Wrestling Federation of India: কুস্তি ফেডারেশনের নতুন সভাপতি ব্রিজভূষণের ঘনিষ্ঠ সঞ্জয় সিং

প্রায় এক বছর ধরে ডামাডোলের পর ভারতীয় কুস্তি ফেডারেশনের নির্বাচন হয়েছে। কিন্তু কুস্তিগীরদের যে মূল অভিযোগ, তার নিষ্পত্তির আশা দেখা যাচ্ছে না।

Soumya Gangully | Published : Dec 21, 2023 10:07 AM IST / Updated: Dec 21 2023, 06:15 PM IST

ভারতীয় কুস্তি ফেডারেশনের নতুন সভাপতি হচ্ছেন সঞ্জয় সিং। তাঁর প্রধান পরিচয় হল, তিনি অপসারিত সভাপতি ব্রিজভূষণ শরণ সিংয়ের ঘনিষ্ঠ। নির্বাচনে ৪০টি ভোট পেয়ে জয় নিশ্চিত করেছেন সঞ্জয়। তিনি জয় পাওয়ায় কুস্তি ফেডারেশনে ব্রিজভূষণের প্রভাব থেকেই গেল। আন্দোলনকারী কুস্তিগীরদের দাবি ছিল, ব্রিজভূষণের শিবিরের কাউকে নির্বাচিত করা চলবে না। কিন্তু ঠিক সেটাই হল। ফলে কুস্তি ফেডারেশনের শীর্ষ মহলের বিরুদ্ধে যে অভিযোগ ছিল, সেগুলির বিচারের আশা দেখা যাচ্ছে না। এই কারণে কুস্তি ফেডারেশনের নির্বাচনের ফলে ক্রীড়ামহলের একাংশ হতাশ। ব্রিজভূষণের বিরোধীদের দাবি, ক্রীড়াবিদরা যাতে বঞ্চনা ও অবিচারের শিকার না হন, সেটা নিশ্চিত করতে হবে।

দীর্ঘ টালবাহানার পর নির্বাচন

বেশ কিছুদিন ধরেই কুস্তি ফেডারেশনের নির্বাচনের দাবি জানানো হচ্ছিল। কিন্তু একাধিকবার নির্বাচন স্থগিত হয়ে যায়। শেষপর্যন্ত বৃহস্পতিবার নয়াদিল্লিতে নির্বাচন হল। ভোটদানের পরেই গণনা শুরু হয়ে যায়। এই নির্বাচনে জয় পেয়ে নতুন সভাপতি নির্বাচিত হলেন সঞ্জয়। তবে তাঁর উপর ব্রিজভূষণের প্রভাব রয়েছে। ফলে কুস্তি ফেডারেশনের কার্যকলাপে খুব বেশি পরিবর্তনের সম্ভাবনা দেখা যাচ্ছে না।

ভারতীয় কুস্তি ফেডারেশনের নির্বাসন উঠবে?

ভারতীয় কুস্তি ফেডারেশনের নির্বাচন নিয়ে টালবাহানা এবং অব্যবস্থার জেরে নির্বাসনের কথা ঘোষণা করে ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিং। এবার নির্বাচন হওয়ার পর সেই নির্বাসন তুলে নিতে পারে বিশ্ব কুস্তি সংস্থা। এ বছরের অগাস্টের মধ্যে নির্বাচনের দিনক্ষণ বেঁধে দিয়েছিল বিশ্ব কুস্তি সংস্থা। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচনের ব্যবস্থা করতে পারেনি ভারতীয় কুস্তি ফেডারেশন। এর ফলে নির্বাসনের শাস্তি নেমে আসে। এর জেরে নিরপেক্ষ অ্যাথলিট হিসেবে আন্তর্জাতিক প্রতিযোগিতায় যোগ দিতে বাধ্য হন ভারতীয় কুস্তিগীররা। তবে এবার নির্বাসন উঠে যাওয়ার আশা তৈরি হয়েছে।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন-

Antim Panghal: বিশ্ব কুস্তি চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ, অলিম্পিক্সের যোগ্যতা অর্জন অন্তিম পাংহালের

কুস্তি ফেডারেশনের সভাপতির বিরুদ্ধে যৌন নির্যাতনের অভিযোগের তদন্তে মেরি কম

ক্রীড়ামন্ত্রকের নির্দেশ, অযোধ্যায় কুস্তি ফেডারেশনের জরুরি বৈঠক বাতিল

Share this article
click me!