Piyali Basak Exclusive: নেপালের হাসপাতালে একা পড়ে পিয়ালি, অসহায় পরিবার

বিদেশের হাসপাতালে অসহায় অবস্থায় পড়ে আছেন চন্দননগরের পর্বতারোহী পিয়ালি বসাক। পরিচিত কেউই তাঁর পাশে নেই। আর্থিক সমস্যায় ঠিকমতো চিকিৎসাও করাতে পারছেন না।

Web Desk - ANB | Published : May 26, 2023 8:51 AM IST / Updated: May 26 2023, 03:21 PM IST

ফ্রস্টবাইটে আক্রান্ত হয়েছেন, স্নো-ব্লাইন্ডনেসও আছে। এর সঙ্গে যোগ হয়েছে নিউমোনিয়া। সবমিলিয়ে পিয়ালি বসাকের শরীর অত্যন্ত দুর্বল। আর্থিক সমস্যার কারণে প্রায় বিনা চিকিৎসাতেই ভর্তি আছেন নেপালের রাজধানী কাঠমাণ্ডুর হ্যামস হাসপাতালে। এই পরিস্থিতিতে এই পর্বতারোহীকে নিয়ে চিন্তায় পরিবার। কিন্তু পিয়ালির বাবা, মা, বোনও যে পরিস্থিতিতে আছেন, তাতে তাঁদের পক্ষে কাঠমাণ্ডুতে যাওয়া সম্ভব নয়। ফলে বাড়িতে সবাই দুঃশ্চিন্তা করছেন। পিয়ালির চিকিৎসা কীভাবে চলছে, সুস্থ হতে কতদিন লাগবে বা কবে নেপাল থেকে দেশে ফিরতে পারবেন, সে ব্যাপারে পিয়ালির পরিবারের কারও ঠিকমতো ধারণা নেই। তাঁরা শুধু প্রার্থনা করছেন, পরিবারের একমাত্র রোজগেরে সদস্য যত দ্রুত সম্ভব সুস্থ হয়ে বাড়ি ফিরে আসুন।

এশিয়ানেট নিউজ বাংলার এডিটর দেবজ্যোতি চক্রবর্তীকে দেওয়া সাক্ষাৎকারে পিয়ালির বোন তমালি বসাক জানিয়েছেন, '৪ দিন হল হাসপাতালে ভর্তি দিদি। ওর পাশে কেউ নেই। ও যে এজেন্সির মাধ্যমে নেপালে গিয়েছে, সেই এজেন্সির লোকজনও যাচ্ছে কি না জিজ্ঞাসা করা হয়নি। দিদি বলছিল, প্রথম দিন চেক-আপে যাওয়ার সময় ওর সঙ্গে এজেন্সির লোকজন গিয়েছিল। তারপর থেকে ও একাই যাচ্ছিল। বাবা দীর্ঘদিন ধরেই অসুস্থ। বাবাকে নিয়ে মা সবসময় ব্যস্ত। বাবাকে একা ছাড়াও যাবে না। বাবা নিজে কিছুই করতে পারে না। হাঁটা-চলা, খাওয়া-দাওয়া সবকিছুই মা করে দেয়। সবসময় বাবার পাশে থাকতে হয়। ফলে দিদির কাছে যে যাব, আমাদের এখন সেই উপায়ও নেই।' 

পিয়ালির বোন আরও জানিয়েছেন, 'দিদি যখন মাকালু জয় করতে গিয়েছিল তখন কোনও শারীরিক সমস্যা ছিল না। শৃঙ্গ জয় করে নেমে আসার পর নিয়মিত চেক-আপে যাচ্ছিল। তখন চেস্ট এক্স-রে-তে নিউমোনিয়া ধরা পড়ে। তখনই ওকে হাসপাতালে ভর্তি করা হয়। কাঠমাণ্ডুর হ্যামস হাসপাতালে ভর্তি আছে দিদি। ও বলছে ফ্রস্টবাইট সেরে যাবে। চিকিৎসকরা বলেছেন ঠিক হয়ে যাবে। তবে সুস্থ হতে সময় লাগবে। ওকে কবে হাসপাতাল থেকে ছাড়া হবে বা কবে দেশে ফিরতে পারবে সেসব আমরা এখনও জানতে পারিনি। আমি ওকে বলেছি, ডাক্তারবাবুকে জিজ্ঞাসা কর। আমি দিদিকে বলেছি, ওর সুস্থ হয়ে বাড়ি ফিরতে যতদিন সময়ই লাগুক না কেন, অন্তত ফেরার টিকিটটা কেটে রাখি।'

পিয়ালির পরিবারের সদস্যদের আশা, রাজ্য সরকার বা অন্য কোনও সংস্থা তাঁদের পাশে দাঁড়াবে। এই মুহূর্তে তাঁদের সাহায্য বড় প্রয়োজন।

আরও পড়ুন-

আর্থিক সমস্যায় চিকিৎসা করাতে পারছেন না, মুখ্যমন্ত্রীর কাছে সাহায্যের আর্জি পিয়ালির

Piyali Basak Exclusive: ৩০ লক্ষ টাকা দেনা, প্রায় বিনা চিকিৎসায় কাঠমাণ্ডুর হাসপাতালে পিয়ালি

বিশ্বের পঞ্চম উচ্চতম শৃঙ্গ মাকালু জয়, নতুন নজির চন্দনগরের পিয়ালি বসাকের

Share this article
click me!