Vinesh Phogat: ৫০ কেজি বিভাগে জয়, অলিম্পিক্সের আশা বাঁচিয়ে রাখলেন ভিনেশ

যে কুস্তিগীররা আন্দোলনে সামিল হয়েছিলেন, প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বে তাঁদের উপর আলাদা নজর রয়েছে। অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের লক্ষ্যে ভিনেশ ফোগটরা।

Soumya Gangully | Published : Mar 11, 2024 4:03 PM IST / Updated: Mar 11 2024, 10:22 PM IST

প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করার লক্ষ্যে ভারতের অন্যতম সেরা কুস্তিগীর ভিনেশ ফোগট। তিনি পাতিয়ালায় ৫০ কেজি বিভাগের ট্রায়ালে যোগ দিয়ে জয় পেলেন। শিবানীর বিরুদ্ধে শুরুতে ১-৪ পিছিয়ে পড়েন ভিনেশ। তবে এরপর দুর্দান্তভাবে প্রত্যাবর্তন ঘটিয়ে ১১-৬ জয় পান। এরপর কিরগিজস্তানের বিশকেকে এশিয়ান অলিম্পিক্স কোয়ালিফায়ারে যোগ দিতে যাবেন এই কুস্তিগীর। সিলেকশন ট্রায়ালের সেমি-ফাইনালে জাতীয় চ্যাম্পিয়ন নির্মলা দেবীকে ১০-০ হারিয়ে দেন ভিনেশ। গত মাসেই ৫০ কেজি বিভাগে জাতীয় চ্যাম্পিয়ন হন নির্মলা। তাঁকে সহজেই হারিয়ে দেন ভিনেশ। তিনি যে পারফরম্যান্স দেখাচ্ছেন, তাতে অলিম্পিক্সের যোগ্যতা করতে পারবেন বলে আশা করা হচ্ছে।

৫৩ কেজি বিভাগের ট্রায়ালে ব্যর্থ ভিনেশ

এবারের অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বে ৫০ কেজি বিভাগের পাশাপাশি ৫৩ কেজি বিভাগেও লড়াই করেন ভিনেশ। ৫০ কেজি বিভাগে ভালো পারফরম্যান্স দেখালেও, ৫৩ কেজি বিভাগে ভালো পারফরম্যান্স দেখাতে পারেননি এই কুস্তিগীর। রেলওয়েজের অনুজের কাছে হেরে যান ভিনেশ। তাঁকে মাত্র ১৮ সেকেন্ডের মধ্যেই ১০-০ হারিয়ে দেন অনুজ। 

বিশেষ অনুমতি নিয়ে ৫৩ কেজি বিভাগের লড়াইয়ে ভিনেশ

কেরিয়ারের বেশিরভাগ সময়ই ৫৩ কেজি বিভাগে লড়াই করেছেন ভিনেশ। এবারের অলিম্পিক্সের ট্রায়ালে তাঁকে ৫০ ও ৫৩ কেজি বিভাগে লড়াই করার অনুমতি দেওয়া হয়। কুস্তির অ্যাড-হক কমিটির চেয়ারম্যান ভূপিন্দর সিং বাজওয়া জানিয়েছেন, কমিটির ৩ জন সদস্যই একমত হয়ে ভিনেশকে ৫০ ও ৫৩ কেজি বিভাগে লড়াই করার অনুমতি দেন। বিশ্ব কুস্তি সংস্থার নিয়ম অনুযায়ী, একজন কুস্তিগীরকে একটি বিভাগেই লড়াই করার অনুমতি দেওয়া হয়। কিন্তু তা সত্ত্বেও ভিনেশকে বিশেষ অনুমতি দেওয়া হয়। ভিনেশ অবশ্য নিজের পছন্দের বিভাগ ৫৩ কেজি বিভাগে বিশেষ লড়াই করতে পারলেন না। তিনি এখন অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করার জন্য ৫০ কেজি বিভাগের উপরেই ভরসা করছেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Wrestling: ভারতীয় কুস্তি সংস্থা নির্বাসনমুক্ত হওয়ায় অখুশি! ফের আন্দোলনের পথে সাক্ষী-বজরং

Wrestling Federation of India: ক্রীড়ামন্ত্রকের চাপ, ব্রিজভূষণের বাড়ি থেকে দফতর সরাল কুস্তি ফেডারেশন

WFI Controversy: চাপের মুখে হস্তক্ষেপ, কুস্তি ফেডারেশনের নবনির্বাচিত পদাধিকারীদের সাসপেন্ড ক্রীড়ামন্ত্রকের

Share this article
click me!