বয়স্কতম খেলোয়াড় হিসেবে এটিপি মাস্টার্স জয়, ইন্ডিয়ান ওয়েলসে ইতিহাস রোহন বোপান্নার

দীর্ঘদিন ধরে পেশাদার টেনিস খেলছেন রোহন বোপান্না। ৪৩ বছর বয়সেও তিনি সাফল্য পাচ্ছেন। সদ্য প্রতিযোগিতামূলক টেনিস থেকে অবসর নিয়েছেন সানিয়া মির্জা। তবে খেলা চালিয়ে যাচ্ছেন বোপান্না।

Web Desk - ANB | Published : Mar 19, 2023 2:49 PM IST

বয়স্কতম টেনিস খেলোয়াড় হিসেবে এটিপি মাস্টার্স ১০০০ টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হওয়ার নজির গড়লেন ভারতের রোহন বোপান্না। ৪৩ বছর বয়সে এই সাফল্য পেলেন রোহন। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ইন্ডিয়ান ওয়েলস টেনিস গার্ডেনে বিএনপি প্যারিবাস ওপেনে ডাবলসে চ্যাম্পিয়ন হলেন রোহন। তাঁর পার্টনার ছিলেন অস্ট্রেলিয়ার ম্যাট এবডেন। ফাইনালে ৪৩ বছরের রোহন ও ৩৫ বছরের এবডেন হারিয়ে দেন শীর্ষবাছাই জুটি নেদারল্যান্ডসের ওয়েসলি কুলহফ ও ব্রিটেনের নিল স্কাপস্কিকে। রোহন-এবডেনের পক্ষে ম্যাচের ফল ৬-৩, ২-৬, ১০-৮। এর আগে বয়স্কতম খেলোয়াড় হিসেবে এটিপি মাস্টার্স টুর্নামেন্ট চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড ছিল কানাডার ড্যানিয়েল নেস্টরের দখলে। তিনি ২০১৫ সালে সিনসিনাটি মাস্টার্স জিতে এই নজির গড়েছিলেন। এবার সেই রেকর্ড ভেঙে দিলেন রোহন। ভারতের এই টেনিস খেলোয়াড় এই নিয়ে পঞ্চমবার মাস্টার্স ১০০০ ডাবলস খেতাব জিতলেন। ২০১৭ সালে মন্টে কার্লোয় চ্যাম্পিয়ন হওয়ার পর এই প্রথম এটিপি মাস্টার্স চ্যাম্পিয়ন হলেন রোহন।

এই খেতাব জেতার পর রোহন বলেছেন, ‘এই সাফল্য আমার কাছে সত্যিই আলাদা। ইন্ডিয়ান ওয়েলসকে উপযুক্ত কারণেই টেনিসের স্বর্গ বলা হয়। আমি অনেক বছর ধরে এখানে আসছি। আমি বছরের পর বছর ধরে অন্যদের এখানে চ্যাম্পিয়ন হতে দেখেছি। আমি ম্যাটের সঙ্গে এখানে খেতাব জিততে পেরে খুব খুশি। চ্যাম্পিয়ন হওয়ার লক্ষ্যেই আমরা খেলতে নেমেছিলাম। সেই লক্ষ্যপূরণ করতে পেরেছি। আমাদের অনেক কঠিন ম্যাচ খেলতে হয়েছে। অনেক ম্যাচেই সামান্য ব্যবধানে জয় পেয়েছি আমরা। ফাইনালে আমরা অন্যতম সেরা দলের বিরুদ্ধে খেললাম। সব বাধা অতিক্রম করে আমরা ট্রফি পেয়েছি। এই খেতাব জিতে আমরা খুব খুশি।’

রোহন আরও বলেছেন, ‘আমি ড্যানি নেস্টরের সঙ্গে কথা বলেছি। আমি ওর কাছে দুঃখপ্রকাশ করেছি। আমি ওর রেকর্ড ভেঙে দিলাম। এই খেতাব আমার কাছেই থাকবে। এই সাফল্যে আমি উচ্ছ্বসিত।’

চলতি বছরে এই নিয়ে তৃতীয়বার কোনও টুর্নামেন্টের ফাইনাল খেললেন রোহন ও এবডেন। ডাবলস কেরিয়ারে ২৪-তম খেতাব জিতলেন রোহন। প্রায় ২ দশকের পেশাদার কেরিয়ারে অবশ্য ডাবলসে গ্র্যান্ড স্ল্যাম জিততে পারেননি রোহন। তাঁর সেরা ফল ২০১০ সালে ইউএস ওপেনে রানার্স হওয়া। ২০১৭ সালে মিক্সড ডাবলসে ফ্রেঞ্চ ওপেন চ্যাম্পিয়ন হন রোহন। মিক্সড ডাবলসে একবারই গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন তিনি। তবে কেরিয়ারের শেষপর্বে এসে সেরা ফর্মে এই তারকা।

আরও পড়ুন-

এশিয়ান রেস ওয়াকিং চ্যাম্পিয়নশিপে ২০ কিমি ইভেন্টে সোনা আকশদীপ সিংয়ের

বেজিং অলিম্পিক্সে সোনা জয়ে সাহায্য করেছিল 'জ্যাক ড্যানিয়েলস'! চমকপ্রদ ঘটনা জানালেন অভিনব

আইএসএল চ্যাম্পিয়ন হয়ে কলকাতায় ফিরল মোহনবাগান দল, বাঁধ ভাঙা উচ্ছ্বাস সমর্থকদের

Share this article
click me!