Wrestlers Protest: ব্রিজভূষণের বিরুদ্ধে এফআইআর হলেও আন্দোলন চলবে, জানালেন কুস্তিগীররা

দিল্লির যন্তর মন্তরে রবিবার থেকে চলা কুস্তিগীরদের আন্দোলনে প্রাথমিক জয় এল। প্রথমে ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে এফআইআর করতে রাজি না হলেও, শেষপর্যন্ত মত বদল করল দিল্লি পুলিশ।

Web Desk - ANB | Published : Apr 28, 2023 11:46 AM IST / Updated: Apr 28 2023, 06:23 PM IST

ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগে এফআইআর করতে রাজি হল দিল্লি পুলিশ। শুক্রবার সুপ্রিম কোর্টে এমনই জানালেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পি এস নরসিংহর বেঞ্চে শুনানিতে দিল্লি পুলিশের পক্ষ থেকে সলিসিটর জেনারেল জানিয়েছেন, 'আমরা এফআইআর দায়ের করার সিদ্ধান্ত নিয়েছি। আজই এফআইআর করা হবে।' ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছেন ৭ জন কুস্তিগীর। দিল্লি পুলিশ এতদিন এফআইআর দায়ের করেনি বলে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন মহিলা কুস্তিগীররা। তাঁদের সেই আবেদনের শুনানিতেই শুক্রবার এফআইআর দায়ের করার কথা জানাল দিল্লি পুলিশ। সুপ্রিম কোর্টের পক্ষ থেকে দিল্লির পুলিশ কমিশনারকে নির্দেশ দেওয়া হয়েছে, যে নাবালিকা ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ এনেছে, তাকে হুমকি দেওয়া হচ্ছে কি না সেটা খতিয়ে দেখতে হবে এবং তার পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করতে হবে।

ব্রিজভূষণের বিরুদ্ধে দিল্লি পুলিশ এফআইআর দায়ের করার সিদ্ধান্ত নেওয়ায় খুশি আন্দোলনরত কুস্তিগীররা। তবে তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন বলে জানিয়েছেন। কুস্তিগীররা বলেছেন, ‘ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে এফআইআর দায়ের হওয়া আমাদের প্রথম জয়। কিন্তু আমাদের প্রতিবাদ চলবে। আমরা দিল্লি পুলিশকে বিশ্বাস করি না। ব্রিজভূষণের বিরুদ্ধে এফআইআর-এ ফাঁক থাকতে পারে।’

অলিম্পিক্সে পদকজয়ী কুস্তিগীর বজরং পুনিয়া বলেছেন, ‘দিল্লি পুলিশকে এফআইআর দায়ের করার নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। ফেডারেশনের সভাপতিই যদি এভাবে হেনস্থা করেন, তাহলে একজন অ্যাথলিট কার কাছে অভিযোগ জানাবে? ফেডারেশনের প্রধানের চেয়ে বড় কেউ নেই। দিল্লি পুলিশের কঠোর ব্যবস্থা নেওয়া উচিত। ব্রিজভূষণকে যত দ্রুত সম্ভব গ্রেফতার করা উচিত।’ কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর অ্যাথলিটদের ফোন ধরছেন না বলেও দাবি করেছেন বজরং।

ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতিকে সব পদ থেকে সরিয়ে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আর্জি জানিয়েছেন ভিনেশ ফোগট। তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী মোদীর কাছে আমার আবেদন, নৈতিক কারণে ব্রিজভূষণকে সব পদ থেকে সরিয়ে দিন। তিনি তদন্তে প্রভাব খাটাতে পারেন। প্রবীণ ক্রীড়াবিদ ও বলিউড তারকারা আমাদের সমর্থন করেছেন। কিন্তু এই ধরনের লোকজনের কবল থেকে খেলাকে মুক্ত করতে হলে আমাদের সবাইকে এক হতে হবে। কোনও অ্যাথলিট হেনস্থার শিকার হলে সোশ্যাল মিডিয়ায় সরব হতে হবে। আমরা যন্তর মন্তরে অবস্থান চালিয়ে যাব। মেয়েদের অভিযোগের ভিত্তিতে এফআইআর করা হয়েছে। আমাদের লড়াই শুধু এফআইআর-এ সীমাবদ্ধ নেই। ব্রিজভূষণকে যাতে গ্রেফতার করা হয়, তার জন্যই আমাদের লড়াই।’

আরও পড়ুন-

Wrestlers Protest: বিচারের দাবিতে অ্যাথলিটদের রাস্তায় দেখে খারাপ লাগছে, বার্তা নীরজের

অ্যাথলিটরা যাতে সুবিচার পায় সেটা নিশ্চিত করতে হবে, বার্তা অভিনব বিন্দ্রার

জ্যাংড়া জাগৃতি সংঘে কোরিয়ান মার্শাল আর্ট হাপকিডো-র টেকনিক্যাল সেমিনার

Share this article
click me!