Olympics 2024: ফের ইতিহাস! আটটি সোনা জিতে বিশ্বরেকর্ড করল আমেরিকার মহিলা সাঁতারু দল

প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) মঞ্চে, কার্যত রেকর্ড গড়ল আমেরিকা (America)। বিশ্বের সমস্ত দেশকে টেক্কা দিয়ে মোট আটটি সোনা জিতেছে তারা। সেইসঙ্গে, ১০০X৪ মিটার মেডলি রিলেতে বিশ্বরেকর্ড করল আমেরিকার মহিলা দল।

Subhankar Das | Published : Aug 5, 2024 12:21 PM IST

প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) মঞ্চে, কার্যত রেকর্ড গড়ল আমেরিকা (America)। বিশ্বের সমস্ত দেশকে টেক্কা দিয়ে মোট আটটি সোনা জিতেছে তারা। সেইসঙ্গে, ১০০X৪ মিটার মেডলি রিলেতে বিশ্বরেকর্ড করল আমেরিকার মহিলা দল।

উল্লেখ্য, আমেরিকার হয়ে ১০০X৪ মিটার মেডলি রিলেতে লড়াই করতে নামেন রেগান স্মিথ, লিলি কিং, গ্রেচেন ওয়ালস এবং টরি হাসকি। মাত্র ৩ মিনিট ৪৯.৬৩ সেকেন্ডে তারা সাঁতার শেষ করেন। সেইসঙ্গে, বিশ্বরেকর্ডও গড়েন তারা। অন্যদিকে, দ্বিতীয় স্থানে শেষ করে রুপো জেতে অস্ট্রেলিয়া। আর ব্রোঞ্জ পদক জেতে চিন।

Latest Videos

প্রথম ৫০ মিটারে কিন্তু লড়াই বেশ হাড্ডাহাড্ডি হয়। কিন্তু তারপরেই এগিয়ে যেতে শুরু করে আমেরিকা। যতই সময় এগোয়, ততই যেন লিড বাড়াতে শুরু করে তারা। শেষপর্যন্ত, বাজিমাৎ করে আমেরিকাই। গত ২০১৯ সালে আমেরিকার যে দলটি ১০০X৪ মিটার মেডলি রিলেতে বিশ্বরেকর্ড করেছিল, সেই দলে ছিলেন স্মিথ এবং কিং দুজনেই। তারা এবারের দলেও রয়েছেন।

এদিকে পুরুষদের ১৫০০ মিটার সাঁতারে বিশ্বরেকর্ড স্পর্শ করেছেন আমেরিকার ববি ফিঙ্কে। তিনি ১৪.৩৪.৫৫ সেকেন্ডে তাঁর সাঁতার শেষ করেছেন। গত ২০১২ সালের লন্ডন অলিম্পিক্সে চিনের সুন ইয়াংয়ের রেকর্ড ভেঙে দিয়েছিলেন তিনি। এখনও পর্যন্ত সাঁতারে সবমিলিয়ে আটটি সোনা জিতেছে আমেরিকা। এরপর অস্ট্রেলিয়া জিতেছে সাতটি। বলা চলে, প্যারিসে সাঁতারে কার্যত দাপট দেখিয়েছে আমেরিকা।

এমনিতেই পুরুষদের ১০০ মিটার দৌড়ের ফাইনালে সোনা জিতেছেন আমেরিকার নোয়া লাইলস। বিশ্বের দ্রুততম মানুষ তিনি এখন। আর সেইদেশের সাঁতারু দলও কার্যত দাপট দেখাল প্যারিসে এসে। সমগ্র পৃথিবীর অন্যান্য দেশকে টেক্কা দিয়ে মোট আটটি সোনা নিজেদের দখলে নিয়েছে তারা। সেইসঙ্গে, ১০০X৪ মিটার মেডলি রিলেতেও বিশ্বরেকর্ড ছুঁয়ে ফেলেছে আমেরিকার মহিলা দল।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024