ব্যাঙ্ককে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ম্যাসকট নির্বাচিত হনুমান

যাঁরা শরীরচর্চা করেন, তাঁদের কাছে আরাধ্য দেবতা হনুমান। এবার সেই হনুমানকেই এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ম্যাসকট নির্বাচিত করা হল।

Soumya Gangully | Published : Jul 11, 2023 1:36 PM IST / Updated: Jul 11 2023, 11:23 PM IST

থাইল্যান্ডের ব্যাঙ্ককে এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ শুরু হওয়ার আগের দিন ম্যাসকট হিসেবে বেছে নেওয়া হল হনুমানকে। ভারতীয় সংস্কৃতির পক্ষে এটি গর্বের মুহূর্ত। থাইল্যান্ডের সংস্কৃতিতেও রামায়ণের বিশেষ গুরুত্ব রয়েছে। সেই কারণেই এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ম্যাসকট হিসেবে বেছে নেওয়া হল। হনুমান গতি, শক্তি, সাহস ও জ্ঞানের প্রতীক। রামায়ণ অনুসারে, প্রভু রামের প্রতি আনুগত্য ও প্রগাঢ় ভক্তি ছিলেন হনুমানের। সেই হনুমানই এবার এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ম্যাসকট। এবার এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ২৫-তম আসর হতে চলেছে। যে অ্যাথলিটরা এই প্রতিযোগিতায় যোগ দিচ্ছেন তাঁদের দক্ষতা, দলগত সংহতি, অ্যাথলেটিসিজম, নিষ্ঠা ও খেলোয়াড়ী মানসিকতার সঙ্গে সঙ্গতি বজায় রেখেই লোগো তৈরি করা হয়েছে। 

এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে ভারতীয় দলের নেতৃত্বে শট পাটার তেজিন্দরপাল সিং তুর ও লং জাম্পার মুরলী শ্রীশঙ্কর। তাঁরা এই প্রতিযোগিতায় ভালো ফলের ব্যাপারে আত্মবিশ্বাসী। দিল্লি ও বেঙ্গালুরু থেকে ২টি দলে ভাগ হয়ে ব্যাঙ্ককে গিয়েছেন ভারতীয় অ্যাথলিটরা। শনিবার রাতে ব্যাঙ্ককে পৌঁছে গিয়েছে ভারতীয় দল। ভারতীয় অ্যাথলিটরা ভালো পারফরম্যান্সের বিষয়ে আশাবাদী।

এশিয়ান গেমসের আগে এবারের এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ অত্যন্ত তাৎপর্যপূর্ণ। এই প্রতিযোগিতায় অ্যাথলিটদের দক্ষতার পাশাপাশি সাংস্কৃতিক প্রতীক, আধ্যাত্মিক অনুপ্রেরণাও থাকছে। বিভিন্ন পরিমণ্ডল থেকে আসা অ্যাথলিটদের পারস্পরিক বন্ধুত্ব ও আস্থা, একই উদ্দেশ্যে কাজ করার ছবি দেখা যায় এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে।

এবার ২৪-তম এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ হতে চলেছে। এই মুহূর্তে ভারতের সেরা অ্যাথলিট নীরজ চোপড়া এই প্রতিযোগিতায় যোগ দিচ্ছেন না। অবিনাশ সাবলেও ব্যাঙ্ককে যাননি। নীরজ ও অবিনাশ বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য বিদেশে অনুশীলন চালাচ্ছেন। ফলে ব্যাঙ্ককে পদক জয়ের জন্য ভারতের সেরা বাজি তেজিন্দর। তিনি শট পাটে নতুন জাতীয় ও এশিয়ান রেকর্ড গড়েছেন। গতবার এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জিতেছিলেন তেজিন্দর। সেই খেতাব ধরে রাখার ব্যাপারে আত্মবিশ্বাসী তেজিন্দর। 

পুরুষদের লং জাম্পে জাতীয় রেকর্ড গড়েছেন জেসউইন অলড্রিন। ২১ বছরের এই অ্যাথলিট ব্যাঙ্ককে পদক জয়ের বিষয়ে আত্মবিশ্বাসী। এশিয়ান গেমস ও প্যারিস অলিম্পিক্সের আগে ছন্দ ফিরে পাওয়াই অলড্রিনের লক্ষ্য।

পুরুষদের লং জাম্পে ভারতের অপর এক ভরসা মুরলী শ্রীশঙ্কর। অলড্রিনের পাশাপাশি মুরলীও পদক জয়ের অন্যতম দাবিদার। প্যারিস ডায়মন্ড লিগে ব্রোঞ্জ জেতেন মুরলী। এবার ব্যাঙ্ককেও পদক জিততে চান তিনি। 

মহিলাদের ১০০ মিটার হার্ডলসে ভারতের ভরসা জ্যোতি ইয়ারাজি। গত বছর ১২.৮২ সেকেন্ড সময় করে নতুন জাতীয় রেকর্ড গড়েন জ্যোতি। সম্প্রতি ইন্টার-স্টেট চ্যাম্পিয়নশিপে সোনা জেতেন তিনি। এবারই প্রথম এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে যোগ দিচ্ছেন জ্যোতি।

আরও পড়ুন-

২ দশক পর অলিম্পিক্সে হকির যোগ্যতা অর্জন পর্ব আয়োজন করছে পাকিস্তান

এশিয়ার দেশগুলির মধ্যে সেরা অ্যাথলেটিক্স ফেডারেশন হিসেবে পুরস্কার পেল ভারত

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!