Asian Olympic Qualifiers: উড়ানে বিলম্ব, অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বে যোগ দিতে পারলেন না ভারতীয় কুস্তিগীররা

এবারের অলিম্পিক্সে ভালো ফলের লক্ষ্যে তৈরি হচ্ছেন ভারতীয় অ্যাথলিটরা। তবে দেশের অন্যতম সেরা দুই কুস্তিগীরের পক্ষে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বেই যোগ দেওয়া সম্ভব হল না।

Soumya Gangully | Published : Apr 19, 2024 11:56 AM IST / Updated: Apr 19 2024, 07:58 PM IST

এবারের অলিম্পিক্সে কি যোগ দিতে পারবেন না এশিয়ান গেমসে রুপো পাওয়া কুস্তিগীর দীপক পুনিয়া? তাঁর পক্ষে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করা ক্রমশঃ কঠিন হয়ে পড়ছে। কিরগিজস্তানের রাজধানী বিশকেকে এশিয়ান অলিম্পিক কোয়ালিফায়ার্সে যোগই দিতে পারলেন না দীপক ও তাঁর সতীর্থ সুজিৎ কলাকল । তাঁরা দুবাই হয়ে বিশকেক যাচ্ছিলেন। কিন্তু দুবাইয়ে উড়ানে বিলম্ব হওয়ায় ঠিক সময়ে বিশকেকে পৌঁছতে পারেননি। অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বে যোগ দেওয়া কুস্তিগীরদের শারীরিক ওজন যখন পরীক্ষা করা হচ্ছিল, তখন সেখানে থাকতে পারেননি দীপক ও সুজিৎ। তাঁরা দেরিতে পৌঁছনোয় এই প্রতিযোগিতায় যোগ দেওয়ার অনুমতি পাননি। ফলে অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের জন্য আর মাত্র একটি প্রতিযোগিতাই পাচ্ছেন দীপক ও সুজিৎ। সেই প্রতিযোগিতায় ভালো ফল করতে পারলে তবেই তাঁরা অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে পারবেন।

প্রাকৃতিক দুর্যোগে বিপাকে দীপকরা

দুবাইয়ে প্রবল বৃষ্টির কারণে সমস্যায় পড়েন দীপক ও সুজিৎ। বৃষ্টির জন্য দুবাই বিমানবন্দর থেকে বিশকেক যেতে অস্বাভাবিক দেরি হয় ভারতীয় কুস্তিগীরদের। শুক্রবার সকালে বিশকেকের সময় অনুযায়ী ৮টায় ৮৬ কেজি ক্যাটিগরির জন্য দীপক এবং ৬৫ কেজি ক্যাটিগরির জন্য সুজিতের ওজন মাপার নির্ধারিত সময় ছিল। এরপর শুক্রবারই তাঁদের প্রথম লড়াই হওয়ার কথা ছিল। কিন্তু এদিন সকাল ৮টার মধ্যে প্রতিযোগিতার কেন্দ্রে পৌঁছতে পারেননি দীপক ও সুজিৎ। এই কারণেই তাঁদের প্রতিযোগিতায় যোগ দেওয়ার অনুমতি দেওয়া হয়নি।

আগামী মাসে শেষ সুযোগ দীপক-সুজিতের

মে-তে তুরস্কতে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বের শেষ সুযোগ পাচ্ছেন দীপক ও সুজিৎ। সেই প্রতিযোগিতায় সাফল্য পেলে তবেই প্যারিসে যেতে পারবেন এই দুই ভারতীয় কুস্তিগীর। টোকিও অলিম্পিক্সে পদক জয়ের কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন দীপক। ফলে এবার তিনি অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করতে না পারলে হতাশ হবে ভারতীয় ক্রীড়ামহল।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Wrestling: ভারতীয় কুস্তি সংস্থা নির্বাসনমুক্ত হওয়ায় অখুশি! ফের আন্দোলনের পথে সাক্ষী-বজরং

Wrestling Federation of India: ক্রীড়ামন্ত্রকের চাপ, ব্রিজভূষণের বাড়ি থেকে দফতর সরাল কুস্তি ফেডারেশন

WFI Controversy: চাপের মুখে হস্তক্ষেপ, কুস্তি ফেডারেশনের নবনির্বাচিত পদাধিকারীদের সাসপেন্ড ক্রীড়ামন্ত্রকের

Share this article
click me!