অনূর্ধ্ব ১৮ বিশ্ব দাবায় চ্যাম্পিয়ন হলেন ভারতের আর প্রজ্ঞানানন্দ। মাত্র ১৪ বছর বয়সে ভারতের হয়ে এই খ্যাতি অর্জন করলেন চেন্নাইয়ের পড়ুয়া। মাত্র ১৪ বছর বয়সে অনূর্ধ্ব ১৮ দাবা চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করেছিলেন এই ভারতীয় চেস খেলোয়াড়। আর সেই সুবাদে এদিন ভারতের গর্বের সন্তান হয়ে উঠেছেন ১৪ বছর বয়সের এই পড়ুয়া। ১৪ বছর বয়সেই বিশ্ব চ্যাম্পিয়নশিপের তকমা অর্জন করে ফেলেছেন এই ভারতীয় গ্র্যান্ড মাস্টার।

আরও পড়ুন, বক্সিং চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্বপ্নভঙ্গ, মৃত বাবার ইচ্ছাপূরণ করতে ব্যর্থ মঞ্জু রানি

এবছর মুম্বইয়ে বসেছিল অনূর্ধ্ব ১৮ বিশ্ব দাবার আসর। আর সেই প্রতিযোগিতায় বিশ্বের সেরা হয়ে উঠেছেন এই বালক। বিশ্বনাথন আনন্দ ও দীপেন্দ্যু বড়ুয়াদের মতন এবার ভারতকে গর্ব দিলেন প্রজ্ঞানানন্দ। ফাইনালে জার্মানির প্রতিপক্ষকে হারান ভারতের ১৪ বছরের এই বালক। ১১তম ও ফাইনাল রাউন্ডে ড্র দিয়ে শেষ করেন প্রজ্ঞানানন্দ। আর সেই সঙ্গে দেশের গর্ব হয়ে ওঠেন এই খুদে দাবাড়ু। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর ১৪ বছরের ভারতীয় দাবাড়ু বলেন, 'আমার অনূর্ধ্ব ১৮তে খেলার ইচ্ছা ছিল প্রথম থেকেই। আমার মনে হয়েছিল কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে খেললে ভালো হবে। এখন জিত গিয়েছি এটা খুব ভালো লাগছে।'

 

 

তাঁর জয়ে তাঁকে অভিনন্দন জানিয়েছেন ভারতের অন্যতম সেরা দাবাড়ু বিশ্বনাথন আনন্দ।প্রজ্ঞানানন্দকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে আনন্দ টুইট করে লেখেন, 'অনেক অনেক অভিনন্দন তোমাকে। ভারতের প্রজ্ঞানানন্দ এখন অনূর্ধ্ব ১৮ বিশ্ব দাবা চ্যাম্পিয়ন। শুধু চ্যাম্পিয়ন নন ভালো খেলেছেন ও দারুণ একটা স্কোর করেছেন তিনি। পুরো ভারত তোমার জন্য গর্বিত।' এই প্রতিযোগিতার পর ভারতের এই খুদে দাবাড়ু অংশ নেবেন অনূর্ধ্ব২০ বিশ্ব চ্যাম্পিয়নশিপে। নয়া দিল্লিতে এই প্রতিযোগিতায় অংশ নেবেন তিনি। অতীতে অনূর্ধ্ব ৮ ও অনূর্ধ্ব ১০ বিভাগেও চ্যাম্পিয়ন হয়েছিলেন এই খুদে দাবাড়ু।