Virat vs Sourav : সৌরভের ‘দাদাগিরিতেই’ অধিনায়কত্ব ছেড়েছেন বিরাট, তোপ নেটিজেনদের, মুখে কুলুপ মহারাজের

বিরাট কোহলি অধিনায়কত্ব ছাড়ায় প্রশ্নের মুখে পড়ে ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআই। এমনকী বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলীর ভূমিকা নিয়েও উঠেছে প্রশ্ন।

Jaydeep Das | Published : Jan 15, 2022 5:32 PM IST

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ (Test series) হারের পরদিনই ভারতীয় দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার ঘোষণা করেছেন বিরাট কোহলি (Virat Kohli Steps Down)। যা নিয়ে বিতর্কের ঝড় অব্যাহত রয়েছে গোটা দেশজুড়েই। এদিকে গত কয়েক বছরে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে (history of Indian cricket) টেস্ট ফরম্যাটে ভারতীয় দলকে এক অন্য উচ্চতায় পৌঁছে দেন কোহলি। অস্ট্রেলিয়ায় সিরিজ জেতা হোক বা ইংল্যান্ডকে ইংল্যান্ডের মাটিতে হারানো, প্রতিক্ষেত্রেই অপরাজেয় থেকেছেন বিরাট। এমনকী এর আগে এই রেকর্ড ছিল না কোনও ভারতীয় অধিনায়কেরই। সেই বিরাটই অধিনায়কত্ব ছাড়ায় প্রশ্নের মুখে পড়ে ভারতীয় ক্রিকেট বোর্ড বা বিসিসিআই। এমনকী বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলীর (BCCI President Sourav Ganguly) ভূমিকা নিয়েও উঠেছে প্রশ্ন।  

এদিকে বিরাটের টেস্ট দলের অধিনায়কত্ব (Indian Test team captaincy) ছাড়া নিয়ে ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়ায় আক্রমণের মুখে পড়েছেন সৌরভ। এমনকী সৌরভের কারণেই বিরাটের আজ এই পরিণতি হয়েছে বলেও দাবি করেছেন অনেকে। নেটিজেনদের একাংশের দাবি, ভারতীয় ক্রিকেটকে ধ্বংস করে দিচ্ছেন সৌরভ এবং বিসিসিআই সচিব জয় শাহ। আর তারই পরিণতি হিসাবে বিরাটের মতো সফল ক্রিকেটারকে সরে যেতে হয়। অনেকে তো আবার এও বলতে শুরু করেছেন গ্রেপ চ্যাপেলই সৌরভের বিষয়ে ঠিক কথা বলেছিলেন। যদি এই সমস্ত বিষয় নিয়ে এদিন সন্ধ্যাবেলা সাংবাদিকরা সৌরভের মুখোমুখি হলেও তিনি এই বিষয়ে একটি শব্দও খরচ করেননি। বিরাটের অধিনায়কত্ব ছাড়া নিয়েও একাধিক বার প্রশ্ন করা হলে সাংবাদিকদের নো কমেন্টস বলে বেরিয়ে যান দাদা

এদিকে টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার জন্য বিরাট কোহলির উপর কোনও চাপ তৈরি করেনি ভারতীয় বোর্ড, সম্প্রতি এমনটাই দাবি করতে দেখা গিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ডের কোষাধ্যক্ষ অরুণ ধামালকে। বিরাট অনায়াসে আরও দু'তিন বছর টেস্ট দলের অধিনায়কত্ব চালিয়ে যেতে পারতেন বলে দাবি করেছেন তিনি। যা নিয়েও তৈরি হয়েছে নতুন জল্পনা। প্রসঙ্গত উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে বিরাটকে একদিনের ক্রিকেটে ভারতীয় দলের অধিনায়কের পদ থেকে সরিয়ে দিয়েছে বিসিসিআই। বিরাট প্রেমীদের দাবি এর পিছনেও হাত ছিল সৌরভের। যদিও সেই সময় বারবার সৌরভকে এই বিষয়ে প্রশ্ন করা হলে তিনি সব দায় অস্বীকার করেন। এমনকী তার সাফ দাবি বিসিসিআই এবং নির্বাচকরা মিলিতভাবে এই সিদ্ধান্ত নিয়েছিল। এবার টেস্ট থেকে বিরাট অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় নতুন করে শুরু হয়েছে বিতর্ক। যদিও সৌরভ এই বিষয়ে কী মন্তব্য করেন সেদিকেই নজর রয়েছে সকলের।

আরও পড়ুন-চলন্ত ট্রেনেই অভিযান রাজস্ব দপ্তরের গোয়েন্দাদের, প্রায় ৫০ লক্ষ টাকার সোনার বিস্কুট সহ ধৃত ১

 

Share this article
click me!