Paris Paralympics 2024: বুধবার থেকে শুরু প্যারিস প্যারা অলিম্পিক্স, ভারত থেকে ৮৪ জন প্রতিযোগী

শুরু প্যারা অলিম্পিক্স (Paris Paralympics 2024)। এমনিতে প্যরিস অলিম্পিক্সে (Paris Olympics 2024) প্রত্যাশামতো পদকের ঝুলি পূরণ হয়নি ভারতের।

Subhankar Das | Published : Aug 28, 2024 3:33 PM IST / Updated: Aug 28 2024, 09:13 PM IST

শুরু প্যারা অলিম্পিক্স (Paris Paralympics 2024)। এমনিতে প্যরিস অলিম্পিক্সে (Paris Olympics 2024) প্রত্যাশামতো পদকের ঝুলি পূরণ হয়নি ভারতের। সবথেকে বড় বিষয়, নীরজ চোপড়া সোনা জিততে পারেননি। পেয়েছেন রুপো। ওদিকে ভিনেশ ফোগাটও খালি হাতেই ফিরেছেন। মনু ভাকের, আমন শেরাওয়াত কিংবা হকি দলের পারফরম্যান্সের সুবাদে মানরক্ষা হয়েছে দেশের। কিন্তু আরও ভালো হতে পারত।

এবার সেই শহরেই ফের একবার প্রতিযোগিতায় নামতে চলেছেন আরও ৮৪ জন ভারতীয় খেলোয়াড়। তাদের মধ্যে কেউ পা হারিয়েছেন দুর্ঘটনায়। কারও আবার ছোটবেলা থেকেই সঙ্গী হয়েছে পোলিও রোগ। তবে তারাও মনে প্রাণে অ‌্যাথলিট। যাদের আমরা প‌্যারা অ‌্যাথলিট নামেই চিনি।

Latest Videos

তারা কিন্তু মানসিক দিক দিয়ে নীরজ বা মনুদের থেকে একটুও কম যান না। আর সেই মানসিক কাঠিন্যের প্রমাণ দিতেই এবার প্যারিস প্যারা অলিম্পিক্সে নামতে চলেছেন তারা। সবমিলিয়ে, প‌্যারা অলিম্পিক্সে (Paris Paralympics 2024) মোট ৮৪ জন প্রতিনিধি রয়েছেন ভারতের তরফ থেকে। মেগা এই প্রতিযোগিতার উদ্বোধনী অনুষ্ঠান রয়েছে বুধবার।

অলিম্পিক্স পদকের বিচারে এখনও পর্যন্ত ভারতের সবথেকে বেশি সাফল্য এসেছে টোকিও অলিম্পিক্সে। দেখা গেছে প্যারা অলিম্পিক্সের ক্ষেত্রেও তাই। সবমিলিয়ে, মোট ১৯টি পদক জেতেন মনোজ সরকার এবং ভাবিনা প্যাটেলরা। যার মধ্যে ছিল ৫টি সোনা, ৮টি রুপো এবং ৬টি ব্রোঞ্জ।

যদিও প্যারিসে নিজেদের রেকর্ড ছাপিয়ে যেতে পারেননি পি আর শ্রীজেশ এবং নীরজরা। কিন্তু সুমিত কিংবা প্রমোদরা যে পদকের সাফল্য এনে দেবেন, সেই বিষয়ে নিশ্চিত জাতীয় প্যারা অলিম্পিক্স কমিটির সভাপতি দেবেন্দ্র ঝাঝারিয়া। প্যারা অলিম্পিক্স থেকে জোড়া সোনার মালিক এই জ্যাভলিন থ্রোয়ার প্যারিসে দাঁড়িয়ে বলেছেন, “আশা করছি যে, এবার আমাদের ফল আরও ভালো হবে।”

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Read more Articles on
Share this article
click me!

Latest Videos

জলের তোড়ে চোখের সামনে তলিয়ে গেল বাইক, অল্পের জন্য রক্ষা পেলেন দুই বাইক আরোহী | Viral Video | Flood
কি অবস্থা দেখুন! নদিয়ায় সরকারি হাসপাতাল চত্বরে ঢুকুঢুকু'র আসর! যা হল দেখুন | Nadia Hospital News |
বিয়ে পাগলা বর! ২ বউ থাকতে তৃতীয় বিয়ে! ফুলশয্যার রাতে ধরা পড়ল বৌ সমেত বর | Maynaguri News Today
ভাসছে ঘাটাল, ভাঙছে একের পর এক বাড়ি, প্রশাসনের দিকে অভিযোগের আঙুল | Ghatal News Today
'নারী নিরাপত্তা কোথায়!' মালদায় সাতসকালে হাড়হিম করা ঘটনা, দর্শকের ভূমিকায় গোটা গ্রাম | Malda News