অলিম্পিকে করোনা থাবা, আক্রান্ত উগান্ডার খেলোয়াড়ের প্রবেশ নিষিদ্ধ হল জাপানে

  • উগান্ডা অলিম্পিক টিমের সদস্য করোনা আক্রান্ত
  • জাপানের টোকিওতে অলিম্পিকে অংশ নিতে পারবেন না 
  • অলিম্পিকে এই প্রথম করোনা আক্রান্ত হওয়ার খবর
  • উগান্ডার টিমের বাকি সদস্যরা পৌঁছলেন টোকিওতে

Parna Sengupta | Published : Jun 20, 2021 8:01 AM IST

উগান্ডা অলিম্পিক টিমের সদস্য করোনা আক্রান্ত। জাপানের টোকিওতে অনুষ্ঠিত হতে চলা অলিম্পিকে অংশগ্রহণ করতে পারবেন না ওই খেলোয়াড়। এই দলের করোনা আক্রান্ত সদস্যের জাপানে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হল। গত পাঁচ সপ্তাহে টোকিও অলিম্পিকসে অংশ নেওয়া দলগুলির মধ্যে এই প্রথম কোনও খেলোয়াড়ের করোনা আক্রান্ত হওয়ার খবর মিলল। 

উগান্ডার অলিম্পিক দলে ছিলেন মোট ৯ জন সদস্য। এর মধ্যে বাকি আটজন টোকিওর উদ্দেশ্যে রওনা হয়ে গিয়েছেন। উগান্ডা টিমের যে সদস্যরা টোকিও অলিম্পিকে অংশ নিতে পারবেন, তাঁরা প্রত্যেকে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিয়েছেন। তাঁদের প্রত্যেকের করোনা পরীক্ষার রিপোর্ট নেগেটিভ বলে জানিয়েছেন জাপানের অর্থমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা। তবে উগান্ডার কোন খেলোয়াড় করোনা আক্রান্ত হয়েছেন, তাঁর নাম প্রকাশ করা হয়নি। 

অলিম্পিকের জন্য প্রায় এক লক্ষ মানুষের সমাগম হবে। করোনা পরিস্থিতিতে অলিম্পিক করানোর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলেন অনেকে। তবে সব রকম নিয়ম বিধি মেনেই অলিম্পিকের আসর বসানো হচ্ছে জাপানের টোকিওতে।

গতবছর  করোনা অতিমারীর কারমে স্থগিত হয়ে গিয়েছিল টোকিও অলিম্পিক। এই বছর ২৩ জুলাই থেকে ৮ অগাস্ট পর্যন্ত বসবে অলিম্পিকের আসর। যেহেতু অলিম্পিক শুরুর আগে করোনা সমক্রমণের মাত্রা অনেকটাই কম, সেই কারণে বেশ কিছু দিন ধরেই অলিম্পিকের সময় স্টেডিয়ামে দর্শক প্রবেশ নিয়ে ভাবনা-চিন্তা করছিল জাপান সরকার ও অলিম্পিকের আয়োজকরা। এবার সেই ভবনায় মিলতে পারে সবুজ সংকেত, দর্শকহীন নয়, দর্শক সহ হতে পারে গেমসের আয়োজন।

একটি সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে ইয়াসুতোশি নিশিমুরা জানিয়েছেন, জাপান সরকার পরিকল্পনা করছে টোকিও অলিম্পিকসে ১০ বা  মাঠের দর্শকাসনের ৫০ শতাংশ দর্শক প্রবেশের অনুমতি দেওয়া হতে পারে। তবে যেই যেই জায়গায় স্টেট অফ এমার্জেন্সির নিয়ম তুলে নেওয়া হবে সেখানেই। তবে বিদেশি দর্শকদের আসার আগেই নিষেধ করে দিয়েছে জাপান সরকার। জাপানের দর্শকরাই গেমসের দর্শকআসনে ভাগ নিতে পারবে।

Share this article
click me!