Wrestlers Protest: ভারতের ভাবমূর্তির ক্ষতি করছেন কুস্তিগীররা, দাবি পিটি ঊষার

দেশের হয়ে আন্তর্জাতিক স্তরে অসাধারণ পারফরম্যান্স দেখানো কুস্তিগীররা এখন রাস্তায় বসে। যৌন নির্যাতনের অভিযোগের সুবিচার না পাওয়া পর্যন্ত নড়বেন না, দাবি তাঁদের।

Web Desk - ANB | Published : Apr 27, 2023 2:15 PM IST / Updated: Apr 27 2023, 08:38 PM IST

ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে নাবালিকা-সহ ৭ জন কুস্তিগীরের যৌন নির্যাতনের অভিযোগে সারা দেশের ক্রীড়ামহল উত্তাল। এই ঘটনার বিচারের দাবিতে দিল্লির যন্তর মন্তরে অবস্থানে বসেছেন দেশের প্রথমসারির ক্রীড়াবিদরা। বুধবারই এই ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন টোকিও অলিম্পিক্সে পদকজয়ী কুস্তিগীর অভিনব বিন্দ্রা। তিনি কুস্তিগীরদের নিরাপত্তা ও সুরক্ষার ব্যবস্থা করার পাশাপাশি যৌন নির্যাতনের অভিযোগের বিচারের ব্যবস্থা করার পক্ষে সওয়াল করেন। কিন্তু বৃহস্পতিবার আন্দোলনরত কুস্তিগীরদের তীব্র সমালোচনা করলেন কিংবদন্তী অ্যাথলিট পিটি ঊষা। তিনি এখন ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের সভাপতি। সারা দেশের ক্রীড়ামহলে শ্রদ্ধেয় ঊষা। কিন্তু তিনিই এবার কুস্তিগীরদের বিরুদ্ধে ভারতের ভাবমূর্তির ক্ষতি করার অভিযোগ এনেছেন। ঊষার এই মন্তব্যে বিস্ময় প্রকাশ করেছেন কুস্তিগীর বজরং পুনিয়া।

বৃহস্পতিবার ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের এগজিকিউটিভ কমিটির বৈঠকের পর ঊষা বলেছেন, ‘কুস্তিগীরদের এভাবে রাস্তায় প্রতিবাদ জানানো শৃঙ্খলাভঙ্গের সামিল। এই ঘটনা ভারতের ভাবমূর্তির ক্ষতি করছে।’ 

Latest Videos

ঊষার এই মন্তব্যের প্রতিক্রিয়ায় বজরং বলেছেন, 'আমরা আইওএ প্রেসিডেন্ট পিটি ঊষার কাছ থেকে এরকম কঠোর জবাব আশা করিনি। আমরা তাঁর কাছ থেকে সমর্থন আশা করেছিলাম।'

এ বছরের জানুয়ারিতে ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগে সরব হন ভিনেশ ফোগট, বজরং, সাক্ষী মালিকের মতো দেশের সেরা কুস্তিগীররা। তাঁদের আন্দোলনে নড়েচড়ে বসে ক্রীড়ামন্ত্রক ও আইওএ। ব্রিজভূষণকে পদত্যাগ করতে বলা হয়। আইওএ-র পক্ষ থেকে ৩ সদস্যের অ্যাডহক প্যানেল গঠন করা হয়। এই প্যানেলে রাখা হয়েছে প্রাক্তন শ্যুটার সুমা শ্রীরুর ও উসু অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার প্রধান ভূপেন্দ্র সিং বাজওয়াকে। এই প্যানেলের প্রধান হিসেবে নিয়োগ করা হবে হাইকোর্টের একজন অবসরপ্রাপ্ত বিচারপতিকে। নতুন পদাধিকারীদের বেছে না নেওয়া পর্যন্ত এই অ্যাডহক প্যানেলই কুস্তি ফেডারেশনের কাজকর্ম পরিচালনা করবে। জানুয়ারিতে আন্দোলন শুরু হওয়ার পর কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে কুস্তিগীরদের আশ্বাস দেওয়া হয়েছিল, ব্রিজভূষণের বিরুদ্ধে অভিযোগের তদন্ত করা হবে। কিন্তু এখনও এফআইআর দায়ের করেনি দিল্লি পুলিশ। বুধবার সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও বিচারপতি পি এস নরসিংহর বেঞ্চে সলিসিটর জেনারেল তুষার মেহতা বলেন, 'দিল্লি পুলিশ মনে করছে, এফআইআর দায়ের করার আগে কয়েকটি বিষয়ে প্রাথমিক তদন্ত করা প্রয়োজন। সেই কারণেই এখনও এফআইআর করা হয়নি।' এই পরিস্থিতিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন কুস্তিগীররা।

আরও পড়ুন-

অ্যাথলিটরা যাতে সুবিচার পায় সেটা নিশ্চিত করতে হবে, বার্তা অভিনব বিন্দ্রার

ক্রীড়াবিদদের জন্য অনেক কাজ করতে হবে, সাইক্লিং ফেডারেশনের সভাপতি হয়ে বার্তা পঙ্কজ সিংয়ের

জ্যাংড়া জাগৃতি সংঘে কোরিয়ান মার্শাল আর্ট হাপকিডো-র টেকনিক্যাল সেমিনার

Share this article
click me!

Latest Videos

Suvendu Adhikari | 'মাননীয়া আপনি পালাতে পারবেন না' ভরা সভায় মমতাকে হুঙ্কার দিলেন শুভেন্দু
Rashifal | রাশিফল ২৫ সেপ্টেম্বর : আজ আপনার ভাগ্যে কি লেখা আছে? দেখে নিন আজকের রাশিফল
ভুল চিকিৎসায় মৃত্যু BJP নেত্রীর, গর্জে উঠলেন সুকান্ত মজুমদার | Sukanta Majumdar
রাতের অন্ধকারে ডাকাতি! ভাঙচুর ও লুটপাটে লক্ষাধিক টাকার ক্ষতি! আতঙ্কে মাছ ও সবজি ব্যবসায়ীরা
RG Kar কাণ্ডের প্রতিবাদে চাকরি হারাতে হল দুই অস্থায়ী পৌর কর্মীর, রানাঘাটে বিজেপি-তৃণমূলের সংঘর্ষ