আইওএ-র সংবিধান সংশোধন, ১০ ডিসেম্বর নির্বাচনের নির্দেশ সুপ্রিম কোর্টের, খুশি অভিনব বিন্দ্রা

১০ ডিসেম্বর ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের নির্বাচন। সংবিধান সংশোধনের খসড়া প্রস্তাবেও সম্মতি দিয়েছে সুপ্রিম কোর্ট।

Web Desk - ANB | Published : Nov 4, 2022 10:39 AM IST / Updated: Nov 04 2022, 04:10 PM IST

ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সংবিধান সংশোধন ও নির্বাচন নিয়ে জটিলতা দূর হল। সুপ্রিম কোর্টের বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি হিমা কোহলির বেঞ্চ জানিয়েছে, প্রাক্তন বিচারপতি এল নাগেশ্বর রাওয়ের কাছ থেকে একটি নোট পেয়েছে। এর পরিপ্রেক্ষিতেই শীর্ষ আদালত আইওএ-র নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছে। 'বিচারপতি এল নাগেশ্বর রাও যে নোট দিয়েছেন, তাতে জানানো হয়েছে, ১০ ডিসেম্বর নির্বাচনের বিষয়ে সর্বসম্মত হয়েছেন সদস্যরা। এই প্রস্তাব গ্রহণ করা হয়েছে।' আদালতের এই নির্দেশে সন্তোষ প্রকাশ করেছেন অলিম্পিক্সে সোনাজয়ী প্রাক্তন শুটার অভিনব বিন্দ্রা। তাঁর ট্যুইট, 'আইওএ-র সংবিধান সংশোধনের জন্য বিচারপতি নাগেশ্বর রাওকে ধন্যবাদ জানাই। এ বছরের সেপ্টেম্বরে লুসানে আলোচনায় যে প্রস্তাব দেওয়া হয়েছিল, তার ভিত্তিতে আইওএ-র সংবিধান সংশোধন করা হচ্ছে। আইওসি-র গাইডলাইন অনুযায়ী অ্যাথলিটস কমিশন গঠন করা হচ্ছে। এর মাধ্যমে প্রশাসনে অ্যাথলিটদের প্রবেশ করার পথ প্রশস্ত করা হচ্ছে। সদস্য সংক্রান্ত কাঠামো সংশোধন করার মাধ্যমে নেতৃত্বে আরও বেশি মহিলাকে আসার সুযোগ দেওয়া হচ্ছে। এর ফলে ভারতে অলিম্পিক আন্দোলনের ঐতিহাসিক সম্ভাবনা তৈরি হয়েছে। একজন অলিম্পিয়ান এবং বর্তমানে অ্যাথলিট প্রতিনিধি হিসেবে আইওএ-র সংবিধান সংশোধনকে পূর্ণ সমর্থন জানাচ্ছি। নীতি ও সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে সবসময় অ্যাথলিটদের গুরুত্ব দেওয়ায় আইওসি ও আইওএ-কে ধন্যবাদ জানাচ্ছি।'

সুপ্রিম কোর্ট জানিয়েছে, আইওএ-র নতুন সংবিধানের খসড়া তৈরি করার জন্য বিচারপতি রাওকে ২০ লক্ষ টাকা পারিশ্রমিক দিতে হবে। তিনিই আইওএ-র সদস্যদের মধ্যে নতুন সংবিধানের খসড়া বিলির ব্যবস্থা করবেন। এই খসড়া সংবিধানের বিষয়ে কারও যদি আপত্তি থাকে, তাহলে দেশের অন্য কোনও আদালতে মামলা দায়ের করা যাবে না। কেউ মামলা করলে সেটা সুপ্রিম কোর্টেই করতে হবে। 

 

 

এ বছরের ২৭ সেপ্টেম্বর সুইৎজারল্যান্ডের লুসানে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির কর্তাদের সঙ্গে আইওএ কর্তাদের বৈঠকে নির্দিষ্ট সময়ের মধ্যে সংবিধান সংশোধনের বিষয়ে সম্মতি জানানো হয়। সেই বৈঠকে নেওয়া সিদ্ধান্তের পর ১০ অক্টোবর সুপ্রিম কোর্ট সংবিধান সংশোধন এবং নির্বাচনের সময়সীমা বেঁধে দেয়। অবশেষে এই প্রস্তাব কার্যকর হতে চলেছে।

শীর্ষ আদালত জানিয়েছে, আইওএ-র সব সদস্যকে সংবিধান সংশোধনের খসড়া প্রস্তাব সব সদস্যের কাছে পাঠাতে হবে। ১০ নভেম্বর আইওএ-র সাধারণ সভা ডাকতে হবে। সেই সভায় সংবিধান সংশোধন এবং নির্বাচন সংক্রান্ত আলোচনা হবে। তারপর ১০ ডিসেম্বর আইওএ নির্বাচন হবে।

আরও পড়ুন-

বিশ্বকাপ ফুটবল শুরুর আগে বাইজুস-এর ধামাকা, মেসিকে গ্লোবাল ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে ঘোষণা অনলাইন এডুকেশনাল অ্যাপ-এর

রাজনীতি নয় ফুটবলেই মন দাও, কাতার বিশ্বকাপের দলগুলিকে বার্তা ফিফার

হঠাৎ অবসর ঘোষণা, শনিবারই বার্সেলোনার হয়ে শেষ ম্যাচ খেলবেন জেরার্ড পিকে

Share this article
click me!