ব্রিজভূষণের বিরুদ্ধে নাবালিকাকে যৌন হেনস্থার অভিযোগে এফআইআর বাতিল করছে দিল্লি পুলিশ

দেশজুড়ে বিক্ষোভ, দিল্লিতে আন্দোলনের পরেও ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার জোরালো তথ্য-প্রমাণ পাওয়া যাচ্ছে না বলে দাবি দিল্লি পুলিশের।

Soumya Gangully | Published : Jun 15, 2023 8:06 AM IST / Updated: Jun 15 2023, 02:12 PM IST

আন্দোলনরত কুস্তিগীরদের সঙ্গে কেন্দ্রীয় সরকারের বৈঠকে আশ্বাস দেওয়া হয়েছিল, দিল্লি পুলিশ ১৫ জুনের মধ্যেই ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে তদন্ত শেষ করে চার্জশিট পেশ করবে। সেই আশ্বাস পেয়ে আন্দোলন স্থগিত রাখেন সাক্ষী মালিক, ভিনেশ ফোগটরা। বৃহস্পতিবার ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে চার্জশিট পেশ করেছে দিল্লি পুলিশ। তবে এই চার্জশিটে খুশি হবেন না আন্দোলনকারীরা। কারণ, ব্রিজভূষণের বিরুদ্ধে নাবালিকা কুস্তিগীরকে যৌন হেনস্থার অভিযোগে দায়ের করা এফআইআর বাতিল করার কথা বলেছে পুলিশ। দিল্লি পুলিশের জনসংযোগ আধিকারিক সুমন নলওয়া জানিয়েছেন, ‘পকসো আইনে যে মামলা দায়ের করা হয়েছিল, আমরা সেই তদন্ত শেষ করেছি। ভারতীয় ফৌজদারি আইনের ১৭৩ ধারা অনুযায়ী আমরা পুলিশ রিপোর্ট পেশ করেছি। নাবালিকার বাবা ও নাবালিকার নিজের বয়ানের ভিত্তিতে এই মামলা বাতিল করার কথা জানানো হয়েছে।’

বৃহস্পতিবার দিল্লি পুলিশের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, ব্রিজভূষণের বিরুদ্ধে ২৫ জন বয়ান দিয়েছেন। এই মামলার তদন্তে ১৮০ জনেরও বেশি ব্যক্তির বয়ান নেওয়া হয়েছে। সম্প্রতি দিল্লি পুলিশ এক অভিযোগকারীকে নিয়ে ভারতীয় কুস্তি ফেডারেশনের দফতরে যায়। যে ২ জন প্রথমসারির মহিলা কুস্তিগীর ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করেছেন, তাঁদের প্রমাণ হিসেবে অডিও, ভিডিও বা ছবি পেশ করতে বলা হয়। উত্তরপ্রদেশ থেকে কেউ ব্রিজভূষণের বিরুদ্ধে বয়ান দেননি। গোন্ডায় ব্রিজভূষণের বাড়িতেও গিয়েছিল পুলিশ। সেখানে ব্রিজভূষণের আত্মীয়, সহকর্মী, কর্মচারীদের বয়ান নেওয়া হয়। পাতিয়ালা হাউস কোর্টে ৫৫০ পাতার রিপোর্ট পেশ করেছে দিল্লি পুলিশ। এই রিপোর্টে বলা হয়েছে, ব্রিজভূষণের বিরুদ্ধে নাবালিকার যৌন হেনস্থার প্রমাণ পাওয়া যায়নি।

বৃহস্পতিবার সকাল থেকে দিল্লিতে ব্রিজভূষণের বাসভবনের বাইরে নিরাপত্তার বন্দোবস্ত করে দিল্লি পুলিশ। এরপর রাউস অ্যাভেনিউ কোর্ট ও পাতিয়ালা হাউস কোর্টে গিয়ে এফআইআর পেশ করে দিল্লি পুলিশ। পকসো আইনে ব্রিজভূষণের বিরুদ্ধে যে মামলা দায়ের করা হয়েছিল সেটা বাতিল হওয়ার পর এবার অন্য মামলার তদন্তের অগ্রগতি কী হয়, সেদিকে তাকিয়ে ক্রীড়ামহল।

ব্রিজভূষণের বিরুদ্ধে প্রাপ্তবয়স্ক কুস্তিগীরদের অভিযোগের ভিত্তিতে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪, ৩৫৪ এ ও ৩৫৪ ডি ধারায় মামলা দায়ের করা হয়েছে। ভারতীয় কুস্তি ফেডারেশনের সাসপেন্ড হওয়া সহকারী সচিব বিনোদ তোমরের বিরুদ্ধেও ভারতীয় দণ্ডবিধির ১০৯, ৩৫৪, ৩৫৪ এ ও ৫০৬ ধারায় মামলা দায়ের করা হয়েছে।

আরও পড়ুন-

PV Sindhu: র‍্যাকেটের বদলে হাতে স্টিয়ারিং, কে এফ ১ কার্টিং সার্কিটে পিভি সিন্ধু

হ্যামস্ট্রিংয়ের চোটের জন্য এশিয়ান গেমসে যোগ দিতে পারবেন না হিমা দাস

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে অসাধারণ জয়, মহিলাদের জুনিয়র এশিয়ান কাপ হকি চ্যাম্পিয়ন ভারত

Share this article
click me!