Mount Everest: ভয়কে জয় করলেন ৪২ বছরের ভারতীয়, অক্সিজেন সিলিন্ডার ছাড়াই পৌঁছে গেলেন এভারেস্টের শীর্ষে

বিশ্বের সবচেয়ে উঁচু শৃঙ্গ মাউন্ট এভারেস্টের সঙ্গে ভারতীয়দের যোগ বহু পুরনো। বরাবরই ভারতীয়দের হাতছানি দিয়ে আসছে এই বিপদসঙ্কুল পর্বত।

Soumya Gangully | Published : May 24, 2024 12:59 PM IST

এ যেন একেবারে অসম্ভবকে সম্ভব করে দেখানো। এভারেস্ট পর্বতের শীর্ষে উঠে রেকর্ড গড়লেন ভারতীয় শেরপা স্কালজাং রিগজিন। কথায় আছে কঠিন অধ্যাবসায় থাকলে নাকি স্বপ্ন সত্যি হয়। তবে এটি যে শুধু কথা নয়, তার প্রমাণ পাওয়া গেল। কার্যত অসম্ভবকে সম্ভব করে দেখালেন লে-র বাসিন্দা তথা ভারতীয় শেরপা ৪২ বছর বয়সী রিগজিন। ঐতিহাসিক রেকর্ড গড়লেন কার্যত তাক লাগিয়ে দিলেন। বৃহস্পতিবার ভোরবেলায় এভারেস্ট পর্বতমালার ৮৮৪৮ মিটার শীর্ষে পৌঁছে যান তিনি। যদিও পুরোপুরি অক্সিজেন ছাড়া সর্বোচ্চ শৃঙ্গের শীর্ষে পৌঁছনো প্রথম ভারতীয় হলেন ফু দোরজে শেরপা। তিনি এই রেকর্ড গড়েন ১৯৮৪ সালে। তারপর থেকে এতদিন পর্যন্ত সেই রেকর্ড কেউ ছুঁতে পারেননি। হাজারো প্রতিকূলতা এবং চ্যালেঞ্জকে মোকাবিলা করে তিনি লক্ষ্যে পৌঁছেছিলেন। কিন্তু এবার সেই ডেডলক ভাঙলেন রিগজিন।

দ্বিতীয় ভারতীয় হিসেবে নজির

Latest Videos

ফু দোরজে শেরপার পর দ্বিতীয় ভারতীয় হিসেবে এই কৃতিত্ব লাদাখের রিগজ়িনের। বৃহস্পতিবার স্থানীয় সময় ভোর ৪.৩০ মিনিট নাগাদ এভারেস্টের শীর্ষে পৌঁছন তিনি। সবথেকে বড় বিষয় হল যে, তাঁর সঙ্গে ছিল না কেউ। সাহস এবং লক্ষ্যে অবিচল থেকে একা পৌঁছে গেলেন শীর্ষে। অক্সিজেন ছাড়াই এই দুর্ভেদ্য কাজটি করে দেখালেন তিনি।

আরও সাফল্যের নজির রিগজিনের

তবে এর আগেও কিন্তু রিগজিন আরও বেশ কিছু সাফল্য অর্জন করেছেন। গত ২০২২ সালে শেরপা ও অক্সিজেন সিলিন্ডার ছাড়া অন্নপূর্ণা শৃঙ্গ জয় করেন তিনি। যার উচ্চতা প্রায় ৮০৯১ মিটার, বলা হয় দশম উচ্চতম  শৃঙ্গ এটি। সেইসঙ্গে লোৎসে পৌঁছন তিনি। যেটির উচ্চতা ৮৫১৬ মিটার এবং চতুর্থ উচ্চতম শৃঙ্গ এটি। প্রথম ভারতীয় হিসেবে এই শৃঙ্গ দুটি জয় করেন তিনি।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
'ডাক্তারদের জন্যই আমার বাচ্চাটা চলে গেল!' কি ঘটেছিল Sagar Dutta Medical-এ? দেখুন
সাগর দত্তের নার্সিং স্টাফদের আর জি কর করে দেওয়ার হুমকি, প্রতিবাদে MSVP-কে ঘিরে বিক্ষোভ | Agitation
ভরা কোটাল আসার আগেই নদী বাঁধে ধস! আতঙ্কে দিনযাপন ট্যাংরামারির বাসিন্দাদের | North 24 Parganas News