোষালের। এদিন প্রথম ম্যাচে আলি আরামেজিকে হারিয়ে ভারতকে এগিয়ে দেন রমিত ট্যান্ডন। এই খেলার ফল ভারতের পক্ষে ১১-৫, ১১-৭, ১১-৪। এরপর দ্বিতীয় ম্যাচে সহজেই জয় পান সৌরভ। তিনি আম্মার আলতামিমির বিরুদ্ধে জয় পান। এই ম্যাচের ফল সৌরভের পক্ষে ১১-৯, ১১-২, ১১-৩। ভারত প্রথম ২ ম্যাচেই জয় পাওয়ায় আর অভয় সিং ও ফালাহ মহম্মদের মধ্যে ম্যাচটি খেলার দরকার হয়নি। কারণ, তার আগেই ভারতের এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া নিশ্চিত হয়ে যায়। এর আগে গত দু'বার এশিয়ান স্কোয়াশ টিম চ্যাম্পিয়নশিপে রুপো জিতেই সন্তুষ্ট থাকতে হয়েছিল ভারতের পুরুষ দলকে। এবার শীর্ষবাছাই হিসেবে খেলতে নেমেছিলেন সৌরভরা। তাঁরা প্রথম থেকেই চ্যাম্পিয়নের মতো খেলেন। দাপট দেখিয়ে চ্যাম্পিয়ন হল ভারত।

পুল এ-র সব ম্যাচ জেতে ভারত। সৌরভরা পরপর হারান কাতার, পাকিস্তান, কুয়েত, দক্ষিণ কোরিয়া ও তাইওয়ানকে। এরপর সেমি ফাইনালে মালয়েশিয়াকে ২-১ ফলে হারিয়ে ফাইনালে ওঠে ভারত। শুক্রবার ফাইনালে জয় পেতে বিশেষ পরিশ্রম করতে হল না সৌরভ ও রমিতকে।

এদিকে, এশিয়ান স্কোয়াশ টিম চ্যাম্পিয়নশিপে মহিলা বিভাগে ব্রোঞ্জ পেয়েই সন্তুষ্ট থাকতে হল ভারতের মহিলা দলকে। ২ ম্যাচ জিতে এবং ১ ম্যাচ হেরে পুল বি-তে দ্বিতীয় স্থানে থেকে সেমি ফাইনালে পৌঁছয় ভারত। ইরান ও সিঙ্গাপুরকে হারিয়ে দেয় ভারত। তবে হংকংয়ের কাছে হারতে হয় ভারতীয় দলকে। এরপর শেষ চারের লড়াইয়ে মালয়েশিয়ার কাছে ১-২ ফলে হেরে যায় ভারত।

এবারের কমনওয়েলথ গেমসে ব্রোঞ্জ জেতেন সৌরভ। এই অভিজ্ঞ খেলোয়াড়ের নেতৃত্বেই এবারের এশিয়ান স্কোয়াশ টিম চ্যাম্পিয়নশিপে খেলতে নেমেছিল ভারতের পুরুষ দল। কমনওয়েলথ গেমসে সোনা জিততে ন পারার আফশোস এখানে দূর করলেন সৌরভ। ভবিষ্যতে আরও অনেক সাফল্য পাওয়াই এই বঙ্গসন্তানের লক্ষ্য। এশিয়ার সেরা হয়েই থেমে থাকতে চান না তিনি। 

এশিয়ান স্কোয়াশ টিম চ্যাম্পিয়নশিপে ভারতের মহিলা দলে ছিলেন জাতীয় গেমসে সোনাজয়ী সুনয়না কুরুভিল্লা, রুপোজয়ী ঊর্বশী জোশী, ব্রোঞ্জজয়ী আনাহত সিং ও তনভী খান্না। পুরুষদের মতো দাপট দেখাতে না পারলেও, ভারতের মহিলা দল খারাপ খেলছিল না। তবে সেমি ফাইনালে হেরে ব্রোঞ্জ পেয়েই থেমে থাকতে হল সুনয়নাদের।

আরও পড়ুন-

আইওএ-র সংবিধান সংশোধন, ১০ ডিসেম্বর নির্বাচনের নির্দেশ সুপ্রিম কোর্টের, খুশি অভিনব বিন্দ্রা

বিশ্বকাপ ফুটবল শুরুর আগে বাইজুস-এর ধামাকা, মেসিকে গ্লোবাল ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে ঘোষণা অনলাইন এডুকেশনাল অ্যাপ-এর

রাজনীতি নয় ফুটবলেই মন দাও, কাতার বিশ্বকাপের দলগুলিকে বার্তা ফিফার

Share this article
click me!