হরমনপ্রীতের জোড়া গোল, পিছিয়ে পড়েও স্পেনকে হারিয়ে পুরুষদের হকিতে ব্রোঞ্জ ভারতের

ভারতীয় হকি ফের আন্তর্জাতিক মঞ্চে ধারাবাহিকভাবে সাফল্য পাচ্ছে। টোকিও অলিম্পিক্সে ব্রোঞ্জ জয়ের পর প্যারিস অলিম্পিক্সেও অসাধারণ পারফরম্যান্স দেখালেন হরমনপ্রীত সিংরা। মাথা উঁচু করেই কেরিয়ার শেষ করলেন ভারতের গোলকিপার পি আর শ্রীজেশ।

Soumya Gangully | Published : Aug 8, 2024 1:24 PM IST / Updated: Aug 08 2024, 07:39 PM IST

স্পেনকে ২-১ গোলে হারিয়ে প্যারিস অলিম্পিক্সে পুরুষদের হকিতে ব্রোঞ্জ জিতল ভারতীয় দল। পেনাল্টি কর্নার থেকে জোড়া গোল করলেন ভারতের অধিনায়ক হরমনপ্রীত সিং। প্রথম কোয়ার্টার গোলশূন্য থাকার পর দ্বিতীয় কোয়ার্টারে পেনাল্টি স্ট্রোক থেকে গোল করে স্পেনকে এগিয়ে দেন মার্ক মিরালেস। দ্বিতীয় কোয়ার্টারেই পেনাল্টি কর্নার থেকে গোল করে সমতা ফেরান হরমনপ্রীত। এরপর তিনিই তৃতীয় কোয়ার্টারে পেনাল্টি কর্নার থেকে গোল করে ভারতকে এগিয়ে দেন। অনেক চেষ্টা করেও আর সমতা ফেরাতে পারেনি স্পেন। ফলে অলিম্পিক্সে টানা দ্বিতীয়বার ব্রোঞ্জ পেল ভারতের পুরুষ হকি দল। প্যারিস অলিম্পিক্সে চতুর্থ পদক পেল ভারত। ১৯৬৮ ও ১৯৭২ সালের অলিম্পিক্সে পরপর ২ বার পদক জিতেছিল ভারতের পুরুষ হকি দল। ৫২ বছর পর সেই ইতিহাসের পুনরাবৃত্তি দেখা গেল।

পদক জিতে অবসর শ্রীজেশের

Latest Videos

বৃহস্পতিবার ব্রোঞ্জ জিতেই আন্তর্জাতিক হকি থেকে অবসর নিলেন ভারতীয় দলের গোলকিপার পি আর শ্রীজেশ। প্যারিস অলিম্পিক্সে অসাধারণ পারফরম্যান্স দেখালেন শ্রীজেশ। স্পেনের বিরুদ্ধেও একাধিক নিশ্চিত গোল বাঁচিয়ে দেন ভারতের গোলকিপার। চতুর্থ কোয়ার্টারে ভারতীয় দলকে চেপে ধরেছিল স্পেন। ম্যাচ শেষ হওয়ার ৪৪ সেকেন্ড আগে পেনাল্টি কর্নার পায় স্পেন। সেই পেনাল্টি কর্নার আটকাতে গিয়ে দ্বিতীয়বার স্পেনকে পেনাল্টি কর্নার দিয়ে বসেন ভারতের ডিফেন্ডাররা। তবে সারা দেশকে স্বস্তি দিয়ে দ্বিতীয় পেনাল্টি কর্নারও বাঁচিয়ে দেন হরমনপ্রীতরা। ফলে ভারতের জয় নিশ্চিত হয়ে যায়।

 

 

পেনাল্টি কর্নারে বাজিমাত হরমনপ্রীতের

ভারতীয় দল বরাবরই পেনাল্টি কর্নার বাঁচানোর ক্ষেত্রে এবং পেনাল্টি কর্নার থেকে গোল করার ক্ষেত্রে দুর্বল। প্যারিস অলিম্পিক্সেও অনেকবার পেনাল্টি কর্নার থেকে গোল হজম করেছে ভারত। তবে এবার পেনাল্টি কর্নার থেকে গোল করার ক্ষেত্রে দক্ষতার পরিচয় দিয়েছেন হরমনপ্রীত। তিনিই দলকে ব্রোঞ্জ জিততে সাহায্য করলেন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

কুস্তিতে পুরুষদের ৫৭ কেজি বিভাগের সেমি-ফাইনালে, পদক থেকে একধাপ দূরে আমন সেহরাওয়াত

আর্জি গ্রহণ করল কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস, রুপো পেতে পারেন ভিনেশ ফোগট

দুর্দান্ত লড়াই করেও চতুর্থ, প্যারিস অলিম্পিক্সে পদক হারালেন মীরাবাই চানু

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024