Olympics 2024: ইতিহাস গড়লেন ভারতের ভিনেশ ফোগাট, কুস্তির কোয়ার্টার ফাইনালে ভারত

প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) মঞ্চে ফের ইতিহাস ভারতের (India)। এবার কুস্তিতে নজির গড়লেন ভারতের মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগাট (Vinesh Phogat)।

Subhankar Das | Published : Aug 6, 2024 10:03 AM IST / Updated: Aug 06 2024, 04:01 PM IST

প্যারিস অলিম্পিক্সের (Paris Olympics 2024) মঞ্চে ফের ইতিহাস ভারতের (India)। এবার কুস্তিতে নজির গড়লেন ভারতের মহিলা কুস্তিগীর ভিনেশ ফোগাট (Vinesh Phogat)।

প্রথম রাউন্ডে যদিও পিছিয়ে পড়েন ভিনেশ। কিন্তু দুরন্ত লড়াই করে ফিরে আসেন তিনি। শেষ চার সেকেন্ডে অনবদ্য লড়াই করেন এই ভারতীয় তারকা। আর সেই সুবাদেই টোকিও অলিম্পিক্সের সোনাজয়ী জাপানের প্রতিপক্ষ ইউ সুসাকিকে হারালেন ভিনেশ ফোগাট। সেইসঙ্গে, পৌঁছে গেলেন কোয়ার্টার ফাইনালে।

Latest Videos

প্যারিস অলিম্পিক্সে কার্যত অঘটন ঘটালেন এই ভারতীয় তারকা। বিশ্বের এক নম্বর তথা গতবারের সোনাজয়ী ইউ সুসাকিকে প্রি-কোয়ার্টার ফাইনালে পরাজিত করলেন তিনি। একেবারে শেষমুহূর্তের একটি প্যাঁচেই বাজিমাৎ করলেন ভিনেশ। গোটা সময় পিছিয়ে থাকলেও শেষে জয় হাসিল করেন তিনি। ভিনেশ জেতেন ৩-২ পয়েন্টে।

শুরুতে যেভাবে তিনি শুরু করেন, তাতে মনে হয়নি তিনি জিততে পারবেন বলে। কিন্তু আত্মবিশ্বাস হারিয়ে যায়নি ভিনেশের। হয়ত সম্ভাব্য প্রতিপক্ষকে জেনেই আবেগ নিয়ন্ত্রণে রাখতে পেরেছিলেন তিনি। তবে শুরু থেকে কিছুটা পিছিয়েছিলেন তিনি।

সেইসঙ্গে, অতিরিক্ত রক্ষণাত্মক খেলতে থাকেন তিনি। এইজন্য রেফারি তাঁকে দুবার সতর্কও করেন। একটা সময় আসে যখন ৩০ সেকেন্ডের মধ্যে পয়েন্ট না পেলে বিপক্ষ জাপান পয়েন্ট পেয়ে যেত। আর সেই দুবারই নির্দিষ্ট সময়ের মধ্যে পয়েন্ট পাননি ভিনেশ। ফলে, জাপানের কুস্তিগির ২-০ ব্যবধানে এগিয়ে যান।

ভিনেশের সময় কিন্তু ক্রমশই কমে কমছিল। স্বভাবতই উৎকণ্ঠা বাড়ছিল সমর্থকদের মধ্যেও। কিন্তু ফিরে এলেন তিনি। মাত্র পাঁচ সেকেন্ডের মধ্যেই যেন সব বদলে গেল। বিপক্ষের ক্ষণিকের ভুলের সুযোগ নিয়ে তাঁকেই ম্যাটের বাইরে বের করে দিয়ে এক পয়েন্ট পেলেন।

তার সঙ্গে টেক ডাউন করে আরও দুই পয়েন্ট। শেষপর্যন্ত, ৩-২ পয়েন্টে জিতলেন ভারতীয় কুস্তিগীর ভিনেশ ফোগাট।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

'বন্যা প্রতিরোধে কী কী কাজ করেছেন ডকুমেন্টস দেখান' মমতাকে তোপ শুভেন্দু অধিকারীর | West Bengal Flood
'স্বাস্থ্য মন্ত্রী সহ পুরো দফতর এবার জেলে যাবে' বিস্ফোরক শুভেন্দু অধিকারী | Suvendu Adhikari News
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
পুলিশ কমিশনারের নাম কী কুণাল ঘোষ না তৃণমূলের নাম পুলিশ? কলতানের জামিন হতেই প্রশ্ন Minakshi-র
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024