বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারতকে চতুর্থ সোনা জেতালেন লাভলিনা বর্গোহাইন

মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ভারতের অভূতপূর্ব সাফল্য। ভারতের চারজন বক্সার ফাইনালে উঠেছিলেন, প্রত্যেকেই জয় পেলেন। এই সাফল্যে উচ্ছ্বসিত ক্রীড়ামহল।

Web Desk - ANB | Published : Mar 26, 2023 2:57 PM IST / Updated: Mar 26 2023, 09:14 PM IST

মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ৪ সোনা পেল ভারত। শনিবার সোনা পেয়েছিলেন নিতু ঘানঘাস ও সয়েতি বুরা। রবিবার প্রথম সোনা জেতেন নিখাত জারিন। এরপর দেশকে চতুর্থ সোনা এনে দিলেন লাভলিনা বর্গোহাইন। এদিন ৭৫ কেজি বিভাগের ফাইনালে অস্ট্রেলিয়ার কেইটলিন অ্যান পার্কারকে উড়িয়ে দিলেন লাভলিনা। অসমের এই বক্সারের পক্ষে ম্যাচের ফল ৫-২। টোকিও অলিম্পিক্সে ওয়েল্টারওয়েট বিভাগে ব্রোঞ্জ জিতেছিলেন লাভলিনা। ২০১৮ ও ২০১৯ সালে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জেতেন এই বক্সার। ২০২২ সালে এশিয়ান চ্যাম্পিয়নশিপে সোনা জেতেন লাভলিনা। ২০১৭ ও ২০২১ সালের এশিয়ান চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জেতেন তিনি। এবার সোনা জিতলেন লাভলিনা।

এদিন ফাইনালে শুরুতে সতর্ক ছিলেন লাভলিনা ও পার্কার। দুই বক্সারই পাঞ্চের চেষ্টা করছিলেন কিন্তু কেউই খুব একটা আক্রমণাত্মক হননি। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর সামান্য ব্যবধানে জয়ী হন লাভলিনা। দ্বিতীয় রাউন্ডের শুরুতেই দু'টি জোরালো পাঞ্চ করে পার্কারকে চাপে ফেলে দেন লাভলিনা। এরপর অস্ট্রেলিয়ান বক্সারও লড়াইয়ে ফেরার চেষ্টা করেন। তিনি একটি আপার কাট মারেন। লাভলিনা লড়াইয়ে ফেরার চেষ্টা করেন। কিন্তু এই রাউন্ডে জয় পান পার্কার। চূড়ান্ত রাউন্ডের শুরুতে আক্রমণাত্মক খেলা শুরু করে লাভলিনাকে কোণঠাসা করে দেন পার্কার। তবে পিছিয়ে পড়েও দুর্দান্ত লড়াই করে ম্যাচে ফেরেন লাভলিনা। শেষমুহূর্ত পর্যন্ত লড়াই চালিয়ে এই ভারতীয় বক্সার জয় ছিনিয়ে নেন।

এবারই মহিলাদের বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে সবচেয়ে ভালো ফল করল ভারত। শনিবার প্রথমে ৪৮ কেজি বিভাগের ফাইনালে মঙ্গোলিয়ার লুৎসাইখান আলতানৎসেৎসেগকে হারিয়ে সোনা জেতেন নিতু। এই ভারতীয় বক্সার ৫-০ ফলে জয় পান। দ্বিতীয়বার বিশ্ব চ্যাম্পিয়নশিপে যোগ দিয়ে প্রথম সোনা জিতলেন নিতু। এরপর ৮১ কেজি বিভাগের ফাইনালে চিনের বক্সার লিনা ওয়াংকে হারিয়ে দেন সয়েতি। হরিয়ানার এই বক্সারের পক্ষে ম্যাচের ফল ৪-৩। এরপর রবিবার ভারতের হয়ে এই প্রতিযোগিতার তৃতীয় সোনা জেতেন নিখাত। তিনি ৭৫ কেজি বিভাগের ফাইনালে ভিয়েতনামের থি থাম এনগুয়েনকে ৫-০ উড়িয়ে দেন। এরপর চতুর্থ সোনা জিতলেন লাভলিনা

এদিন অষ্টম ভারতীয় মহিলা বক্সার হিসেবে মহিলাদের বিশ্ব চ্যাম্পিয়নশিপে সোনা জিতলেন লাভলিনা। তাঁর আগে এই প্রতিযোগিতায় ভারতীয় মহিলাদের মধ্যে সোনা জেতেন এমসি মেরি কম, লাইশরাম সরিতা দেবী, জেনি আর এল, লেখা কে সি, নিখাত জারিন, নিতু ও সয়েতি। এবার এই তালিকায় যুক্ত হলেন লাভলিনাও।

আরও পড়ুন-

বিশ্ব বক্সিং চ্যাম্পিয়নশিপে ফের সোনা, মেরি কমের সঙ্গে একই সারিতে নিখাত জারিন

সুইস ওপেন সুপার ৩০০ ব্যাডমিন্টন টুর্নামেন্ট চ্যাম্পিয়ন সাত্বিকসাইরাজ-চিরাগ

জ্যাংড়া জাগৃতি সংঘে কোরিয়ান মার্শাল আর্ট হাপকিডো-র টেকনিক্যাল সেমিনার

Share this article
click me!