২ দশক পর অলিম্পিক্সে হকির যোগ্যতা অর্জন পর্ব আয়োজন করছে পাকিস্তান

পাকিস্তানের আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবস্থার পরিপ্রেক্ষিতে গত ২ দশকে খুব বেশি আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করা হয়নি। তবে এবার কয়েকটি প্রতিযোগিতা আয়োজন করছে পাকিস্তান।

Soumya Gangully | Published : Jul 10, 2023 2:09 PM IST / Updated: Jul 10 2023, 09:38 PM IST

আগামী বছরের শুরুতে পাকিস্তানে হতে প্যারিস অলিম্পিক্সের হকি প্রতিযোগিতার যোগ্যতা অর্জন পর্ব। প্রায় ২ দশক পর কোনও আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করতে চলেছে পাকিস্তান। এর আগে শেষবার ২০০৪ সালে এফআইএচ প্রতিযোগিতা করেছিল পাকিস্তান। এবার ২০২৪ সালের ১৩ থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত হবে অলিম্পিক্স হকির যোগ্যতা অর্জন পর্ব। ৮টি দল পাকিস্তানে এই প্রতিযোগিতায় যোগ দিতে যাবে। প্যারিস অলিম্পিক্সে পুরুষ ও মহিলা মিলিয়ে মোট ২৪টি দল যোগ দেবে। পুরুষদের হকিতে এশিয়া থেকে ৫টি, ইউরোপ থেকে ৭টি, উত্তর, মধ্য ও লাতিন আমেরিকা থেকে ২টি দল এবং আফ্রিকা ও ওশেনিয়া থেকে ১টি করে দল যোগ্যতা অর্জন করবে। পাকিস্তান ছাড়াও অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্ব আয়োজন করবে চিন ও স্পেন। পুরুষদের প্রতিযোগিতা হবে পাকিস্তানের লাহোর ও স্পেনের ভ্যালেন্সিয়ায়। মহিলাদের যোগ্যতা অর্জনের লড়াই হবে চিনের শ্যাংঝাউ ও ভ্যালেন্সিয়ায়।

এফআইএইচ-এর সেক্রেটারি-জেনারেল হায়দার হুসেন বলেছেন, 'পাকিস্তানের হকিপ্রেমীরা গত ২০ বছর ধরে দেশের মাটিতে আন্তর্জাতিক হকি তারকাদের দেখার সুযোগ পাননি। কোনও সন্দেহ নেই, এফআইএইচ অলিম্পিক কোয়ালিফায়ার্স পাকিস্তানে ফের হকিকে উজ্জীবিত করবে।' এফআইএইচ-এর সেক্রেটারি-জেনারেল আরও বলেছেন, ‘পাকিস্তানে হকি ম্যাচ আয়োজন করার ক্ষেত্রে কোনও দলই আপত্তি করেনি। বরং পাকিস্তানে এই প্রতিযোগিতা আয়োজনের অনুমতি দেওয়ার ক্ষেত্রে অন্য দলগুলি সহযোগিতা করেছে। পাকিস্তানে এই প্রতিযোগিতা হচ্ছে বলে আমরা খুব খুশি। পাকিস্তানে আন্তর্জাতিক হকি ম্যাচ আয়োজন করা হলে সেখানে ফের হকির জোয়ার আসবে।’

পাকিস্তান হকি দল রিও অলিম্পিক্স এবং টোকিও অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে পারেনি। এফআইএইচ-এর সেক্রেটারি-জেনারেলের আশা, পাকিস্তানের হকিপ্রেমীরা এবারের অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচগুলিতে স্টেডিয়ামের গ্যালারি ভরিয়ে তুলবেন। 

লাহোর, ভ্যালেন্সিয়া ও শ্যাংজাউয়ে যে যোগ্যতা অর্জন পর্ব হবে, সেখানে সেরা ৩ দল অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করবে। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ১৬ নম্বরে পাকিস্তান। এবারের এশিয়ান গেমসে ব্যর্থ হলেও অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বে যোগ দিতে পারবে পাকিস্তান।

২০০৮ সালে বেজিং অলিম্পিক্স থেকে হকিতে পুরুষদের ১২টি এবং মহিলাদের ১২টি দল যোগ দিচ্ছে। প্যারিস অলিম্পিক্সেও সমসংখ্যক দল যোগ দিচ্ছে। অলিম্পিক্সে যে দলগুলি যোগ দেবে, প্রতিটি দলে ১৬ জন করে খেলোয়াড় থাকবেন। ২০২৪-এর মার্চের মধ্যে প্যারিস অলিম্পিক্সে হকিতে পুরুষ ও মহিলা মিলিয়ে ২৪টি দল ঠিক করে ফেলতে হবে।

আরও পড়ুন-

এশিয়ার দেশগুলির মধ্যে সেরা অ্যাথলেটিক্স ফেডারেশন হিসেবে পুরস্কার পেল ভারত

অল ইংল্যান্ড চ্যাম্পিয়নকে হারিয়ে কানাডা ওপেন সুপার ৫০০ জয় লক্ষ্য সেনের

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!