নজির গড়লেন সাঁতারু মান্না প্যাটেল, ভারতের প্রথম মহিলা হিসেবে অলিম্পিকে ২১ বছরের তরুণী

  • ভারতের হয়ে অলিম্পিকে যাচ্ছেন মান্না প্যাটেল
  • শ্রীহরি নটরাজ ও সজন প্রকাশের পর মান্না তৃতীয় সাঁতারু
  • ভারতের প্রথম মহিলা সাঁতারু হিসেবে পেলেন অলিম্পিকের টিকিট
  • এবার দেশেকে বিশ্বমঞ্চে সোনা এনে দেওয়াই লক্ষ্য মান্না প্যাটেলের
     

Asianet News Bangla | Published : Jul 2, 2021 11:11 AM IST / Updated: Jul 15 2021, 09:34 PM IST

টোকিও অলিম্পিকের আগেই ইতিহাস গড়লেন ভারতীয় সাঁতারু মান্না প্যাটেল।  প্রথম ভারতীয় মহিলা সাঁতারু হিসেবে অলিম্পিকে খেলার যোগ্যতা অর্জন করলেন ২১ বছরের এই তরুণী। অলিম্পিকের টিকিট পেয়ে উচ্ছ্বসিত এই মান্না প্যাটেল। ইউনিভার্সিটি কোটায় মান্না প্যাটেলকে অলিম্পিকে যাওয়ার ছাড়পত্র দিয়েছে ভারতীয় সাঁতার সংস্থা। ব্যাকস্ট্রোক বিভাগে নামবেন তিনি। ভালো কিছু করে দেখানোর জন্য মরিয়া হয়ে রয়েছেন তিনি। অলিম্পিকের জন্য ইতিমধ্যেই প্রস্তুতি শুরু করে দিয়েছেন মান্না। 

 

 

২০১৯ সালে গোড়ালিতে চোটের কারণে বেশ কিচু সময় জলের বাইরে থাকতে হয়েছিল মান্না প্যাটেলকে। কিন্তু দৃঢ় মানসিকতার পরিচয় দিয়ে চলতি বছরের শুরুতে ফের জলে নামেন তিনি। উজবেকিস্তান ওপেন সুইমিং প্রতিযোগিতায় নেমেই সবাইকে চমকে দেন তিনি। তারপর  ইটালি ও সার্বিয়াতে প্রতিযোগিতায় অংশ নিয়েছেন মান্না। সেখানে সার্বিয়াতে ব্যাকস্ট্রোকে ১.০৩ সেকেন্ডে ১০০ মিটার পূর্ণ করে নিজের জাতীয় রেকর্ড ভেঙেছেন। তবে এখন মান্না প্যাটেলের পাখির চোখ অলিম্পিকে পদক জয়। পদক জয়ের জন্য তাঁর লক্ষ্য ১.০২ সেকেন্ড।

 

 

শ্রীহরি নটরাজ ও সজন প্রকাশ ইতিমধ্যেই টোকিও যাওয়ার ছাড়পত্র পেয়ে গিয়েছেন। এবার তাদের সঙ্গে তৃতীয় সদস্য হিসেবে যোগ দিলেন মান্না প্যাটেল। অলিম্পিকে যোগ্যতা অর্জনের জন্য মান্না প্যাটেলকে শুভেচ্ছা জানিয়েছেন কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী কিরেণ রিজিজু। সাই অর্থাৎ স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার তারফ থেকেও শুভেচ্ছা জানানো হয়েছে ২১ বছরের তরুণিকে। অলিম্পিক তো বটেই, তার পাশাপাশি আসন্ন এশিয়ান গেমস ও কমনওয়েলথেও ভালো ফল করতে চান মান্না প্যাটেল।


Share this article
click me!