যন্তর মন্তর থেকে এবার আন্দোলন সরছে রামলীলা ময়দানে, ইঙ্গিত কুস্তিগীরদের

যন্তর মন্তরে কয়েক সপ্তাহ ধরে চলছে কুস্তিগীরদের আন্দোলন। এই আন্দোলন কবে শেষ হবে, সেটা জানা যায়নি। তবে এই আন্দোলন যে সহজে থামছে না, সেটা স্পষ্ট করে দিয়েছেন কুস্তিগীররা।

Web Desk - ANB | Published : May 16, 2023 3:56 PM IST / Updated: May 16 2023, 10:48 PM IST

যন্তর মন্তর থেকে রামলীলা ময়দানে সরিয়ে নিয়ে যাওয়া হতে পারে কুস্তিগীরদের আন্দোলন। মঙ্গলবার এমনই ইঙ্গিত দিলেন কুস্তিগীররা। তাঁরা এই আন্দোলনকে জাতীয় আন্দোলনে পরিণত করতে চাইছেন। সেই কারণেই রামলীলা ময়দানে আন্দোলন সরিয়ে নিয়ে যেতে চাইছেন। মঙ্গলবার ফের কুস্তিগীরদের পাশে দেখা যায় ভীম আর্মি প্রধান চন্দ্রশেখর আজাদকে। তিনিই কুস্তিগীরদের আন্দোলন রামলীলা ময়দানে সরিয়ে নিয়ে যাওয়ার প্রস্তাব দেন। এরপর সাক্ষী মালিক বলেন, 'আমরা এ ব্যাপারে নিজেদের মধ্যে আলোচনা করব। তারপর দ্রুত সিদ্ধান্ত নেব।' ভীম আর্মি প্রধান ও কুস্তিগীরদের বক্তব্যেই স্পষ্ট, আন্দোলনের পথ থেকে সরছেন না তাঁরা। বরং এই আন্দোলনকে আরও বড় আকার দিতে চাইছেন। 

যৌন হেনস্থার অভিযোগে ভারতীয় কুস্তি ফেডারেশনের সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের গ্রেফতারির দাবিতে যন্তর মন্তরে ২৪ দিন ধরে চলছে কুস্তিগীরদের আন্দোলন। তাঁদের দাবি, ব্রিজভূষণকে গ্রেফতার করতে হবে। কিন্তু এফআইআর দায়ের করার পর বেশ কয়েকদিন কেটে গেলেও, এখনও ব্রিজভূষণকে গ্রেফতার করেনি দিল্লি পুলিশ। এই পরিস্থিতিতে আন্দোলনের ঝাঁঝ বাড়ছে। সোমবার বিকেলে অনুগামীদের নিয়ে কুস্তিগীরদের আন্দোলনে সামিল হন ভীম আর্মি প্রধান। তবে তাঁকে রাতে যন্তর মন্তর ছেড়ে চলে যেতে বলে কর্তৃপক্ষ। তখনকার মতো চলে গেলেও, মঙ্গলবার ফের যন্তর মন্তরে হাজির হন চন্দ্রশেখর। তিনি কুস্তিগীরদের বলেন, খাপ পঞ্চায়েতের দাবি মতো ২১ মে-র মধ্যে যদি ব্রিজভূষণকে গ্রেফতার না করা হয়, তাহলে আন্দোলনকে বৃহত্তর আকার দেওয়ার কথা ভাবা উচিত। সাক্ষী অবশ্য স্পষ্ট বার্তা দেননি।

সোমবার অবশ্য ভিনেশ ফোগট দাবি করেন, যন্তর মন্তরে অন্যান্য সংগঠনের আন্দোলন চলার ফলে তাঁদের কোণঠাসা করে দেওয়া হয়েছে। এই কারণে তাঁরা অন্য কোথাও এই আন্দোলন সরিয়ে নিয়ে যেতে পারেন। যন্তর মন্তরে তাঁদের উপর নজরদারি চালানো হচ্ছে বলেও দাবি ভিনেশের। এরপরেই তাঁদের আন্দোলনকে বৃহত্তর রূপ দেওয়ার কথা বলেন ভীম আর্মি প্রধান। এদিন তিনি কুস্তিগীরদের সঙ্গে কনট প্লেসের কাছে হনুমান মন্দির পর্যন্ত মিছিলে হাঁটেন। এর আগে সোমবারও কনট প্লেসে মিছিলের আয়োজন করা হয়। সেই মিছিলেও ছিলেন চন্দ্রশেখর।

সারা দেশের বিভিন্ন অংশের মানুষের সমর্থন পাওয়ার পর বিদেশ থেকেও সমর্থন চাইছেন আন্দোলনরত কুস্তিগীররা। তাঁরা বিভিন্ন দেশের অলিম্পিয়ানদের কাছে এই আন্দোলনকে সমর্থন করার আর্জি জানিয়েছেন। দাবি পূরণ করাই আন্দোলনরত কুস্তিগীরদের একমাত্র লক্ষ্য।

আরও পড়ুন-

সঙ্গিনী মোনালিসা দাসকে বিয়ে করছেন, ঘোষণা সমকামী অ্যাথলিট দ্যুতি চাঁদের

ব্রিজভূষণ শরণ সিংয়ের বিরুদ্ধে বিশেষ তদন্তকারী দল, আদালতে জানাল দিল্লি পুলিশ

স্ত্রী, ছেলেদের নিয়ে মক্কায় প্রাক্তন ক্রিকেটার ইরফান পাঠান, শুভেচ্ছা জানাচ্ছেন অনেকেই

Share this article
click me!