২০২২-এর টেনিসকে সম্ভবত বিদায়, ইউএস ওপেনের পরই অবসর নিতে চলেছেন সানিয়া মির্জা

ইউএস ওপেন খেলতে গিয়ে সানিয়া মির্জা বলেছিলেন, এটাই হবে তার শেষ মৌসুম। ইউএস ওপেন ২০২২-এ মহিলা ডাবলসের প্রথম রাউন্ডে হেরে যাওয়ার পর সানিয়া মির্জা তার অবসর ঘোষণা করেছিলেন।

Web Desk - ANB | Published : May 11, 2022 4:20 AM IST / Updated: May 11 2022, 10:05 AM IST

ভারতের টেনিস সুপারস্টার সানিয়া মির্জা খেলা থেকে অবসরের নেওয়ার বিষয়ে ঘোষণা করেছেন। ইউএস ওপেন খেলেই অবসর নেবেন বলে জানান তিনি।ইউএস ওপেন খেলতে গিয়ে সানিয়া মির্জা বলেছিলেন, এটাই হবে তার শেষ মৌসুম। অস্ট্রেলিয়ান ওপেন ২০২২-এ মহিলা ডাবলসের প্রথম রাউন্ডে হেরে যাওয়ার পর সানিয়া মির্জা তার অবসর ঘোষণা করেছিলেন।
সানিয়া মির্জা বলেন, আমি সিদ্ধান্ত নিয়েছি এটাই হবে আমার শেষ মৌসুম। সানিয়া মির্জা, যিনি ২০০৩ সাল থেকে আন্তর্জাতিক টেনিস ম্যাচ খেলছেন, প্রায় দুই দশক পরে কোর্ট ছাড়বেন। সানিয়া এবং তার ইউক্রেনীয় সঙ্গী নাদিয়া কিচনোক অস্ট্রেলিয়ান ওপেনের প্রথম রাউন্ডে হেরেছিলেন।

কী বললেন সানিয়া মির্জা?
ম্যাচের পর সানিয়া মির্জা বলেন, আমি সিদ্ধান্ত নিয়েছি এটাই হবে আমার শেষ মৌসুম। তিনি বলেছিলেন যে আমি এক সপ্তাহ বা তারও বেশি সময় ধরে আমার খেলার উন্নতি করছি। পুরো মৌসুমে খেলতে পারব কিনা তা এখনো জানা যায়নি। যদিও পুরো সিজনেই থাকতে চাই।

এক নজরে সানিয়া মির্জা
সানিয়া মির্জা ১৫ নভেম্বর ১৯৮৬ মুম্বাইয়ে জন্মগ্রহণ করেন। তিনি ১১ ডিসেম্বর ২০০৮-এ চেন্নাইয়ের এমজিআর শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টরেটও পেয়েছেন।
সানিয়া মির্জা ২০০৩ সালে তার পেশাদার ক্যারিয়ার শুরু করেন। তিনি তার ক্যারিয়ারে ডাবলসে এক নম্বর হয়েছেন।
সানিয়া মির্জা তার ক্যারিয়ারে ছয়টি গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন। মহিলাদের ডাবলসে, তিনি ২০১৬ সালে অস্ট্রেলিয়ান ওপেন, ২০১৫ সালে উইম্বলডন এবং ইউএস ওপেন জিতেছিলেন।
তিনি ২০০৯ সালে অস্ট্রেলিয়ান ওপেন, ২০১২ সালে ফ্রেঞ্চ ওপেন এবং ২০১৪ সালে ইউএস ওপেন মিক্সড ডাবলসে জিতেছেন।
তিনিই একমাত্র ভারতীয় মহিলা খেলোয়াড় যিনি এককদের শীর্ষ ১০০ তে পৌঁছেছেন। তিনি ২০১০ সালে পাকিস্তানের তারকা ক্রিকেটার ও সাবেক অধিনায়ক শোয়েব মালিককে বিয়ে করেন।

আরও পড়ুন- টি২০ বিশ্বকাপ প্রস্তুতি সারতে কী করতে চলেছে ভারতীয় ক্রিকেট দল, জানুন বিস্তারিত

আরও পড়ুন- মুম্বই ম্য়াচ জয়ের পর বিস্ফোরক মন্তব্য শ্রেয়স আইয়রের, তাহলে কী কর্তাদের সঙ্গে রয়েছে দ্বন্দ্ব

আরও পড়ুন- হিমাচলে রাহুল দ্রাবিড়, বিজেপি বিধায়কের দাবিকে 'ফেক' বলল বিসিসিআই

ভারতের সবচেয়ে বড় মহিলা টেনিস তারকা সানিয়া মির্জা। তিনি মেয়েদের একটি সম্পূর্ণ প্রজন্মকে অনুপ্রাণিত করেছেন। সানিয়া মির্জা হলেন প্রথম ভারতীয় মহিলা খেলোয়াড় যিনি গ্র্যান্ড স্লাম জিতেছেন। ভারতের হয়ে টেনিসে দুর্দান্ত পারফরম্যান্সের জন্য তিনি ২০০৪ সালে অর্জুন পুরস্কারে ভূষিত হয়েছেন। এছাড়াও তিনি ২০০৬ সালে পদ্মশ্রী পুরস্কারে ভূষিত হয়েছেন। সানিয়া পদ্মশ্রী প্রাপ্ত সর্বকনিষ্ঠ মহিলা ক্রীড়াবিদও।

Read more Articles on
Share this article
click me!