ছেলের সামনে গ্র্যান্ড স্ল্যামে শেষ ম্যাচ, আবেগতাড়িত সানিয়া মির্জা

গ্র্যান্ড স্ল্যামে আর দেখা যাবে না সানিয়া মির্জাকে। অস্ট্রেলিয়ান ওপেনে খেলেই তিনি বিদায় নিলেন। এবার অবসর নিচ্ছেন হায়দরাবাদের তারকা।

Web Desk - ANB | Published : Jan 27, 2023 8:07 PM IST

এবারের অস্ট্রেলিয়ান ওপেনই সানিয়া মির্জার কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম। রোহন বোপান্নাকে সঙ্গে নিয়ে মিক্সড-ডাবলসের ফাইনালে পৌঁছে যান হায়দরাবাদের টেনিস-সুন্দরী। তবে ফাইনালে ব্রাজিলিয়ান জুটি লুইজা স্টেফানি ও রাফায়েল ম্যাতোসের কাছে স্ট্রেট সেটে হেরে যান সানিয়া-বোপান্না। কেরিয়ারের শেষ গ্র্যান্ড স্ল্যাম ম্যাচে ছেলে ইজহানের সামনে খেলতে নেমেছিলেন সানিয়া। স্বভাবতই আবেগপ্রবণ হয়ে পড়েন এই তারকা। ফাইনালের পর তিনি চোখের জল ধরে রাখতে পারেননি তিনি। তাঁর বাবা-মাও অস্ট্রেলিয়ান ওপেন মিক্সড-ডাবলস ফাইনাল দেখতে গিয়েছিলেন। সে কথা উল্লেখ করে সানিয়া বলেছেন, ‘আমি কোনওদিন ভাবতে পারিনি সন্তানের সামনে গ্র্যান্ড স্ল্যাম ফাইনাল খেলতে পারব। তাই আমার ৪ বছরের ছেলে আর বাবা-মা এখানে আসায় অসাধারণ অনুভূতি হচ্ছে।’ ভারতের সফলতম মহিলা টেনিস খেলোয়াড় সানিয়া। তিনি মহিলাদের ডাবলস ও মিক্সড-ডাবলস মিলিয়ে ৬ বার গ্র্যান্ড স্ল্যাম চ্যাম্পিয়ন হয়েছেন। সব গ্র্যান্ড স্ল্যামই জিতেছেন এই তারকা।

সানিয়া গ্র্যান্ড স্ল্যামকে বিদায় জানানোয় ভারতীয় টেনিসের ইতিহাসে এক বর্ণময় অধ্যায় শেষ হল। বোপান্নার সঙ্গে দীর্ঘদিন ধরে খেলেছেন সানিয়া। গ্র্যান্ড স্ল্যামে শেষ ম্যাচেও তাঁকেই পার্টনার হিসেবে পান সানিয়া। মিক্সড-ডাবলস পার্টনার সম্পর্কে হায়দরাবাদের তারকা বলেছেন, ‘আমার যখন ১৪ বছর বয়স ছিল মিক্সড-ডাবলসে প্রথম পার্টনার ছিল রোহন। আমরা জাতীয় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হই। অনেকদিন হয়ে গেল। ২২ বছর আগে আমরা প্রথমবার একসঙ্গে খেলি। আমার মনে হয়েছে, ওর চেয়ে ভালো পার্টনার আর কেউ নেই। ও আমার সবচেয়ে ভালো বন্ধু ও সবচেয়ে ভালো পার্টনার। ওর সঙ্গেই এখানে আমার কেরিয়ার শেষ করা এবং ফাইনাল খেলতে পেরে খুব ভালো লাগছে। আমার গ্র্যান্ড স্ল্যাম কেরিয়ার শেষ করার জন্য এখানকার চেয়ে ভালো জায়গা ছিল না।’

২০০৫ সালে প্রথম ভারতীয় হিসেবে হায়দরাবাদে ডব্লুটিএ সিঙ্গলস খেতাব জেতেন সানিয়া। সে বছরই তিনি অস্ট্রেলিয়ান ওপেনে সিঙ্গলসের তৃতীয় রাউন্ডে পৌঁছে হইচই ফেলে দেন। সেই সময় মহিলাদের টেনিসে বিশ্বের অন্যতম সেরা তারকা সেরেনা উইলিয়ামসের কাছে হেরে যান সানিয়া। ২০০৫ সালেই ইউএস ওপেনের চতুর্থ রাউন্ডে পৌঁছে যান তিনি। এটাই গ্র্যান্ড স্ল্যামে সিঙ্গলসে তাঁর সেরা ফল। মহিলাদের ডাবলস ও মিক্সড-ডাবলসে অনেক ভালো পারফরম্যান্স দেখিয়েছেন সানিয়া। অস্ট্রেলিয়ান ওপেনে মহিলাদের ডাবলস ও মিক্সড-ডাবলসে চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। মিক্সড-ডাবলসে এই তারকার যাত্রা শেষ হল শুক্রবার।

আরও পড়ুন-

প্যারিস ফ্যাশন উইক মাতালেন রজার ফেডেরার, অস্ট্রেলিয়ান ওপেনে উঠল জয়ধ্বনি

প্যারাসেলিং, মোটর প্যারাগ্লাইডিং, কোয়াড বাইক, জয়সলমীর ডেজার্ট ফেস্টিভ্য়ালে হরেক মজা

বাঞ্জি জাম্পিং, প্যারাগ্লাইডিং করার ইচ্ছা রয়েছে? আহ্বান জানাচ্ছে উত্তরাখণ্ড

Read more Articles on
Share this article
click me!