এশিয়ান রেস ওয়াকিং চ্যাম্পিয়নশিপে ২০ কিমি ইভেন্টে সোনা আকশদীপ সিংয়ের

জাপানে এশিয়ান রেস ওয়াকিং চ্য়াম্পিয়নশিপে দুর্দান্ত সাফল্য ভারতীয়দের। আগামী বছরের অলিম্পিক্সের আগে এই সাফল্য অ্যাথলেটিক্স মহলে আশা জাগিয়ে তুলেছে। অলিম্পিক্সেও সাফল্যের আশায় দেশ।

Web Desk - ANB | Published : Mar 19, 2023 6:45 AM IST / Updated: Mar 19 2023, 05:20 PM IST

জাপানের নমিতে আয়োজিত এশিয়ান রেস ওয়াকিং চ্যাম্পিয়নশিপে পুরুষদের ২০ কিলোমিটার ইভেন্টে সোনা জিতলেন আকশদীপ সিং। মহিলাদের ২০ কিলোমিটার ইভেন্টে ব্রোঞ্জ পেলেন প্রিয়াঙ্কা গোস্বামী। বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করলেন বিকাশ ও পরমজিৎ। এক বছর পরেই অলিম্পিক্স। তার আগে জাপানে এই প্রতিযোগিতায় ভারতীয়দের সাফল্য সারা দেশের প্রত্যাশা বাড়িয়ে দিল। টোকিও অলিম্পিক্সে জ্যাভলিন থ্রোয়ে সোনা জেতেন নীরজ চোপড়া। এবার প্যারিসেও ট্র্যাক অ্যান্ড ফিল্ড ইভেন্ট থেকে পদকের আশায় দেশ। অলিম্পিক্সের আগে এখনও যে সময় আছে, তারই মধ্যে তৈরি হয়ে নেওয়াই লক্ষ্য অ্যাথলিটদের। প্যারিস অলিম্পিক্সে দেশকে আরও সাফল্য এনে দেওয়াই আকশদীপ, প্রিয়াঙ্কাদের লক্ষ্য। জাপানের এই প্রতিযোগিতা থেকে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করা বিকাশ ও পরমজিৎও প্যারিসের জন্য তৈরি হচ্ছেন। তাঁরাও অলিম্পিক্সে ভালো পারফরম্যান্স দেখাতে চান। অলিম্পিক্স থেকে যত বেশি সম্ভব পদক আনাই ভারতীয়দের লক্ষ্য। 

পাঞ্জাবের বারনালা জেলার প্রত্যন্ত গ্রাম কাহনেকের ছেলে ২৩ বছরের আকশদীপ। ছোটবেলায় তাঁর স্বপ্ন ছিল সেনাবাহিনীতে যোগ দেবেন। কিন্তু সেনাবাহিনীতে যোগ দেওয়ার জন্য প্রস্তুতি নিতে গিয়েই অ্যাথলিট হয়ে ওঠেন আকশদীপ। গত মাসেই তিনি প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছেন। ঝাড়খণ্ডের রাঁচিতে আয়োজিত দশম জাতীয় ওপেন রেস ওয়াকিং চ্যাম্পিয়নশিপে ২০ কিলোমিটার হাঁটায় জাতীয় রেকর্ড গড়ে অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করেছেন আকশদীপ। তিনি ১ ঘণ্টা ১৯ মিনিট ৫৫ সেকেন্ড সময়ে রেস শেষ করে জাতীয় রেকর্ড গড়েন। এর আগে এই রেকর্ড ছিল হরিয়ানার সন্দীপ কুমারের দখলে। তিনি ১ ঘণ্টা ২০ মিনিট ১৬ সেকেন্ড সময় করেছিলেন। সেই রেকর্ড ভেঙে দিয়ে এবার প্যারিসের জন্য তৈরি হচ্ছেন আকশদীপ।

১০ বছর বয়সে প্রথমবার সেনাবাহিনীতে যোগ দেওয়ার কথা ভাবেন আকশদীপ। ১৫ বছর বয়স থেকে তিনি প্রস্তুতি নিতে শুরু করে দেন। গ্রামের আরও কয়েকজন ছেলে একই স্বপ্ন দেখত। তাদের সঙ্গেই প্রস্তুতি শুরু করে দেন আকশদীপ। তিনি সেই সময় থেকেই প্রচণ্ড জোরে ছুটতেন। সঙ্গীরা তাঁর প্রশংসা করত। তারাই অ্যাথলিট হওয়ার পরামর্শ দেয়। সেই পরামর্শ মেনে অ্যাথলেটিক্সে যোগ দেন আকশদীপ। এই সিদ্ধান্ত যে কতটা ভালো ছিল, সেটা পরবর্তীকালে বোঝা যায়। ২০১৬ সালের ডিসেম্বর থেকে পাতিয়ালায় রেস ওয়াকের প্রশিক্ষণ নেওয়া শুরু করেন আকশদীপ। তাঁকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি।

আরও পড়ুন-

বেজিং অলিম্পিক্সে সোনা জয়ে সাহায্য করেছিল 'জ্যাক ড্যানিয়েলস'! চমকপ্রদ ঘটনা জানালেন অভিনব

প্রথম বাঙালি হিসেবে বিশ্বমানের ক্যারাটে প্রতিযোগিতায় রেফারিং করে এলেন প্রেমজিৎ সেন

হাওড়া ইউনিয়নের শতবর্ষ, ক্লাব তাঁবুতে বিশেষ অনুষ্ঠানে সৌরভ, গুরবক্স, সম্বরণ

Share this article
click me!