Olympics 2024: পুরুষ নাকি মহিলা বক্সার! বিতর্কের কেন্দ্রবিন্দুতে প্যারিস অলিম্পিক্স

ফের বিতর্কের কেন্দ্রবিন্দুতে প্যারিস অলিম্পিক্স। মহিলা বক্সারদের প্রতিযোগিতায় একজন পুরুষ প্রতিযোগী? এই নিয়ে বিতর্কে উত্তাল অলিম্পিক্সের আসর। লিঙ্গ টেস্টে ফেল করা ইমানে খেলিফের বিরুদ্ধে মাত্র ৪৫ সেকেন্ড লড়াই করেই ম্যাচ ছেড়ে দেন অ্যাঞ্জেলা কারিনি।

Subhankar Das | Published : Aug 2, 2024 8:14 AM IST / Updated: Aug 02 2024, 01:45 PM IST

ফের বিতর্কের কেন্দ্রবিন্দুতে প্যারিস অলিম্পিক্স (Paris Olympics 2024)। মহিলা বক্সারদের প্রতিযোগিতায় একজন পুরুষ প্রতিযোগী? এই নিয়ে বিতর্কে উত্তাল অলিম্পিক্সের আসর। লিঙ্গ টেস্টে ফেল করা ইমানে খেলিফের বিরুদ্ধে মাত্র ৪৫ সেকেন্ড লড়াই করেই ম্যাচ ছেড়ে দেন অ্যাঞ্জেলা কারিনি।

তারপর তিনি জানান, প্রতিপক্ষের থেকে এমন জোরে আঘাত তিনি কোনওদিন পাননি। এই ঘটনার পর থেকেই প্রবল তোপের মুখে পড়েছেন আলজিরিয়ার বক্সার ইমানে খেলিফে। যদিও এই কঠিন পরিস্থিতিতে তাঁর পাশেই দাঁড়িয়েছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি।

Latest Videos

উল্লেখ্য, গত ২০২৩ সালের বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনার মেডেলের ম্যাচের আগে বহিষ্কারও করা হয় এই খেলিফেকে। কোনও ‘এক্সওইয়াই’ ক্রোমোজোমের অ্যাথলিটরা মহিলাদের প্রতিযোগিতায় নামতে পারবেন না, এই যুক্তিতেই তাঁকে বাদ দেওয়া হয়েছিল সেইবার।

কিন্তু প্যারিস অলিম্পিক্স আয়োজনের দায়িত্বে রয়েছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি। তাই তারা খেলিফকে খেলার ছাড়পত্র দিয়েছিল। কিন্তু এই পদক্ষেপ ঘিরে প্রথম থেকেই বিতর্ক শুরু হয়। ম্যাচ চলাকালীন ইতালির বক্সারের রিং ছেড়ে বেরিয়ে যাওয়ার ফলে সেই বিতর্কের আগুনে যেন ঘি পড়েছে।

আর এরপরেই বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি। সেখানে তারা পরিষ্কার জানিয়ে দিয়েছে যে, “অ্যাথলিটদের পাসপোর্টের ভিত্তিতেই তাদের লিঙ্গ এবং বয়স নির্ধারণ করা হয়েছে। গত ২০২০ সালের টোকিও অলিম্পিক্সেও এই নিয়মই বলবৎ ছিল। প্যারিসের ক্ষেত্রেও কিন্তু সেই নিয়ম পাল্টানো হয়নি।” এই বিবৃতিতে আরও বলা হয়েছে যে, যেভাবে মহিলা বক্সারদের কাঠগড়ায় তোলা হচ্ছে সেটা অত্যন্ত নিন্দনীয় বিষয়। গত ২০২৩ সালে যেভাবে বক্সারদের লিঙ্গ পরীক্ষা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, সেটা পুরোপুরি একটি একতরফা পদক্ষেপ ছিল।

এদিকে তাইওয়ানের বক্সার লিন ইউ-তিংও একই সমস্যার সম্মুখীন হয়েছেন। এইভাবে বক্সারদের হেনস্থার প্রবল বিরোধী অলিম্পিক্স কমিটি। বিবৃতি দিয়ে জানিয়ে দিয়েছে তারা।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

স্বাস্থ্য দফতরের পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগে সরব Suvendu Adhikari | R G Kar Case
'লক্ষ্মীর ভাণ্ডার! দিদি চোর...' হাতে বাঁশ নিয়ে TMC নেতাদের অপেক্ষায় গ্রামবাসীরা! | Panskura Flood |
আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
ভয়ঙ্কর অবস্থা! নদী বাঁধে বিশাল ধস, মাথায় হাত! গোসাবায় চরম আতঙ্ক ঘরে ঘরে | Gosaba News Today
দুঘণ্টা জিজ্ঞাসাবাদ! RG Kar কাণ্ডে কার কার নাম বললেন মীনাক্ষী CBI-কে! দেখুন | Minakshi Mukherjee |