Norway Chess 2024: নরওয়ে চেসে বিশ্বচ্যাম্পিয়নকে হারিয়েও তৃতীয় প্রজ্ঞানানন্দ

আন্তর্জাতিক দাবায় এখন ভারতের প্রধান মুখ আর প্রজ্ঞানানন্দ। অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন এই তরুণ গ্র্যান্ডমাস্টার। তিনি ভবিষ্যতে আরও সাফল্যের আশায়।

Soumya Gangully | Published : Jun 8, 2024 9:52 AM IST / Updated: Jun 08 2024, 04:10 PM IST

নরওয়ে চেসে বিশ্বসেরা ম্যাগনাস কার্লসেনকে হারিয়েও তৃতীয় স্থান পেলেন ভারতের তরুণ গ্র্যন্ডমাস্টার আর প্রজ্ঞানানন্দ। তিনি দশম তথা শেষ রাউন্ডে হিকারু নাকামুরাকে হারিয়ে দেন। কিন্তু তারপরেও তৃতীয় স্থানে শেষ করলেন। নিজের দেশে এই টুর্নামেন্টে ষষ্ঠবার চ্যাম্পিয়ন হলেন কার্লসেন। মহিলাদের বিভাগে চতুর্থ স্থান পেলেন প্রজ্ঞানানন্দর বোন আর বৈশালী। ভারতের অপর এক মহলা গ্র্যান্ডমাস্টার কনেরু হাম্পি ষষ্ঠ স্থানে শেষ করেছেন। সবমিলিয়ে এবারের নরওয়ে চেসে ভারতীয়দের পারফরম্যান্স ভালোই হয়েছে। কিন্তু চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার R Praggnanandhaa তৃতীয় স্থানে শেষ করায় ভারতীয় ক্রীড়ামহল কিছুটা হতাশ। ভবিষ্যতে এই তরুণকে বড় প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হিসেবে দেখতে চাইছে ভারতীয় ক্রীড়ামহল।

টাইব্রেকারে জিতে চ্যাম্পিয়ন কার্লসেন

নরওয়ে চেসের শেষ দিন চমকপ্রদ লড়াই দেখা গেল। ক্লাসিক্যাল গেমে ড্র করেন কার্লসেন ও ফ্যাবিয়ানো কারুয়ানা। এরপর অ্যারমাগেডন টাই-ব্রেকারে চ্যাম্পিয়ন নির্ধারণ করা হয়। টাইব্রেকারে কারুয়ানাকে টপকে গেলেন কার্লসেন। এর ফলে তিনি প্রথম স্থানে পৌঁছে যান। নাকামুরা যদি প্রজ্ঞানানন্দর বিরুদ্ধে জয় পেতেন, তাহলে তিনিই চ্যাম্পিয়ন হয়ে যেতেন। ফলে এই লড়াইয়ের দিকে তাকিয়েছিলেন কার্লসেন। তাঁকে চ্যাম্পিয়ন হতে সাহায্য করেন প্রজ্ঞানানন্দ। তিনি প্রথমে ড্র করার পর টাইব্রেকারে জয় পান। ফলে কার্লসেন চ্যাম্পিয়ন, নাকামুরা রানার-আপ এবং প্রজ্ঞানানন্দ তৃতীয় হলেন।

নরওয়ে চেসে ভালো পারফরম্যান্স প্রজ্ঞানানন্দ

এবারের নরওয়ে চেসে বিশ্বের সেরা দাবাড়ুদের বিরুদ্ধে চমকপ্রদ পারফরম্যান্স দেখিয়েছেন প্রজ্ঞানানন্দ। ক্লাসিক্যাল চেসে প্রথমবার বিশ্বের সেরা কার্লসেনের বিরুদ্ধে জয় পেলেন এই ভারতীয় গ্র্যান্ডমাস্টার। তিনি বিশ্ব র‍্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে থাকা কারুয়ানাকেও হারিয়ে দেন। এছাড়া বিশ্বচ্যাম্পিয়ন ডিং লিরেনের বিরুদ্ধেও জয় পান প্রজ্ঞানানন্দ। এই পারফরম্যান্সের ফলে তিনি চ্যাম্পিয়ন হবেন বলে আশা তৈরি হয়েছিল। কিন্তু চ্যাম্পিয়ন হতে পারলেন না প্রজ্ঞানানন্দ।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

R Praggnanandhaa: বিশ্বনাথন আনন্দকে টপকে দেশের সেরা দাবাড়ু প্রজ্ঞানানন্দ

Vaishali Rameshbabu: দাবায় অনন্য নজির, প্রথম ভাই-বোন গ্র্যান্ডমাস্টার প্রজ্ঞানানন্দ-বৈশালী

মাত্র ১৪ বছর বয়সে বিশ্ব চ্যাম্পিয়ন, দাবায় দেশের গর্ব আর প্রজ্ঞানানন্দ

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Firhad Hakim : ডক্টর বিধান চন্দ্র রায়ের জন্মদিনে বিস্ফোরক মন্তব্য ফিরাদ হাকিমের, দেখুন সেই ভিডিও
Chopra News : এত বড় কাণ্ড ঘটিয়েও মুখে কুলুপ! ৫ দিনের পুলিশি হেফাজতে তৃণমূলের 'জেসিবি' তাজেমুল, দেখুন
রাশিফল ১ জুলাই ২০২৪ : আজ কেমন কাটবে সারাদিন আপনার? দেখে নিন আজকের রাশিফল
Malda News : দলবল নিয়ে এসেছিলেন নদী ভাঙন দেখতে, গ্রামবাসীদের তাড়া খেয়ে পালালেন মন্ত্রীমশাই! দেখুন
বিশ্বকাপ জেতার আনন্দে ইরফানকে চুমু কাইফের #shorts #mohammadkaif #irfanpathan #t20wc2024