ব্রিজভূষণের বিরুদ্ধে অভিযোগ ধামাচাপা দেওয়ার চেষ্টা করছিলেন অনুরাগ ঠাকুর, দাবি কুস্তিগীরদের

দিল্লির যন্তর মন্তরে কুস্তিগীরদের অবস্থান চলছেই। ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে দিল্লি পুলিশ এফআইআর দায়ের করলেও, এখনও তাঁকে গ্রেফতার করা হয়নি। কুস্তিগীরদের দাবি, ব্রিজভূষণ গ্রেফতার না হওয়া পর্যন্ত অবস্থান চলবে।

Web Desk - ANB | Published : May 3, 2023 7:10 AM IST

110
কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুরকে আক্রমণ কুস্তিগীর ভিনেশ ফোগটের

ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন নির্যাতনের মতো মারাত্মক অভিযোগ ওঠার পরেও কোনও ব্যবস্থা নেননি কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর, আক্রমণ ভিনেশ ফোগটের।

210
বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছেন অনুরাগ ঠাকুর, অভিযোগ ভিনেশ ফোগটের

ভিনেশ ফোগটের দাবি, ‘আমরা এর আগে যখন অবস্থানে বসেছিলাম, তখন কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রীর সঙ্গে কথা বলার পর আন্দোলন প্রত্যাহার করে নিই। সবাই তাঁকে যৌন হেনস্থার কথা জানায়। তিনি একটি কমিটি গড়ে বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছেন। কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।’

310
ক্ষমতাশালী কারও বিরুদ্ধে রুখে দাঁড়ানো কঠিন, বলছেন অলিম্পিয়ান ভিনেশ ফোগট

কুস্তিগীর ভিনেশ ফোগটের মন্তব্য, 'যে ব্যক্তি দীর্ঘদিন ধরে ক্ষমতা ও পদের অপব্যবহার করছেন, তাঁর বিরুদ্ধে রুখে দাঁড়ানো কঠিন।'

410
অবস্থান শুরু করার এক আধিকারিকের সঙ্গে দেখা করেছিলেন, দাবি ভিনেশ ফোগটের

ভিনেশ ফোগটের দাবি, ‘আমরা যন্তর মন্তরে অবস্থান শুরু করার ৩-৪ মাস আগে এক আধিকারিকের সঙ্গে দেখা করেছিলাম। আমরা তাঁকে মহিলা অ্যাথলিটদের যৌন হেনস্থা ও মানসিক অত্যাচারের বিষয়ে সবকিছু জানাই। কিন্তু তারপরেও কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। তারপর আমরা ধর্ণা শুরু করেছি।’

510
ব্রিজভূষণ শরণ সিং নিজেকে নির্দোষ বলে দাবি করলেও, সেটা মানতে নারাজ কুস্তিগীররা

ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিং নিজেকে নির্দোষ বলে দাবি করে আন্দোলনরত কুস্তিগীরদের বিরুদ্ধে পাল্টা অভিযোগ এনেছেন। যদিও ভিনেশ ফোগট, সাক্ষী মালিক, বজরং পুনিয়ারা সেই দাবি উড়িয়ে দিয়েছেন।

610
যন্তর মন্তরে কুস্তিগীরদের আন্দোলনে সমর্থনে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন

কংগ্রেস, আম আদমি পার্টি, ডিএমকে-র মতো রাজনৈতিক দলগুলির পাশাপাশি কৃষকদের সংগঠনের প্রতিনিধিরাও যন্তর মন্তরে গিয়ে কুস্তিগীরদের আন্দোলনকে সমর্থন করার কথা জানিয়েছেন। ক্রীড়ামহলও কুস্তিগীরদের পাশে দাঁড়িয়েছে।

710
বহু বছর ধরেই মহিলা কুস্তিগীরদের যৌন নির্যাতন করে আসছেন ব্রিজভূষণ, দাবি আন্দোলনকারীদের

রিও অলিম্পিক্সে পদকজয়ী কুস্তিগীরদের সাক্ষী মালিকের দাবি, ২০১২ সালে ৬ জন জুনিয়র কুস্তিগীর ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগে লখনউ পুলিশের দ্বারস্থ হয়েছিল। কিন্তু প্রভাব খাটিয়ে সেই অভিযোগ ধামাচাপা দেন ব্রিজভূষণ।

810
২০১৪ সালেও ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগ ওঠে, দাবি সাক্ষীর

সাক্ষী মালিকের দাবি, ২০১৪ সালে জাতীয় শিবিরে থাকা এক ফিজিওর কুস্তিগীর স্ত্রীকে যৌন নির্যাতনের অভিযোগ ওঠে ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে। ওই ফিজিও এই অভিযোগে সরব হন। এরপরেই তাঁদের শিবির থেকে সরিয়ে দেওয়া হয়।

910
কেরিয়ার শেষ হয়ে যাওয়ার ভয়ে ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে এতদিন মুখ খুলতে পারেননি, দাবি কুস্তিগীরদের

ভিনেশ ফোগট, সাক্ষী মালিকের মতো কুস্তিগীরদের দাবি, তাঁরা দীর্ঘদিন ধরেই ব্রিজভূষণ শরণ সিংয়ের অপকীর্তির কথা জানেন। কিন্তু এতদিন ভয়ে মুখ খুলতে পারেননি। কারণ, তাঁদের কেরিয়ার শেষ হয়ে যাওয়ার আশঙ্কা ছিল।

1010
বক্সার এম সি মেরি কম আন্দোলনের বিষয়টি এড়িয়ে যাওয়ায় হতাশ কুস্তিগীররা

আন্দোলনরত কুস্তিগীররা জানিয়েছেন, অলিম্পিক্স ও বিশ্ব চ্যাম্পিয়নশিপে নজির গড়া বক্সার এমসি মেরি কম যৌন হেনস্থার অভিযোগে শুরু হওয়া আন্দোলন নিয়ে কোনও মন্তব্য না করায় তাঁরা হতাশ। তাঁরা মেরি কমের সমর্থন আশা করেছিলেন।

Share this Photo Gallery
click me!
Recommended Photos