আর্জি গ্রহণ করল কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস, রুপো পেতে পারেন ভিনেশ ফোগট

বুধবারের হতাশা শুক্রবার কেটে যেতে পারে। প্যারিস অলিম্পিক্সে রুপো পেতে পারেন ভারতের কুস্তিগীর ভিনেশ ফোগট। কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস সেই ইঙ্গিত দিয়েছে।

Soumya Gangully | Published : Aug 8, 2024 10:28 AM IST / Updated: Aug 08 2024, 04:48 PM IST

ভিনেশ ফোগটের আর্জি গ্রহণ করল কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্টস (সিএএস)। প্যারিস অলিম্পিক্সে মহিলাদের ৫০ কেজি বিভাগের কুস্তিতে ১০০ গ্রাম ওজন বেশি হওয়ার জন্য বাতিল হওয়ার বিরুদ্ধে আবেদন করেন ভিনেশ। তাঁর এই আবেদনের পরিপ্রেক্ষিতে শুনানি হবে বলে জানিয়েছে সিএএস। ভিনেশের পক্ষে রায় গেলে তিনি অলিম্পিক্সে রুপো পাবেন। বুধবার রাতেই সিএএস-এর কাছে আর্জি জানান ভিনেশ। তাঁর প্রথম আর্জি ছিল, ফের ওজন নেওয়া হোক। কিন্তু সেই আর্জি খারিজ করে দেয় সিএএস। কারণ, ইতিমধ্যেই কিউবার ইউসনেইলিস গাজম্যান লোপেজ ও মার্কিন যুক্তরাষ্ট্রের সারাহ অ্যান হিলডাব্র্যান্ডটের মধ্যে ফাইনাল হয়ে গিয়েছে। ভিনেশের দ্বিতীয় আর্জি ছিল, তিনি যেদিন ফাইনালের যোগ্যতা অর্জন করেন, সেদিন ওজন নিয়ে সমস্যা ছিল না। এই কারণে তাঁকে যুগ্মভাবে হলেও রুপো দেওয়া উচিত। এই আর্জিই গ্রহণ করেছে সিএএস। শুক্রবার ভারতীয় সময় অনুযায়ী সাড়ে ১১টা নাগাদ রায় দিতে পারে সিএএস। ভিনেশের পক্ষে রায় গেলে তাঁকে রুপো দিতে বাধ্য হবে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি। সেই আশাতেই আছে সারা ভারত।

পদক পেলে অবসরের সিদ্ধান্ত বদলাবেন ভিনেশ?

Latest Videos

বৃহস্পতিবার সকালে 'এক্স' হ্যান্ডলে পোস্টের মাধ্যমে অবসরের কথা ঘোষণা করেছেন ভিনেশ। মাকে উদ্দেশ্য করে তিনি লিখেছেন, ‘মা, কুস্তি জিতে গিয়েছে, আমি হেরে গিয়েছি। আমাকে ক্ষমা করে দাও। তোমার স্বপ্ন ভেঙে চুরমার হয়ে গিয়েছে। আমার সাহসও আর নেই। আমার এখন আর শক্তি নেই। কুস্তিকে বিদায় জানাচ্ছি। ২০০১ থেকে ২০২৪ পর্যন্তই কুস্তিতে লড়াই করলাম। আমি তোমার কাছে সবসময় ঋণী হয়ে থাকব।’ তবে প্যারিস অলিম্পিক্সে রুপো পেলে হয়তো অবসরের সিদ্ধান্ত বদলাতে পারেন ভিনেশ।

 

 

ভিনেশের পাশে হরিয়ানা সরকার

হরিয়ানা সরকারের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছে, ভিনেশ পদক না পেলেও তাঁকে পদকজয়ী হিসেবেই গণ্য করা হবে। হরিয়ানার ক্রীড়ামন্ত্রী নায়েব সিং সাইনি জানিয়েছেন, অলিম্পিক্সে কেউ রুপো জিতলে রাজ্য সরকারের পক্ষ থেকে যে পুরস্কার দেওয়া হয়, ভিনেশকে সেই পুরস্কারই দেওয়া হবে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

'আর লড়াইয়ের ক্ষমতা নেই' ক্ষমা চেয়ে অবসর ঘোষণা ভিনেশ ফোগাটের, বোমা ফাটালেন শশী থারুর

পদক হারানো ভিনেশ ফোগটকে সম্মান জানানোর জন্য অভিনব প্রস্তাব অভিষেকের, মানবে সরকার?

'কোচ দায় এড়াতে পারেন না,' ভিনেশের ওজন বৃদ্ধি নিয়ে সরব পশ্চিমবঙ্গ কুস্তি সংস্থার সচিব

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024