বিরাট কোহলি ‘ভুয়ো ফিল্ডিং’ না করলে জিতে যেত বাংলাদেশই? ক্রিকেট বিশ্বকাপে নুরুল হাসানের চাঞ্চল্যকর অভিযোগ!

বিরাট কোহলি বল ছোঁড়ার নাটক করেছিলেন বলে অভিযোগ বাংলাদেশের। “আমাদের পেনাল্টির ৫ রান পাওয়া উচিত ছিল,” বিস্ফোরক নুরুল হাসান।

Sahely Sen | Published : Nov 3, 2022 7:22 AM IST / Updated: Nov 03 2022, 12:53 PM IST

ভারতের কাছে অপ্রত্যাশিত পরাজয় বাংলাদেশের। ম্যাচ হেরে গিয়ে বিরাট কোহলির বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুলল বাংলাদেশ ক্রিকেট শিবির। দলের উইকেটকিপার-ব্যাটসম্যান নুরুল হাসানের অভিযোগ, তাঁর দাবি যথার্থ হলে সিদ্ধান্ত অনুযায়ী অ্যাডিলেডে ম্যাচ জিতে যাওয়া উচিত ছিল বাংলাদেশেরই।

ভারতীয় খিলাড়ী বিরাট কোহলির বিরুদ্ধে ‘ফেক ফিল্ডিং’-এর অভিযোগ তোলেন বাংলাদেশ টিমের নুরুল। তাঁর অভিযোগ, ২ নভেম্বরের ম্যাচে কোহলি বল ছোঁড়ার নাটক করলেও ফিল্ড আম্পায়াররা কোনও পদক্ষেপ নেননি। আইসিসির নিয়ম বলছে, ভুয়ো ফিল্ডিংয়ের জন্য ৫ রান পেনাল্টি পেতে পারে অপর পক্ষ। সেক্ষেত্রে, এই নিয়ম মোতাবেক গতকালের ম্যাচে ৫ রান পাওয়ার কথা ছিল বাংলাদেশ ক্রিকেট টিমের।

বিতর্কিত ফিল্ডিং-এর ঘটনাটি ঘটেছে বাংলাদেশ ইনিংসের সপ্তম ওভারে। অক্ষর প্যাটেলের বলে অফ-সাইডে শট নেন লিটন দাস। খেলা চলাকালীন নন-স্ট্রাইকার প্রান্তে ছিলেন নাজমুল হোসেন শান্ত। বাউন্ডারি লাইন থেকে বল ধরে উইকেটকিপার প্রান্তে থ্রো করেন অর্শদীপ সিং। তবে, বল যখন পয়েন্টে ফিল্ডিং করা বিরাট কোহলির পাশ দিয়ে যাচ্ছিল, তিনি নাকি সেসময়ে বল ধরে নন-স্ট্রাইকার প্রান্তে থ্রো করার অভিনয় করেছিলেন।

আইসিসির নিয়মে যদিও প্রকৃতই এমন ঘটনাকে ‘আনফেয়ার প্লে’ হিসেবে চিহ্নিত করা হয়েছে। ব্যাটসম্যানকে বিভ্রান্ত করার জন্য কোনও ফিল্ডার বল হাতে না থাকা সত্ত্বেও বল ছোঁড়ার নাটক করলে সেই ডেলিভারিটিকে ডেড-বল হিসেবে ঘোষণা করতে পারেন আম্পায়াররা। এই কাজের শাস্তি হিসেবে ব্যাটিং দলকে ৫ রান করার সুযোগ দেওয়ার নিদান রয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার নিয়মে।

বৃষ্টি বিঘ্নিত ইন্ডিয়া-বাংলাদেশ ম্যাচে বাংলাদেশ ডাকওয়ার্থ-লুইস নিয়মে ভারতের কাছে ৫ রানে পরাজিত হয়। টস হেরে শুরুতে ব্যাট করতে নামে ভারত। তারা নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৮৪ রান তোলে। পালটা ব্যাট করতে নেমে বাংলাদেশ ৭ ওভারে কোনও উইকেট না হারিয়ে ৬৬ রান তোলার পরে বৃষ্টির জন্য ম্যাচ সাময়িকভাবে বন্ধ থাকে। বৃষ্টির পরে পুনরায় খেলা শুরু হলে বাংলাদেশের সামনে জয়ের জন্য পরিবর্তিত লক্ষ্যমাত্রা দাঁড়ায় ১৬ ওভারে ১৫১ রানের। শেষমেশ বাংলাদেশ ১৬ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪৫ রানে আটকে যায়।

বুধবার ম্যাচের শেষে ক্ষুব্ধ ক্রিকেটার নুরুল সংবাদমাধ্যমকে স্পষ্ট জানান, ‘আমরা সবাই দেখেছি যে, মাঠ ভিজে ছিল এবং তার প্রভাব পড়েছে ম্যাচে। তাছাড়া ম্যাচে ফেক থ্রোয়েরও একটা ঘটনা ছিল, যাতে আমাদের পেনাল্টির ৫ রান পাওয়া উচিত ছিল। যদিও শেষমেশ তেমন কিছু ঘটেনি।’

 

আরও পড়ুন-
তৃণমূলের সঙ্গে ডিয়ার লটারির যোগ? অনুব্রত মণ্ডলের লটারি জেতার সূত্রে বোলপুরের সিবিআই দফতরে লটারি ব্যবসায়ী
১৪ বছরের কিশোরীকে ধর্ষণ করে খুন! সেক্স-ভিডিওর প্রতি নাবালকের আসক্তি দেখে হতবাক কর্ণাটকের পুলিশ কর্তারা
মেলা নয়, আগে ১০০ দিনের কাজে জোর দিতে হবে: শ্রমমন্ত্রীকে কড়া নির্দেশ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

Share this article
click me!