ক্রীড়াবিদদের জন্য অনেক কাজ করতে হবে, সাইক্লিং ফেডারেশনের সভাপতি হয়ে বার্তা পঙ্কজ সিংয়ের

ভারতে ক্রমশঃ জনপ্রিয় হয়ে উঠছে বিভিন্ন ধরনের অ্যাডভেঞ্চার স্পোর্টস। এর অন্যতম সাইক্লিং। বিশেষ করে পার্বত্য অঞ্চলে সাইক্লিংয়ের জনপ্রিয়তা বাড়ছে।

Web Desk - ANB | Published : Apr 24, 2023 12:09 PM IST / Updated: Apr 24 2023, 06:14 PM IST

বিনা প্রতিদ্বন্দ্বিতায় সর্বভারতীয় সাইক্লিং ফেডারেশনের সভাপতি নির্বাচিত হলেন উত্তরপ্রদেশের নয়ডার বিজেপি বিধায়ক পঙ্কজ সিং। সোমবার উত্তরাখণ্ডের নৈনিতালের একটি সরকারি গেস্ট হাউসে ছিল সাইক্লিং ফেডারেশনের বার্ষিক সাধারণ সভা ও নির্বাচন। সেখানেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন পঙ্কজ। টানা দ্বিতীয়বার সচিব নির্বাচিত হলেন মনিন্দর পাল সিং। কোষাধ্যক্ষ নির্বাচিত হয়েছেন কেরালার সুদেশ কুমার। ২০২৩ থেকে ২০২৭ সালের মেয়াদের জন্য এই নির্বাচন হয়। সাইক্লিং ফেডারেশন অনুমোদিত ২৬টি রাজ্য ও বোর্ডের প্রতিনিধিরা এই নির্বাচনে যোগ দেন। উত্তরপ্রদেশ, দিল্লি, হরিয়ানা, উত্তরাখণ্ড, গুজরাট, কেরালা ও তেলঙ্গানা থেকে ২ জন করে সদস্য নির্বাচিত হয়েছেন। চণ্ডীগড়, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, জম্মু ও কাশ্মীর, ঝাড়খণ্ড, বিহার, তামিলনাড়ু, ওড়িশা, হিমাচল প্রদেশ, আন্দামান ও নিকোবর থেকে ১ জন করে সদস্য নির্বাচিত হয়েছেন।

বিনা প্রতিদ্বন্দ্বিতায় সভাপতি নির্বাচিত হওয়ার পর সব সদস্যকে ধন্যবাদ জানিয়েছেন পঙ্কজ। তিনি বলেছেন, ‘ভারতে ক্রীড়াবিদদের জন্য অনেক কাজ করতে হবে। শুধু সাইক্লিস্টদের জন্যই নয়, সারা ভারতের সব খেলার জন্য যুক্ত ব্যক্তিরা যাতে সেরা পরিকাঠামো ও সুযোগ-সুবিধা পায়, সেটা নিশ্চিত করতে হবে। তরুণদের খেলার সঙ্গে যুক্ত করতে হবে, প্রতিভা খুঁজে বের করতে হবে। আমার নিজের অনেককিছু করার আছে। সাইক্লিং সবচেয়ে জনপ্রিয় খেলা। তবে এই খেলা যাতে আরও জনপ্রিয় হয়ে ওঠে, সেই চেষ্টা করতে হবে। আমাদের নিচুতলায় নজর দিতে হবে। কারণ, সেখান থেকেই আমরা প্রতিভা খুঁজে পেতে পারি। আমাদের প্রতিভার বিকাশ ঘটাতে হবে। আমরা যাতে আন্তর্জাতিক স্তরে পদক পেতে পারি, সেই চেষ্টা করতে হবে।’

সাইক্লিং ফেডারেশনের সচিবও সব সদস্যকে ধন্যবাদ জানান। এই নির্বাচনে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের পর্যবেক্ষক হিসেবে ছিলেন ডি কে সিং। এশিয়ান সাইক্লিং ফেডারেশনের পক্ষ থেকে পর্যবেক্ষক হিসেবে ছিলেন সচিব এস ওঙ্কার সিং। নির্বাচনে রিটার্নিং অফিসার হিসেবে ছিলেন অবসরপ্রাপ্ত বিচারপতি আর কে গৌবা।তিনিই নির্বাচনের পর ফল ঘোষণা করেন।

সম্প্রতি সিমলায় আয়োজন করা হয় মাউন্টেন বাইকিং রেস। এবার নিয়ে ১০ বছর ধরে আয়োজন করা হল এই প্রতিযোগিতা। ১১ জন মহিলা-সহ ৮৮ জন এই প্রতিযোগিতায় যোগ দেন। তরুণদের পাশাপাশি প্রৌঢ়রাও এই মাউন্টেন বাইকিং প্রতিযোগিতায় যোগ দেন। সমাজের বিভিন্ন ক্ষেত্রের মানুষের যোগদানে সফল হয়ে উঠেছে এই রেস। ভবিষ্যতে এই রেসের জনপ্রিয়তা বাড়ানোর উদ্যোগ নিচ্ছে সাইক্লিং ফেডারেশন

আরও পড়ুন-

দিল্লি পুলিশের বিরুদ্ধে এফআইআর না নেওয়ার অভিযোগ, ফের যন্তর মন্তরে কুস্তিগীররা

চুনী গোস্বামীর নামাঙ্কিত গেট উদ্বোধন, সুনীল গাভাসকরের মুখে জয় মোহনবাগান

প্রথম ভারতীয় হিসেবে ২০২৩-এ ব্যাডমিন্টনে সিঙ্গলস খেতাব জয় প্রিয়াংশু রাজাওয়াতের

Share this article
click me!