অন্য ভূমিকায় উইম্বলডনের সেন্টার কোর্টে ফেডেরার, জানালেন ভবিষ্যতে খেলতে দেখা যাবে কিনা এই কোর্টে

উইম্বলডনের সেন্টার (Wimbledon 2022) কোর্টের শতবর্ষ পূর্তি উপপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানে হাজির ছিলেন রজার ফেডেরার (Roger Federer)। নিজের অবসর ও টেনিস কেরিয়ারের ভবিষ্যত নিয়ে বড় ইঙ্গিত দিলেন সুইস টেনিস তারকা।

Web Desk - ANB | Published : Jul 4, 2022 7:49 AM IST

চলছে টেনিস বিশ্বের অন্যতম মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা উইম্বলডন ২০২২।  করোনা অতিমারীর রেশ অনেকটা কাটিয়ে ফের স্বমহিমায় ফিরেছে উইম্বলডনের সেন্টার কোর্ট। প্রতিযোগিতার প্রাণ দর্শকরাও ফিরেছেন মাঠে। প্রতিদিন হচ্ছে একের পর এক হাড্ডাহাড্ডি উপভোগ্য ম্য়াচ। নোভাক জোকোভিচ, রাফায়েল নাদালরা ঘাম ঝরাচ্ছেন কোর্টে। কিন্তু নেই একজন। তার অভাব বা তাকে মিস করছিলেন সকলেই। তবে উইম্বলডনের সেন্টার কোর্টের শতবর্ষ পূর্তি উপপলক্ষ্যে বিশেষ অনুষ্ঠানে হাজির হলেন তিনি। আটবারের উইম্বলডন চ্যাম্পিয়ন, এই ঐতিহাসিক কোর্টের অন্যতম শ্রেষ্ঠ প্লেয়ার রজার ফেডেরার। প্লেয়ার নয় অন্য ভূমিকায় হাজির হয়ে নিজের অনুভূতির কথা জানালেন তিনি। একইসঙ্গে টেনিস কেরিয়ারে তার ভবিষ্যৎ ও এই  কোর্টের তাকে আর দেখা যাবে ককিনা সেই বিষয়ে নিজের মনের কথা জানালেন ফেডেক্স।

উইম্বলডনের সেন্টার কোর্টের শতবর্ষ পূর্তির অনুষ্ঠান। উপস্থিত একাধিক নামী গুনি ব্যক্তিত্ব। সেন্টার কোর্টের শতবর্ষ পালনে প্রথম বার উইম্বলডনে প্রথম রবিবার খেলা হল। যে দিনে এত বছর কোনও খেলা হত না, সেই নিয়মে বদল হল এ বছর।  খেললেন নোভাক জোকোভিচ ও টিম ভান রিথোভেন। জিতলেন জোকার। তারপর বিশেষ অনুষ্ঠানেও উপস্থিত ছিলেন জোকোভিচ সহ অন্যান্য প্রাক্তন উইম্বলডন চ্যাম্পিয়নরা। বিলি জিন কিং, মার্গারেট কোর্ট, পেত্রা কিতোভা, মার্টিনা হিঙ্গিস, ভিনাস উইলিয়ামস, জন ম্যাকেনরো, বিয়র্ন বর্গ, অ্যান্ডি মারে সেন্টার কোর্টে তখন চাঁদের হাঁট। এরপর নাম ঘোষণা করা হল সুইস তারকা রজার ফেডেরারের। দরজা খুলতেই কালো স্যুট পরে বেরিয়ে এলেন মহাতারকা। গ্য়ালারিতে তখন করতালির জোয়ার। সকলের ভালোবাসায় অভিভূত ফেডেরার।

 

 

গত বছর উইম্বলডনে বিদায় নেওয়ার পর আর খেলতে দেখা যায়নি ফেডেরারকে। হাঁটুর অস্ত্রোপচার হওয়ায় দীর্ঘ দিনের জন্য ছিটকে যান। এখন অবশ্য অনেকটা সুস্থ। উইম্বলডনে সেন্টার কোর্টে তাকে আর প্লেয়ার হিসেবে দেখা যাবে কিনা, সেই প্রশ্নের উত্তরে ফেডেক্স বলেন,'আশা করি অন্তত আর এক বার এই কোর্টে নামতে পারব। এ বার খুব মিস করছি প্রতিযোগিতাটা। গত বছর বিদায় নেওয়ার সময়েই বুঝতে পেরেছিলাম আমার সামনে কঠিন সময় আসতে চলেছে। তবে এত সময় লাগবে বুঝতে পারিনি। এখন হাঁটুর অবস্থা ভাল জায়গাতেই রয়েছে।' এই কোর্ট সম্পর্কে বলতে গিয়ে ফেডেরার আরও বলেন,'এই কোর্টে এত ম্যাচ খেলতে পেরে গর্বিত। অন্য বেশে আজ এখানে হাজির হয়ে অদ্ভুত অনুভূতি হচ্ছে। বাকি চ্যাম্পিয়নদের সঙ্গে দেখা হওয়ায় ভালও লাগছে। এই কোর্ট আমাকে জীবনের সবচেয়ে বড় জয় এবং হারগুলি উপহার দিয়েছে।' ফলে এবার উইম্বলডনে না খেললেও তিনি যে অবসরের কোনও পরিকল্পনা করছেন না, সেন্টার কোর্টেও ফের খেলবেন জানালেন  তাতেই খুশি বিশ্ব জুড়ে ফেডেরার ফ্যানেরা।

আরও পড়ুনঃডাচ প্রতিপক্ষের বিরুদ্ধে কষ্টার্জিত জয়, উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে জোকোভিচ

আরও পড়ুনঃদ্বিতীয় রাউন্ডে খেলতেই হল না, উইম্বলডন ২০২২-এর মিক্সড ডবলসের কোয়ার্টার ফাইনালে সানিয়া মির্জা

Share this article
click me!