এশিয়ান এলিট বক্সিং চ্যাম্পিয়নশিপে ৪ সোনা ভারতের, সাফল্য লাভলিনা বর্গোহাইনের

টোকিও অলিম্পিক্সের পর ফের সাফল্য ভারতের প্রথমসারির মহিলা বক্সার লাভলিনা বর্গোহাইনের। তিনি এবার এশিয়ার অন্যতম সেরা বক্সিং প্রতিযোগিতায় সোনা জিতলেন।

Web Desk - ANB | Published : Nov 11, 2022 3:06 PM IST

এশিয়ান এলিট বক্সিং চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন এই মুহূর্তে ভারতের অন্যতম সেরা মহিলা বক্সার লাভলিনা বর্গোহাইন। শুক্রবার তিনি ৭৫ কেজি বিভাগে সোনা জিতলেন। এই প্রথমবার এই প্রতিযোগিতায় ৭৫ কেজি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করেন লাভলিনা। প্রথমবারেই চূড়ান্ত সাফল্যে পেলেন তিনি। ফাইনালে উজবেকিস্তানের রুজমেতোভা সখিবাকে ৫-০ ফলে হারিয়ে দেন। বিচারকদের সর্বসম্মতিক্রমে জয় পান লাভলিনা। ২৫ বছর বয়সি এই বক্সার টোকিও অলিম্পিক্সে ওয়েল্টারওয়েট ইভেন্টে ব্রোঞ্জ পান। তারপর অবশ্য তিনি ফর্ম হারান। ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপ ও কমনওয়েলথ গেমসে সাফল্য পাননি এই বক্সার। তবে এবার ফর্মে ফিরলেন তিনি। ২০২৪ সালে প্যারিসে পরবর্তী অলিম্পিক্স। তার আগে লাভলিনার ভাল ফর্ম অব্যাহত থাকলে প্যারিসে ভারতের পদক সংখ্য়া বৃদ্ধির আশা থাকবে। অলিম্পিক্সের কথা মাথায় রেখেই নিজেকে তৈরি করছেন লাভলিনা। প্যারিসে ৬৯ কেজি বিভাগ থাকবে না। সেই কারণে এখন ৭৫ কেজি বিভাগে প্রতিদ্বন্দ্বিতা শুরু করেছেন এই বক্সার। এই বিভাগে আরও সাফল্য পাওয়াই তাঁর লক্ষ্য।

অন্যদিকে, এশিয়ান এলিট বক্সিং চ্যাম্পিয়নশিপে লাভলিনার পাশাপাশি সোনা জিতেছেন পারভিন হুডা, সুইটি ও আলিফিয়া খান। ফাইনালে জাপানের কিটো মাইয়ের বিরুদ্ধে ৫-০ ফলে জয় পান পারভিন। সুইটি ফাইনালে জয় পান কাজাকস্তানের গুলসায়া ইয়ারজানের বিরুদ্ধে। আলিফিয়া ফাইনালে হারিয়ে দেন জর্ডনের ইসলাম হুসেইলিকে। প্রথম রাউন্ডের পরেই ডিসকোয়ালিফায়েড হয়ে যান হুসেইলি। ফলে সহজ জয় পান আলিফিয়া।

লাভলিনাদের সোনা জয়ের মধ্যেই অবশ্য রুপো পেয়ে সন্তুষ্ট থাকতে হল ভারতের অপর এক মহিলা বক্সার মীনাক্ষীকে। এই প্রথম এই প্রতিযোগিতায় যোগ দেন মীনাক্ষী। তিনি ৫২ কেজি ফ্লাইওয়েট ডিভিশনে প্রতিদ্বন্দ্বিতা করেন। ভারতের মহিলারা এই প্রতিযোগিতা থেকে মোট ৭টি পদক পেলেন। এই সাফল্য প্যারিস অলিম্পিক্সের আগে ভারতীয় বক্সারদের আত্মবিশ্বাস বাড়াবে।

লাভলিনা এই নিয়ে তৃতীয়বার এশিয়ান চ্যাম্পিয়নশিপ থেকে পদক পেলেন। এর আগে ২০১৭ ও ২০২১ সালে তিনি ওয়েল্টারওয়েট ডিভিশনে ব্রোঞ্জ পেয়েছিলেন। এবার ইভেন্ট বদলে তিনি সোনা জিতলেন। তাঁর কাছ থেকে আরও সাফল্যের আশায় ক্রীড়াপ্রেমীরা।

টোকিও অলিম্পিক্সে ভারত মোট ৭টি পদক পায়। জ্যাভলিন থ্রোয়ে সোনা জেতেন নীরজ চোপড়া। রুপো পান ভারত্তোলক সাইখম মীরাবাই চানু ও কুস্তিগীর রবি কুমার দাহিয়া। ব্রোঞ্জ পায় পুরুষদের হকি দল। এছাড়া ব্রোঞ্জ পান লাভলিনা, শাটলার পিভি সিন্ধু ও কুস্তিগীর বজরং পুনিয়া। প্যারিসে আরও পদকের আশায় দেশ।

আরও পড়ুন-

গুঞ্জনে দাঁড়ি টানলেন ঘনিষ্ঠ বন্ধু, সানিয়া-শোয়েব সম্পর্কের জল্পনায় আইনি শিলমোহর

ইতিহাস গড়ল 'রূপোর মেয়ে', পরপর তিনটি সিলভার জিতে 'প্রথমা' আঁচল ঠাকুর

এশিয়ান স্কোয়াশ চ্যাম্পিয়নশিপে প্রথমবার সোনা জয় সৌরভ ঘোষালদের, ব্রোঞ্জ পেলেন মহিলারা

Share this article
click me!