Olympics 2024: বিশ্বের দ্রুততম মানুষ তিনিই, ১০০ মিটার দৌড়ের ফাইনালে সোনা জয় লাইলসের

ইতিহাস গড়লেন আমেরিকার অ্যাথলিট নোয়া লাইলস। প্যারিস অলিম্পিক্সের মঞ্চে, পুরুষদের ১০০ মিটার দৌড়ের ফাইনালে সোনা জিতলেন তিনি।

Subhankar Das | Published : Aug 4, 2024 8:06 PM IST / Updated: Aug 05 2024, 01:55 AM IST

ইতিহাস গড়লেন আমেরিকার (America) অ্যাথলিট নোয়া লাইলস (Noah Lyles)। প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) মঞ্চে, পুরুষদের ১০০ মিটার দৌড়ের ফাইনালে সোনা জিতলেন তিনি।

গোটা পৃথিবীর সামনে প্রমাণ করলেন যে, বিশ্বের দ্রুততম মানুষ তিনিই। প্যারিস অলিম্পিক্সে সোমবার, পুরুষদের ১০০ মিটার দৌড়ের ফাইনালে সোনা জিতলেন আমেরিকান অ্যাথলিট নোয়া লাইলস। আর সেইসঙ্গেই হয়ে গেলেন বিশ্বের দ্রুততম মানুষ।

Latest Videos

শুরু থেকেই চূড়ান্ত আত্মবিশ্বাসকে সঙ্গী করেই ট্র্যাকে নামেন তিনি। আর এই রেকর্ড গড়তে সময় নিলেন মাত্র ৯.৭৯ সেকেন্ড। প্যারিসের স্তাদ দ্য ফ্রাঁস প্রত্যক্ষভাবে পরখ করল পৃথিবীর সবচেয়ে দ্রুততম মানুষকে। অন্যদিকে, দ্বিতীয় স্থানে শেষ করলেন কিশানে থমসন। যিনিও সোনা জয়ের দাবিদার ছিলেন তিনিও। শেষ করতে তিনিও সময় নেন ৯.৭৯ সেকেন্ড। কিন্তু ভগ্নাংশের হিসেবে .০০৫ সেকেন্ড কম সময় নেওয়ার জন্য জয়ী হন লাইলস।

প্রসঙ্গত, জামাইকার উসেইন বোল্টের দাপট গোটা বিশ্ব দেখেছে। অলিম্পিক্সের মঞ্চেই তিনি টানা তিনবার সোনা জেতেন দেশের হয়ে। তবে টোকিও অলিম্পিক্সের আগে বোল্ট নিজে অবসর নেন। আর তারপর থেকেই জামাইকার আধিপত্য যেন কমতে শুরু করে।

তবে প্যারিস অলিম্পিক্সের আগে যেন ফের আশা তৈরি হয়েছিল কিশানে থমসনকে ঘিরে। সেইসঙ্গে, অবলিক সেভিলও অনেকটা আশা জুগিয়েছিলেন। উল্লেখ্য, প্রথম রাউন্ড এবং হিটে যথেষ্ট ভালো পারফর্ম করেন কিশানে। আর ফাইনালে আর একটু লড়লেই হয়ত সোনা জিততে পারতেন। কিন্তু তা অধরাই থেকে গেল।

তাঁর কাছ থেকে সোনার পদক কার্যত ছিনিয়ে নিলেন নোয়া লাইলস। সবথেকে বড় বিষয়, দীর্ঘদিন পর আমেরিকার কোনও অ্যাথলিট ১০০ মিটার দৌড়ে সোনা জিতলেন। গত ২০০৪ সালে, জাস্টিন গ্যাটলিন শেষবার আমেরিকার হয়ে সোনা জেতেন। আর তারপর এবার, অর্থাৎ ২০২৪ সালে সোনা পেলেন নোয়া।

উল্লেখ্য, অলিম্পিক্স শুরু হওয়ার পর এখনও পর্যন্ত ১০০ মিটারে মোট ১৬টি সোনা জিতেছে আমেরিকা। বিশ্বের আর কোনও দেশ এই দাপট দেখাতে পারেনি। মাঝে একটু পিছিয়ে পড়লেও, সেই দাপট আবার একবার দেখালেন নোয়া লাইলস।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024