এশিয়ার দেশগুলির মধ্যে সেরা অ্যাথলেটিক্স ফেডারেশন হিসেবে পুরস্কার পেল ভারত

সম্প্রতি আন্তর্জাতিক মঞ্চে অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন ভারতীয় অ্যাথলিটরা। এশিয়া কাপে ভালো পারফরম্যান্সের আশায় ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশন।

Soumya Gangully | Published : Jul 10, 2023 2:14 PM IST / Updated: Jul 10 2023, 08:48 PM IST

এশিয়ার দেশগুলির মধ্যে সেরা অ্যাথলেটিক্স ফেডারেশন হিসেবে পুরস্কার পেল ভারত। থাইল্যান্ডের ব্যাঙ্ককে এশিয়ান অ্যাথলেটিক্সের ৫০ বছর পূর্তি অনুষ্ঠানে ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশনকে পুরস্কার দেওয়া হল। ভারতের হয়ে পুরস্কার গ্রহণ করেন ইন্ডিয়ান অ্যাথলেটিক্স ফেডারেশনের সভাপতি অলিম্পিয়ান ও অর্জুন পুরস্কারপ্রাপ্ত ড. অ্যাডিলি জ সুমারিওয়ালা। এই পুরস্কারে গর্বিত সারা দেশ। শুধু ক্রীড়ামহলের জন্যই নয়, সারা দেশের জন্যই এই পুরস্কার বিশেষ গুরুত্বপূর্ণ। ১৯৫১ সালে প্রথম এশিয়ান গেমস আয়োজন করেছিল ভারত। ১৯৮২ সালের এশিয়ান গেমসও হয় ভারতে। ২০১০ সালে কমনওয়েলথ গেমসও আয়োজন করে ভারত। আরও অনেক আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করেছে ভারত। সেই কারণেই এই পুরস্কার পেল ভারতীয় অ্যাথলেটিক্স ফেডারেশন।

১৯৯০ সালে অ্যাথলেটিক্স জুনিয়র ডেভেলপমেন্ট প্রোগ্রাম শুরু হয়। এক দশক পরে ন্যাশনাল ইন্টার-ডিস্ট্রিক্ট জুনিয়র অ্যাথলেটিক্স মিট শুরু হয়। অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ায় গত কয়েক দশকে অনেক পরিবর্তন হয়েছে। দেশের বিভিন্ন জায়গা থেকে অ্যাথলেটিক্সদের তুলে আনার জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়। আন্তর্জাতিক স্তরে আরও সাফল্য পাওয়ার লক্ষ্যে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হচ্ছে। জুনিয়র অ্যাথলিটদের তুলে আনার জন্য এ বছর নতুন উদ্যোগ নেওয়া হয়েছে। পাটনায় ন্যাশনাল ইন্টার-ডিস্ট্রিক্ট জুনিয়র অ্যাথলেটিক্স মিট হয়েছে। এই মিটে দেশের ৫০০টিরও বেশি জেলা থেকে ৫,০০০-এরও বেশি অ্যাথলিট যোগ দিয়েছে। সারা দেশের ১০ লক্ষেরও বেশি কিশোর অ্যাথলিটের মধ্যে থেকে ৫,০০০ জনকে বেছে নেওয়া হয়। অনূর্ধ্ব-১৪, অনূর্ধ্ব-১৬ বিভাগে প্রতিযোগিতা হয়।

পাটনার মিটে যে অ্যাথলিটরা যোগ দিয়েছিলেন, তাঁদের মধ্যে থেকে ৯২২ জন অ্যাথলিটকে বাছাই করা হয়। তাঁদের মধ্যে থেকে ৫৭৮ জন অ্যাথলিট পাতিয়ালা, পাটনা, ভোপাল, থিরুঅনন্তপুরম, গোধরা ও লখনউয়ে ১৪ দিনের শিবিরে যোগ দেন। এই জুনিয়র অ্যাথলিটদের যাবতীয় খরচ জোগায় অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া। এই শিবিরে বিভিন্ন পরীক্ষা হয়। জুনিয়র অ্যাথলিটদের ব্যালান্সড ডায়েটের গুরুত্ব, ওভারট্রেনিংয়ের খারাপ প্রভাবের বিষয়ে সচেতন করা হয়। দেশের ৬টি শহরে শিবিরে যে অ্যাথলিটদের সবচেয়ে বেশি সম্ভাবনাময় মনে হয়েছে কোচ ও নির্বাচকদের, তাঁদের নাম ন্যাশনাল সেন্টার অফ এক্সেলেন্সে যুক্ত করার জন্য স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার কাছে পাঠানো হবে। 

সম্প্রতি অনূর্ধ্ব-১৮, অনূর্ধ্ব-২০ এশিয়ান অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে অসাধারণ সাফল্য পেয়েছেন ভারতীয় অ্যাথলিটরা। চিনে অনুষ্ঠিত হতে চলা এশিয়ান গেমসেও ভালো পারফরম্যান্সের আশায় ক্রীড়ামহল।

আরও পড়ুন-

যুব তীরন্দাজি বিশ্ব চ্যাম্পিয়নশিপে অনূর্ধ্ব-২১ বিভাগে সোনা ভারতের প্রিয়াংশের

অল ইংল্যান্ড চ্যাম্পিয়নকে হারিয়ে কানাডা ওপেন সুপার ৫০০ জয় লক্ষ্য সেনের

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

Share this article
click me!