R Praggnanandhaa: কার্লসেনের পর কারুয়ানা, প্রজ্ঞানানন্দর চালে মাত ২ শীর্ষস্থানীয় দাবাড়ু

গত কয়েক বছরে অনেক উন্নতি করেছেন ভারতের তরুণ দাবাড়ু আর প্রজ্ঞানানন্দ। তিনিই এখন আন্তর্জাতিক দাবায় ভারতের মুখ। বিশ্বসেরা হয়ে ওঠাই এই তরুণ দাবাড়ুর লক্ষ্য।

Soumya Gangully | Published : Jun 2, 2024 11:45 AM IST / Updated: Jun 02 2024, 05:57 PM IST

নরওয়ে চেস টুর্নামেন্টে ভারতের তরুণ দাবাড়ু আর প্রজ্ঞানানন্দর অসাধারণ পারফরম্যান্স অব্যাহত। বিশ্বের এক নম্বর দাবাড়ু ম্যাগনাস কার্লসেনেকে হারিয়ে দেওয়ার পর এবার বিশ্বের দ্বিতীয় সেরা দাবাড়ু ফ্যাবিয়ানো কারুয়ানাকেও হারিয়ে দিলেন প্রজ্ঞানানন্দ। এই জয়ের ফলে বিশ্ব র‍্যাঙ্কিংয়ে প্রথম ১০ জনের মধ্যে জায়গা করে নিলেন ভারতের ১৮ বছর বয়সি দাবাড়ু। গত বুধবার নরওয়ে চেস টুর্নামেন্টের তৃতীয় রাউন্ডের লড়াইয়ে কার্লসেনকে মাত করেন প্রজ্ঞানানন্দ। তিনি এই প্রথম ক্লাসিক্যাল দাবায় কার্লসেনের বিরুদ্ধে জয় পেলেন। অসাধারণ লড়াই করে জয় ছিনিয়ে নেন প্রজ্ঞানানন্দ। তাঁর বুদ্ধিদীপ্ত চালে হতবাক হয়ে যান কার্লসেন। রবিবার কারুয়ানার বিরুদ্ধেও অসাধারণ লড়াই করে জয় ছিনিয়ে নিলেন প্রজ্ঞানানন্দ।

কারুয়ানার বিরুদ্ধে চমকপ্রদ পারফরম্যান্স প্রজ্ঞানানন্দর

রবিবার কারুয়ানার বিরুদ্ধে দক্ষতার শীর্ষে পৌঁছে যান প্রজ্ঞানানন্দ। তাঁর একের পর এক চালে মাত হয়ে যান বিশ্বের ২ নম্বর দাবাড়ু। ক্যাটালান ওপেনিংয়ের পর একের পর এক চাল চলতে থাকে। ৪০-তম চালের আগেই ঘোড়া খোয়া যায়। এরপর মনে হচ্ছিল ড্রয়ের দিকে এগোচ্ছে ম্যাচ। কিন্তু জয়ের জন্য চেষ্টা চালিয়ে যেতে থাকেন প্রজ্ঞানানন্দ। ৬৬-তম চালে নিজের শেষ বোড়ে খোয়ান কারুয়ানা। এর ১১ চাল পর জয় পান প্রজ্ঞানানন্দ

প্রজ্ঞানানন্দর বোনেরও অসাধারণ পারফরম্যান্স

নরওয়ে চেস টুর্নামেন্টে প্রজ্ঞানানন্দর মতোই অসাধারণ পারফরম্যান্স দেখাচ্ছেন তাঁর বোন আর বৈশালী। মহিলাদের বিভাগে চিনের তিংজি লেইকে হারিয়ে ১০ পয়েন্টে পৌঁছে গিয়েছেন বৈশালী। তিনিই শীর্ষে আছেন। চিনা প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে আরমাগেডন গেমে জয় পান বৈশালী। এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্য এগিয়ে চলেছেন এই তরুণী। ৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে অ্যানা মাজিচাক। তিনি ক্লাসিক্যাল গেমে সুইডেনের পিয়া ক্র্যামলিংকে হারিয়ে দিয়েছেন। ৭.৫ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে মহিলাদের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েনজুন জু। তিনি ভারতের কনেরু হাম্পিকে হারিয়ে দিয়েছেন। এই প্রতিযোগিতায় ভালো পারফরম্যান্স দেখাতে পারছেন না হাম্পি। তিনি এখনও পর্যন্ত ৪ পয়েন্ট পেয়েছেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

R Praggnanandhaa: বিশ্বনাথন আনন্দকে টপকে দেশের সেরা দাবাড়ু প্রজ্ঞানানন্দ

Vaishali Rameshbabu: দাবায় অনন্য নজির, প্রথম ভাই-বোন গ্র্যান্ডমাস্টার প্রজ্ঞানানন্দ-বৈশালী

মাত্র ১৪ বছর বয়সে বিশ্ব চ্যাম্পিয়ন, দাবায় দেশের গর্ব আর প্রজ্ঞানানন্দ

Share this article
click me!

Latest Videos

Rohit Sharma and Kuldeep Yadav | অনুরাগীদের উচ্ছ্বাসে আপ্লুত রোহিত-কুলদীপ #shorts #rohitsharma
Sayantika Banerjee Oath : কাটল জট, অবশেষে বিধায়ক পদে শপথ নিলেন সায়ন্তিকা ও রেয়াত হোসেন সরকার
digha jagannath temple : দীঘায় এবার নতুন জগন্নাথ দেবের মাসির বাড়ি
Murshidabad News : পুলিশ স্টেশন ট্যুরিজম গড়ে নজর কেড়ে নিয়েছে মুর্শিদাবাদ জেলার হরিহরপাড়া থানা ।
Hardik Pandya | অনুরাগীদের উচ্ছ্বাসে আপ্লুত হার্দিক #shorts #hardikpandya